Rahul Gandhi: মোদীর ‘পরিবারতন্ত্র’ মন্তব্যের বিরুদ্ধে কী জবাব দিলেন রাহুল গান্ধী?

75th Independence Day: এদিন ২০৪৭ সালে স্বাধীনতার ১০০ বছর পূর্তিকে লক্ষ্যমাত্রা বেঁধে দিয়ে দেশের উন্নয়নে বেশ কিছু গুরুত্বপূর্ণ বক্তব্য তুলে ধরেন প্রধানমন্ত্রী মোদী।

Rahul Gandhi: মোদীর 'পরিবারতন্ত্র' মন্তব্যের বিরুদ্ধে কী জবাব দিলেন রাহুল গান্ধী?
রাহুল গান্ধী
TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

Aug 15, 2022 | 5:45 PM

নয়া দিল্লি: সোমবার ৭৫ তম স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে পরিবারতান্ত্রিক রাজনীতি নিয়ে মুখ খুলেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবার মোদীর মন্তব্য প্রসঙ্গে প্রতিক্রিয়া দিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। প্রধানমন্ত্রী মোদীর মন্তব্যের নিয়ে পাল্টা কোনও মন্তব্য করতে চাননি কেরলের ওয়ানাড থেকে নির্বাচিত কংগ্রেস সাংসদ। লালকেল্লা থেকে ভাষণ দেওয়ার সময় প্রধানমন্ত্রী জানিয়েছেন, এই মুহূর্তে দেশের সামনে দুটি বড় চ্যালেঞ্জ, এক দুর্নীতি, দ্বিতীয় স্বজনপোষণ। তিনি বলেন, “উইপোকার মতো দেশের ক্ষতি করছে দুর্নীতি। দেশকে এর বিরুদ্ধে লড়াই করতে হবে এবং গোটা দেশকে দুর্নীতিমুক্ত করতে হবে।” এরপর পরিবারতন্ত্রের রাজনীতিকে কটাক্ষ করে মোদীর মুখে শোনা যায়, ‘ভাই-ভাতিজাবাদ-পরিবারবাদ’-এর স্লোগান।

মোদী বলেন, “বিভিন্ন প্রতিষ্ঠানে পরিবারতন্ত্রের ছায়া পড়েছে। বিভিন্ন প্রতিষ্ঠান পরিবারতান্ত্রিক শাসনের ফলে ক্ষতিগ্রস্থ হয়েছে। পরিবারতন্ত্রের ফলে যোগ্য ও মেধাবীরা স্থান পায় না এবং ক্রমশ দুর্নীতি বাড়ে। এর বিরুদ্ধে আমাদের অহিষ্ণুতার সঙ্গে লড়াই করতে হবে। পরিবারের উন্নতির সঙ্গে দেশের উন্নতির কোনও মিল নেই। চলুন সবাই মিলে দেশের প্রতিষ্ঠান ও রাজনীতি থেকে পরিবারতন্ত্রকে সাফাই করি।” এদিন ২০৪৭ সালে স্বাধীনতার ১০০ বছর পূর্তিকে লক্ষ্যমাত্রা বেঁধে দিয়ে দেশের উন্নয়নে বেশ কিছু গুরুত্বপূর্ণ বক্তব্য তুলে ধরেন প্রধানমন্ত্রী মোদী।

মোদীর মন্তব্য প্রসঙ্গে কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে প্রশ্ন করা হলে তিনি বলেন, “আমি এই নিয়ে কোনও মন্তব্য করতে চাই না। সকলকে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা”। এর আগে ৭৫ তম স্বাধীনতা দিবস উপলক্ষে দেশের জনগণকে টুইটারে শুভেচ্ছা জানিয়েছেন কংগ্রেস সাংসদ। স্বাধীন ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরুকে উদ্ধৃত করে তিনি দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla