COVID Compensation Issue in Lok Sabha: লোকসভায় করোনায় মৃতদের ক্ষতিপূরণের দাবি তুলবে কংগ্রেস, জবাব দিতে প্রস্তুত স্বাস্থ্যমন্ত্রীও

Congress in Lok Sabha: কংগ্রেসের দাবি, করোনা সংক্রমণে যাদের পরিবারের সদস্যরা প্রাণ হারিয়েছেন এবং যাদের আর্থিক অবস্থা খারাপ, এমন পরিবারকে ৪ লক্ষ টাকা করে দেওয়া উচিত সরকারের। আজকের লোকসভা অধিবেশনে এই বিষয় নিয়েই সরব হবে কংগ্রেস। 

COVID Compensation Issue in Lok Sabha: লোকসভায় করোনায় মৃতদের ক্ষতিপূরণের দাবি তুলবে কংগ্রেস, জবাব দিতে প্রস্তুত স্বাস্থ্যমন্ত্রীও
সংসদে করোনার হানা। ফাইল চিত্র।

নয়া দিল্লি: সংসদের শীতকালীন অধিবেশনের প্রথম দিনেই লোকসভা (Lok Sabha) ও রাজ্যসভা(Rajya Sabha)-এ পাশ হয়ে গিয়েছে কৃষি আইন প্রত্যাহার বিল (Farm Laws Repeal Bill)। এ বার কেন্দ্রকে আক্রমণে করোনা ,সংক্রমণ, মূল্য়বৃদ্ধির মতো ইস্যুকেই হাতিয়ার বানাচ্ছে বিরোধীরা। বুধবারের লোকসভা অধিবেশনে নির্দিষ্ট কিছু সময় ধার্য করা হয়েছে দেশের করোনা পরিস্থিতি(COVID-19 Situation)  নিয়ে আলোচনার জন্য। এ দিকে, কংগ্রেস(Congress)-র তরফেও করোনায় মৃতদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার দাবি জানানো হবে।

১৯৩ ধারা অনুযায়ী, আজকের লোকসভা অধিবেশনে করোনা সম্পর্কিত যাবতীয় বিষয় নিয়ে আলোচনার জন্য সময় ধার্য করা হয়েছে। করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন (Omicron) ও তার প্রতিরোধে কেন্দ্রের ব্যবস্থাপনা নিয়েও বিস্তারিত তথ্য তুলে ধরা হবে বলে জানা গিয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য (Mansukh Mandaviya) এ দিন করোনা সম্পর্কিত যাবতীয় প্রশ্নের উত্তর দেবেন।

এদিকে, কংগ্রেস নেতা তথা সাংসদ মানিকাম ঠাকুর করোনা সংক্রমণে মৃত ব্যক্তিদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার দাবি জানিয়ে প্রস্তাব পেশ করেছেন। কংগ্রেসের দাবি, করোনা সংক্রমণে যাদের পরিবারের সদস্যরা প্রাণ হারিয়েছেন এবং যাদের আর্থিক অবস্থা খারাপ, এমন পরিবারকে ৪ লক্ষ টাকা করে দেওয়া উচিত সরকারের। আজকের লোকসভা অধিবেশনে এই বিষয় নিয়েই সরব হবে কংগ্রেস।

অন্যদিকে, রাজ্যসভায় জলশক্তি মন্ত্রী গজেন্দ্র সিং শেখাওয়াত বাঁধ সুরক্ষা বিল পেশ করতে পারেন। এই বিলে বাঁধে ফাটল থেকে বিপর্যয় প্রতিরোধের জন্য বাঁধগুলির উপর নিয়মিত নজরদারি, পরিদর্শন ও রক্ষণাবেক্ষণের জন্য একটি ব্যবস্থাপনা তৈরি করার কথা বলা হয়েছে। লোকসভায় এই বিলটি ইতিমধ্যেই পাশ হয়ে গিয়েছে।

পাশাপাশি কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য় সহায়ক প্রজনন প্রযুক্তি (নিয়ন্ত্রণ) বিল, ২০২০পেশ করতে পারেন। এই বিলে প্রজননন প্রযুক্তি ক্লিনিকগুলিতে নজরদারি ও নিয়ন্ত্রণ, অপব্যবহার প্রতিরোধ এবং প্রজনন প্রযুক্তি পরিষেবার নিরাপদ ও নৈতিক অনুশীলনের জন্য নির্দিষ্ট নিয়ম আনার কথা বলা হয়েছে।

আরও পড়ুন: Congress-Goa Forward Party Alliance: ‘হাত’ ধরতেই আগ্রহী গোয়ার একাধিক নেতা, ঘাসফুলের চালেই দল ভাঙাচ্ছেন রাহুলও!

Published On - 9:47 am, Wed, 1 December 21

Related News

Click on your DTH Provider to Add TV9 Bangla