Rahul Gandhi: ‘মনমোহন সিং এই জায়গায় থাকলে পদত্যাগ করতেন’, কেন বললেন রাহুল?

Rahul Gandhi launches fresh attack: রাহুল গান্ধীর কথায়, মনমোহন সিং প্রধানমন্ত্রী থাকাকালীন চিন যদি ভারতের জমি দখল করে নিত, তবে তিনি প্রধানমন্ত্রীর পদ ছেড়ে দিতেন।

Rahul Gandhi: 'মনমোহন সিং এই জায়গায় থাকলে পদত্যাগ করতেন', কেন বললেন রাহুল?
কী জানতে চাইলেন রাহুল? ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 28, 2021 | 8:23 PM

নয়া দিল্লি : ভারত – চিন সীমান্ত (India China Border Issue) সমস্যা নিয়ে এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (PM Narendra Modi) বক্রোক্তি কংগ্রেস নেতা রাহুল গান্ধীর (Rahul Gandhi)। তাঁর বক্তব্য, এমন পরিস্থিতি তৈরি হলে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং (Manmohan Singh) ইস্তফা দিয়ে দিতেন। চিনা আগ্রাসন সম্পর্কে কথা বলার সময় মঙ্গলবার এমন মন্তব্য করেন রাহুল গান্ধী। তাঁর কথায়, মনমোহন সিং প্রধানমন্ত্রী থাকাকালীন চিন যদি ভারতের জমি দখল করে নিত, তবে তিনি প্রধানমন্ত্রীর পদ ছেড়ে দিতেন। কংগ্রেস নেতার অভিযোগ, চিন ভারতের ভূখণ্ড দখল করছে আর প্রধানমন্ত্রী মোদীর ‘এখনও বিষয়টি নিয়ে আলোচনায় বসছেন’।

রাজস্থানে কংগ্রেসের প্রশিক্ষণ শিবির

রাজস্থানের জয়পুরে কংগ্রেসের তিন দিনের প্রশিক্ষণ শিবিরের সমাপ্তি অনুষ্ঠানে এক ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে দলের কর্মীদের নিজের ঝাঁঝালো কথায় চাঙ্গা করছিলেন রাহুল গান্ধী । সেই সময় রাহুল গান্ধী রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (RSS)-এরও সমালোচনা করেন। তাঁর বক্তব্য, এই সংগঠন ঘৃণা ছড়াচ্ছে। রাহুলের দাওয়াই, একমাত্র ‘ভালবাসা দিয়েই এই ঘৃণার মোকাবিলা করা’ দরকার। কংগ্রেস সূত্রে খবর, আরএসএস এবং ভারতীয় জনতা পার্টির (বিজেপি) তরফে যে প্রচার অভিযান চালানো হচ্ছে, তার মোকাবেলা করার লক্ষ্যেই এই প্রশিক্ষণ শিবিরের আয়োজন করা হয়েছিল।

জোর সোশ্যাল মিডিয়ায়

কংগ্রেসের আদর্শ মানুষের কাছে আরও বেশি করে পৌঁছে দেওয়ার জন্য কী পরিকল্পনা করা প্রয়োজন, সেই সব নিয়েই একটি নীল নকশা তৈরি করা হয়েছে কংগ্রেসের এই প্রশিক্ষণ শিবিরে। এর পাশাপাশি সোশ্যাল মিডিয়াতেও বাড়তি জোর দিতে বলা হয়েছে। বিজেপি এবং আরএসএসের মতাদর্শকে চ্যালেঞ্জ করে বিকল্প হিসেবে কংগ্রেসের মতাদর্শকে তুলে ধরতে বলা হয়েছে।

রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট বলেন, “এই লোকেরা (বিজেপি এবং আরএসএস) ধর্মের রাজনীতিতে যুক্ত। কারণ তাদের দেখানোর মতো আর কিছুই নেই। কংগ্রেস এই দেশের মানুষের হৃদয়ে রাজ করেছে।” উল্লেখ্য, আগামী দিনে কংগ্রেস আরও তিন দিনের রাজনৈতিক কর্মশালা করার সিদ্ধান্ত নিয়েছে। সেখানে দলের অন্তর্বর্তীকালীন সভানেত্রী সোনিয়া গান্ধী এবং রাহুল গান্ধী উভয়েই যোগ দেবেন বলে খবর।

আরও পড়ুন : Naredra Modi in UP: ব্যবসায়ীর বাড়িতে থরে থরে সাজানো টাকা! সরাসরি অখিলেশকে নিশানা মোদী-শাহের