Ashok Gehlot: রাতে বৈঠকের পর সকালে সনিয়ার সঙ্গেও সাক্ষাৎ গেহলটের, হার মানছেন চাপের মুখে?

Ashok Gehlot meets Sonia Gandhi: গতকালের ওই বৈঠকে প্রিয়ঙ্কা গান্ধী রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলটকে মন্ত্রিসভায় সচিন পাইলট ঘনিষ্টদের জায়গা করে দেওয়ার জন্যই অনুরোধ জানিয়েছেন বলে জানা গিয়েছে। এরপরই এ দিন সকালে দলনেত্রী সনিয়া গান্ধীর সঙ্গে দেখা করেন অশোক গেহলট।

Ashok Gehlot: রাতে বৈঠকের পর সকালে সনিয়ার সঙ্গেও সাক্ষাৎ গেহলটের, হার মানছেন চাপের মুখে?
অশোক গেহলট। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 11, 2021 | 2:11 PM

নয়া দিল্লি: বুধবারের বৈঠকেই জল্পনা শুরু হয়েছিল, এ দিন দলনেত্রী সনিয়া গান্ধী (Sonia Gandhi)-র সঙ্গে দেখা করে কার্যত মন্ত্রিসভা সম্প্রসারণের জল্পনাতেই সিলমোহর দিয়ে দিলেন রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট (Ashok Gehlot)। বিগত এক বছর ধরে রাজস্থানের মন্ত্রিসভা (Cabinet Expansion) নিয়ে আলোচনা চললেও প্রতিবারই তা নানা বাহানায় পিছিয়ে দিচ্ছিলেন মুখ্যমন্ত্রী। তবে এ বার সরাসরি শীর্ষ মহল থেকেই এসেছে চাপ। শোনা যাচ্ছে, নতুন মন্ত্রিসভায় সচিন পাইলট ঘনিষ্ট কয়েকজন নেতাকেও জায়গা করে দিতে হবে গেহলটকেই।

২০১৮ সালে বিধানসভা নির্বাচনের পর মুখ্যমন্ত্রীর পদ নিয়ে নবীন বনাম প্রবীণের যে লড়াই শুরু হয়েছিল, তাতে জয় হয়েছিল অশোক গেহলটেরই। মুখ্যমন্ত্রীর পদ ছিনিয়ে নিয়েছিলেন তিনি। বিপুল জনপ্রিয়তা ও সংগঠন ক্ষমতা থাকলেও কংগ্রেসের “তরুণ মুখ” সচিন পাইলটকে স্থান দেওয়া হয়েছিল উপ-মুখ্যমন্ত্রী পদে। কিন্তু কিছুদিনের মধ্যেই দুই নেতার বিরোধ এতটাই চরমে ওঠে যে উপ-মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেন সচিন পাইলট।

দল ছাড়তে দিল্লিতে এসে শীর্ষ নেতৃত্বের সঙ্গে দেখা করলেও সেই সময় তাঁকে বুঝিয়ে রাগ ভাঙান রাহুল ও প্রিয়ঙ্কা গান্ধী। দলে থাকলেও দূরত্ব ঘোচেনি মুখ্যমন্ত্রী গেহলটের সঙ্গে। একাধিকবার মন্ত্রিসভার রদবদল ও গুরুত্বপূর্ণ পদের দাবি জানিয়েছেন সচিন পাইলট। দীর্ঘ এক বছর অপেক্ষা করানোর পর এ বার মন্ত্রিসভার রদবদলে উঠে পড়ে লেগেছে কংগ্রেসের শীর্ষ নেতৃৃত্ব।

দলীয় সূত্রে জানা যায়, গতকালই দিল্লিতে রাহুল গান্ধীর বাসভবনেই এই বৈঠক হয়েছে। রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট ছাড়াও এই বৈঠকে উপস্থিত ছিলেন প্রিয়ঙ্কা গান্ধী, কংগ্রেসের সাধারণ সম্পাদক কেসি বেণুগোপাল এবং রাজস্থানের দলের ইনচার্জ অজয় মাকেন। যদিও রাহুল গান্ধী নিজে এই বৈঠকে উপস্থিত ছিলেন না বলেই জানা গিয়েছে।

গতকালের ওই বৈঠকে প্রিয়ঙ্কা গান্ধী রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলটকে মন্ত্রিসভায় সচিন পাইলট ঘনিষ্টদের জায়গা করে দেওয়ার জন্যই অনুরোধ জানিয়েছেন বলে জানা গিয়েছে। এরপরই এ দিন সকালে দলনেত্রী সনিয়া গান্ধীর সঙ্গে দেখা করেন অশোক গেহলট। নাম প্রকাশে অনিচ্ছুক এক কংগ্রেস নেতা জানান, মন্ত্রিসভার সম্প্রসারণ ও রাজ্য কর্পোরেশনের চেয়ারম্য়ান পদগুলিতে নিয়োগ নিয়েই দলনেত্রীর সঙ্গে আলোচনায় বসেন অশোক গেহলট।

সূত্রের দাবি, যথাসম্ভব শীঘ্রই মন্ত্রিসভায় বদল আনতে চাইছেন কংগ্রেস নেতৃত্ব। দীর্ঘ এক বছরেরও বেশি সময় ধরে সচিন পাইলট যে দাবি জানাচ্ছেন, তাকে সম্মান জানাতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

২০১৮ সালে সচিন পাইলটের উপ-মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফার পরই সরকার পতনের উপক্রম হয়েছিল।  ভাঙন রুখতে মুখ্যমন্ত্রী ঘনিষ্ট বিধায়কদের জয়পুরের একটি হোটেলে এক সপ্তাহ কার্যত ঘরবন্দি করে রাখা হয়েছিল। সেই সময় প্রিয়ঙ্কা গান্ধীর তৎপরতায় দলের ভাঙন ও সরকার পতন রোখা গেলেও গতবছর ফের ১৮ জন বিধায়কদের নিয়ে দিল্লিতে হাজির হন সচিন পাইলট। উপযুক্ত পদ দেওয়ার দাবি জানান তিনি। চলতি বছরের সেপ্টেম্বর মাসেও তিনি ফের একই দাবি নিয়ে রাহুল ও প্রিয়ঙ্কা গান্ধীর সঙ্গে দেখা করেন। সূত্রের খবর, আসন্ন বিধানসভা নির্বাচনের কথা মাথায় রেখে গান্ধী পরিবারও চায়, এবার নির্বাচন প্রচার ও যাবতীয় দায়িত্ব নিক সচিন পাইলট।

আরও পড়ুন: Nawab Malik-Devendra Fadnavis: ‘মানসিক অত্যাচার চালাচ্ছেন’, ৫ কোটির ক্ষতিপূরণ চেয়ে ফড়ণবীসকে আইনি নোটিস নবাব-জামাতার