Meghalaya High Court on Rape: অন্তর্বাস না খুললেও হতে পারে ধর্ষণ, নজিরবিহীন পর্যবেক্ষণ আদালতের

Meghalaya High Court on Rape: আদালতে আইনজীবী জানিয়েছেন কিশোরীর যোনিতে যৌনাঙ্গ প্রবেশ করানো হয়নি। যন্ত্রণাও হয়নি বলেও উল্লেখ করে নির্যাতিতা কিশোরী।

Meghalaya High Court on Rape: অন্তর্বাস না খুললেও হতে পারে ধর্ষণ, নজিরবিহীন পর্যবেক্ষণ আদালতের
ফের ধর্ষণের অভিযোগ (প্রতীকী ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Mar 17, 2022 | 3:50 PM

মেঘালয় : ধর্ষণের মাপকাঠি ঠিক কী কতটা জোর খাটালে ধর্ষণ বলে চিহ্নিত করা হবে, এই সব বিষয় নিয়ে অনেক বিতর্ক আছে। এবার সেই ধর্ষণের সংজ্ঞা নিয়ে বিশেষ পর্যবেক্ষণ দিল মেঘালয় হাইকোর্ট। নির্যাতিতার অন্তর্বাস খোলা না হলেও ধর্ষণ বলে বিবেচ্য করা হতে পারে। এমনটাই উল্লেখ করেছে আদালত। আর অভিযুক্তকে ভারতীয় দণ্ডবিধির ৩৭৫ বি ধারায় দোষী সাব্যস্ত করা হবে বলেও জানিয়েছে আদালত। এক ১০ বছরের কিশোরীকে ধর্ষণের অভিযোগে মামলা হয়েছিল আদালতে। সেই মামলার শুনানিতেই এই পর্যবেক্ষণ বিচারপতিদের। মেঘালয় হাইকোর্টের প্রধান বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় ও বিচারপতি ডিয়েনদো-র ডিভিশন বেঞ্চে ছিল এই মামলার শুনানি।

কোনও মহিলা যদি অন্তর্বাস পরে থাকেন, সেই অবস্থায় যদি কোনও পুরুষ তার যৌনাঙ্গ সংস্পর্শে আনে, তাহলে সেটা ধর্ষণ বলে বিবেচনা করা হবে। মেঘালয় হাইকোর্ট জানিয়ে দিয়েছে এই মামলার ক্ষেত্রেও ধর্ষণের অভিযোগে ওই পুরুষকে অভিযুক্ত করা হবে।

এটি ২০০৬ সালের একটি মামলা। ১০ বছরের এক কিশোরীকে ধর্ষণ করার অভিযোগ উঠেছিল। যৌনাঙ্গ পরীক্ষা করে দেখা গিয়েছিল তার যৌনাঙ্গে ধর্ষণের প্রমাণ রয়েছে। চিকিৎসকরা জানিয়ে দিয়েছিলেন শরীরচর্চার কারণে নয়, বাইরে থেকে ওই কিশোরীর যৌনাঙ্গ কিছু প্রবেশ করানো হয়েছিল। ২০১৮ সালে সেই মামলায় নিম্ন আদালতে দোষী সাব্যস্ত করে অভিযুক্ত যুবককে।

এ দিকে ওই যুবক পরে জানান, তিনি ধর্ষণ করেননি। তাঁর দাবি, তিনি যা বোঝাতে চেয়েছিলেন তা কেউ বুঝতে পারেনি। তাঁর আইনজীবী আদালতে জানান, ওই যুবক শুধুমাত্র তাঁর যৌনাঙ্গ কিশোরীর অন্তর্বাসে ঘষেছিলেন। তিনি কোনওভাবেই কিশোরীর যোনিতে যৌনাঙ্গ প্রবেশ করাননি। শুনানি চলাকালীন ওই কিশোরীও জানায় যে ওই যুবক তার অন্তর্বাস করেনি। এমনকী এতে তার কোনও যন্ত্রণাও হয়নি বলে কিশোরী উল্লেখ করে।

অভিযুক্তের আইনজীবী জানিয়েছিলেম কিশোরী অন্তর্বাস পরেছিল। সে ক্ষেত্রে কোনও কিছু তার যোনিতে প্রবেশ করানো হয়নি। তবে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ জানিয়েছে, এটা যদি মেনেও নেওয়া হয় যে কিশোরী সেই সময় আন্ডারপ্যান্ট পরেছিল, সেই অবস্থাতেও যোনিতে কিছু প্রবেশ করানো ধর্ষণের সমান অপরাধ বলে উল্লেখ করা হয়।

আরও পড়ুন : Calcutta High Court: অবহেলায় পড়ে শতবর্ষ পুরনো স্বাস্থ্যকেন্দ্র, রাজ্যকে জরিমানা দিতে বলল আদালত