Rahul attacks centre: ‘কৃষক মৃত্যুর তথ্য নেই’, প্রশ্ন তুলে রাহুলের আক্রমণে বিদ্ধ কেন্দ্র

Rahul Gandhi: কৃষি আইন প্রত্যাহার বাস্তবায়িত হয়েছে। প্রতিশ্রুতি রেখেছে কেন্দ্র। তাসত্ত্বেও কৃষক আন্দোলন যেন থামতেই চাইছে না।

Rahul attacks centre: 'কৃষক মৃত্যুর তথ্য নেই', প্রশ্ন তুলে রাহুলের আক্রমণে বিদ্ধ কেন্দ্র
রাহুল গান্ধী । ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Dec 04, 2021 | 1:39 PM

নয়া দিল্লি: কৃষি আইন প্রত্যাহার বাস্তবায়িত হয়েছে। প্রতিশ্রুতি রেখেছে কেন্দ্র। তাসত্ত্বেও কৃষক আন্দোলন যেন থামতেই চাইছে না। ন্যূনতম মূল্যবৃ্দ্ধি ও আন্দোলনের সময়ে মৃত কৃষকদের মৃত্যুর ক্ষতিপূরণের দাবিতে কেন্দ্রের সঙ্গে কথা বলতে চেয়ে এখনও আন্দোলন চালিয়ে যাচ্ছেন কৃষকরা। সম্প্রতি কেন্দ্রীয় কৃষি মন্ত্রী নরেন্দ্র সিং তোমর সংসদে জানিয়েছিলেন, কৃষক মৃত্যু নিয়ে কেন্দ্রের কাছে কোনও তথ্য় পরিসংখ্যান নেই। এবার সেই বক্তব্যকেই সামনে রেখে কেন্দ্রের মোদী সরকারকে আক্রমণ করলেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী।

রাহুলের অভিযোগ, শেষ একবছকে কৃষক আন্দোলনের কারণে প্রাণ হারিয়েছেন ৭০০ জন কৃষক। এরমধ্যে ৪০০ জনের পরিবারকে পঞ্জাবের কংগ্রেস সরকার ক্ষতিপূরণ দিয়েছে। সনিয়া তনয়ের প্রশ্ন প্রধানমন্ত্রী যখন ভুল স্বীকার করেই নিয়েছেন, তারপরও কেন মিথ্যা বলছে কেন্দ্রীয় সরকার?

তিনি বলেন, “প্রধানমন্ত্রী নিজেই বলেছিলেন তিনি ভুল করেছেন। তাঁর ভুলের কারণেই তিনি সকল দেশবাসীর কাছে ক্ষমাও চেয়েছেন। ৭০০ জন কৃষককে নিজেদের প্রাণ দিয়ে প্রধানমন্ত্রীর ভুলের মাশুল দিতে হয়েছে। এখনও কেন মৃত কৃষকদের নাম প্রকাশ নিয়ে মিথ্যা বলা হচ্ছে আমি জানি না। তাদের প্রাপ্যটা তাদের দেওয়ার মতো ভদ্রতা কেন নেই সরকারের! ভারত সরকারের উচিৎ ক্ষতিপূরণ দিয়ে এই পরিবার গুলির পাশে দাঁড়ানো। দেশের প্রধানমন্ত্রীর এই ধরনের আচরণ কাম্য নয়। এটা খুবই অপ্রীতিকর, অনৈতিক এবং কাপুরুষোচিত আচরণ।”

কৃষক মৃত্যুর তথ্য নিয়ে সংসদে কৃষি মন্ত্রীর বিবৃতির পরই রাহুলের এই আক্রমণ বলে মনে করছে রাজনৈতি মহল। সম্প্রতি সংসদের শীতকালীন অধিবেশনে এই সংক্রান্ত প্রশ্নের উত্তরে কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর জানিয়েছিলেন, দিল্লি সীমান্তে কৃষক আন্দোলনের কারণে কৃষক মৃত্যু হয়েছে এমন কোনও পরিসংখ্যান কেন্দ্রের কাছে নেই। মৃত কৃষকদের পরিবারে জন্য কেন্দ্রীয় অনুদান সংক্রান্ত বিরোধীদের প্রশ্নের লিখিত উত্তরে কেন্দ্রীয় কৃষিমন্ত্রী জানিয়েছেন, “কেন্দ্রীয় সরকারে কাছে এই সংক্রান্ত কোন তথ্য ও পরিংসখ্যান নেই তাই এই প্রশ্নের কোনও অবকাশ নেই।”

আরও পড়ুন Shashi Kapoor Death Anniversary: শশী কাপুর অভিনীত কোন ৬টি ছবিকে মনে করা হয় কেরিয়ারের অন্যতম

আরও পড়ুন iPhone 12 Pro Price Cut: হালফিলের সবথেকে বড় অফার! অ্যামাজনে ২৫ হাজার টাকা ছাড়ে আইফোন ১২ প্রো