Salman Khurshid New book: ‘উগ্র হিন্দুত্ব আইএসের মতোই’! খুরশিদের বক্তব্যের বিরোধিতা খোদ কংগ্রেসের অন্দরেই

Hindutva like ISIS: হিন্দুত্বকে আইএসআইএসের সঙ্গে তুলনা করার বিষয়টিকে সমর্থন করলেন না কংগ্রেস নেতা গুলাম নবি আজাদ।

Salman Khurshid New book: 'উগ্র হিন্দুত্ব আইএসের মতোই'! খুরশিদের বক্তব্যের বিরোধিতা খোদ কংগ্রেসের অন্দরেই
সলমন খুরশিদকে সমর্থন করলেন না গুলাব নবি আজাদ (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 12, 2021 | 7:44 AM

নয়া দিল্লি : সম্প্রতি প্রকাশিত হয়েছে কংগ্রেস নেতা সলমন খুরশিদের লেখা বই ‘সানরাইজ ওভার অযোধ্যা’। আর সেই বইতে লেখা এক বিশেষ পঙক্তি থেকে জন্ম হয়েছে বিতর্কের। বইয়ের একটি পাতায় লেখা, ‘সনাতন ধর্ম বা সনাতন হিন্দু ধর্ম সরিয়ে এখন জায়গা করে নিয়েছে উগ্র হিন্দুত্ববাদ। আর এই হিন্দুত্ব ইসলামিক স্টেট বা বোকো হারামের মতো উগ্র জেহাদি সংগঠনের সমতুল্য।’ এই বক্তব্য সামনে আসতেই বিরোধিতা শুরু করে বিজেপি। গেরুয়া শিবিরের অভিযোগ, সলমন খুরশিদ আসলে ঘুরিয়ে হিন্দুদেরই অপমান করেছেন। তবে খুরশিদের এই বক্তব্যের বিরোধিতা তৈরি হল খোদ কংগ্রেসের অন্দরেই।

খুরশিদের এই বই প্রকাশ্যে আসার পর বিতর্কের সূত্র ধরে আর এক কংগ্রেস নেতা গুলাম নবি আজাদের দাবি, অতিরঞ্জিত করে বলা হয়েছে এ কথা। তিনি বলেছেন, ‘আমরা রাজৈনতিক আদর্শে হিন্দুত্বকে সমর্থন না করতেই পারি, তবে হিন্দুত্বকে আইএসআইএস বা জিহাদি ইসলামের সঙ্গে তুলনা অতিরঞ্জিত করে করা হয়েছে, এটা ঠিক নয়।’ মূলত অযোধ্যা সংক্রান্ত রায় নিয়েই লেখা সলমন খুরশিদের এই বই।

এ দিকে, প্রথম থেকেই এই মন্তব্যের বিরোধিতা করে আসছে বিজেপি। শুধুমাত্র মুসলিম ভোট পাওয়ার জন্যই এই ধরনের মন্তব্য করা হয়েছে বলে দাবি করেছেন বিজেপির আইটি সেলের প্রধান অমিত মালব্য। টুইটে তিনি খুরশিদের বইয়ের অংশ তুলে ধরে বলেছেন, ‘কংগ্রেস নেতা সলমন খুরশিদ হিন্দুত্বকে বোকো হারাম ও আইএসের মতো ইসলামিক জিহাদি সংগঠনের সঙ্গে তুলনা করেছেন। যে দল শুধু মাত্র ইসলামিক সন্ত্রাসের সঙ্গে তুলনা করার জন্য হিন্দুত্বের সন্ত্রাসের তত্ত্ব তুলে ধরে, তাদের কাছে আর কীই বা আশা করা যায়। এ সবই আসলে শুধুমাত্র মুসলিম ভোট পাওয়ার আশায়।’ বিজেপির আরেক মুখপাত্র গৌরব ভাটিয়া বলেছেন, রাহুল গান্ধী, সোনিয়া গান্ধীদের ইশারাতেই এ সব হচ্ছে। সোনিয়া যদি হিন্দুদের সম্মান করে থাকেন, তাহলে তাঁর উচিৎ সামনে এসে এর ব্যাখ্যা করা। তাঁর দাবি, সোনিয়া গান্ধীরা যদি নীরব থাকেন, তাহলে স্পষ্ট হয়ে যাবে যে তাঁরাও হিন্দু বিরোধী।

আরও পড়ুন : NSA Meeting In Delhi: আফগানিস্তান ইস্যুতে দিল্লির নিরাপত্তা বৈঠক নিয়ে ইতিবাচক বার্তা তালিবানের

বুধবার প্রকাশিত হয়েছে খুরশিদের নতুন বই। বই সামনে আসার পর থেকেই হিন্দুত্ব নিয়ে মন্তব্যে তৈরি হয়েছে বিতর্ক। ইতিমধ্যেই দিল্লির একজন আইনজীবী সলমন খুরশিদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ করতে উদ্যেগী হয়েছেন।

আরও পড়ুন : Tripura: সামান্য পুরভোট, তবু পারদ চড়ছে ত্রিপুরায়! তৃণমূলের জোর প্রচার, বিজেপিও ময়দান ছাড়ছে না