পুণেতে জারি হল কার্ফু, পুরোপুরি বন্ধ থাকবে শপিংমল, বার-রেস্তরাঁ

পুণে(Pune) পৌর প্রশাসনের তরফে প্রকাশিত নির্দেশিকায় জানানো হয়েছে, আগামী শুক্রবার অবধি সন্ধে ছটা থেকে ভোর ছটা অবধি কার্ফু (Curfew) জারি থাকবে।

পুণেতে জারি হল কার্ফু, পুরোপুরি বন্ধ থাকবে শপিংমল, বার-রেস্তরাঁ
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Apr 02, 2021 | 2:48 PM

পুণে: মহারাষ্ট্রে ভয়াবহ হচ্ছে করোনা (COVID-19) পরিস্থিতি। সংক্রমণ বাড়ছে মুম্বই(Mumbai), নাগপুর(Nagpur), পুণে (Pune) সহ একাধিক জেলায়। এই পরিস্থিতিতে আগেই এক সপ্তাহের জন্য লকডাউন(Lockdown) জারি হয়েছিল পুণেতে। এ বার জারি হল কার্ফু। আগামী এক সপ্তাহের জন্য পুণে জেলায় সন্ধে ছটা থেকে ভোর ছটা অবধি কার্ফু জারি থাকবে। এই এক সপ্তাহ জেলার সমস্ত হোটেল, রেস্তরাঁ, সিনেমা হল বন্ধ থাকবে।

মহারাষ্ট্রে করোনা সংক্রমণ বৃদ্ধি পেতেই নৈশ কার্ফু(Night Curfew) জারি করেছিল রাজ্য প্রশাসন। রাত ৮টা থেকে সকাল ৭টা অবধি কার্ফুর ঘোষণা করা হয়েছিল। একইসঙ্গে কেন্দ্রের তরফেও জানানো হয়েছিল যে, প্রয়োজনে রাজ্য ও জেলা প্রশাসনও কন্টেনমেন্ট জ়োন (Containment Zone) বা লকডাউন অবধি ঘোষণা করতে পারে। সেই নির্দেশ অনুসরণ করেই পুণে পুরসভার তরফে শুক্রবার থেকেই আগামী এক সপ্তাহের জন্য ১২ ঘণ্টার কার্ফু ঘোষণা করা হল। জেলা প্রশাসনের তরফে প্রকাশিত নির্দেশিকায় জানানো হয়েছে, আগামী শুক্রবার অবধি সন্ধে ছটা থেকে ভোর ছটা অবধি কার্ফু (Curfew) জারি থাকবে।

আরও পড়ুন: বিজেপি প্রার্থীর গাড়িতে ইভিএম মেশিন, বিরোধীদের প্রতিবাদে উত্তাল এলাকা, চলল গুলিও

একইসঙ্গে জমায়েত এড়াতে সমস্ত ধর্মীয় স্থান, হোটেল, বার, রেস্তরাঁ, শপিং মল ও সিনেমা হল বন্ধ রাখার ঘোষণা করা হয়েছে। আগামী সাতদিন বন্ধ থাকবে পুণে পুরসভার বাস পরিষেবাও। কার্ফু চলাকালীন কেবল জরুরি পরিষেবা এবং হোম ডেলিভারির ক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছে বলেই জানান  পুণের  বিভাগীয় কমিশনার সৌরভ রাও।

বৃহস্পতিবারই পুণেতে নতুন করে ৮ হাজার ১১ জন করোনা আক্রান্তের খোঁজ মিলেছে। এই নিয়ে জেলায় মোট আক্রান্তের সংখ্যা সাড়ে ৫ লক্ষের গণ্ডি পার করল। পরিস্থিতি খারাপ হতেই পুণের মেয়র মুরলীধর মোহল  জেলার সমস্ত বেসরকারি হাসপাতালের ৮০ শতাংশ বেড করোনা রোগীর জন্য খালি রাখতে বলা হয়েছে। মেয়র জানিয়েছেন, বর্তমানে লকডাউন জারি করার কোনও পরিকল্পনা নেই। আপাতত করোনা পরীক্ষা, রোগী চিহ্নিতকরণ ও টিকাকরণের উপরই জোর দেওয়া হচ্ছে। তবে পরিস্থিতি যদি খুব খারাপ হয়, তবে কড়া পদক্ষেপ, এমনকি লকডাউনও জারি করা হতে পারে।

আরও পড়ুন: Corona Cases and Lockdown News live: হাসপাতালে ভর্তি সচিন, ধর্ণায় বসে মৃত্যু করোনা রোগীর