শিশুদের ওপর আগামী মাসেই কোভাভ্যাক্সের ট্রায়াল করবে সেরাম: সূত্র

নির্মাতা মেরিল্যান্ডের সংস্থা জানিয়েছে ২০২১ সালের তৃতীয় ত্রৈমাসিকে আপদকালীন অনুমোদনের জন্য আবেদন করবে তারা।

শিশুদের ওপর আগামী মাসেই কোভাভ্যাক্সের ট্রায়াল করবে সেরাম: সূত্র
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Jun 17, 2021 | 6:35 PM

নয়া দিল্লি: ইতিমধ্যেই শিশুদের ওপর করোনা (COVID) টিকার ট্রায়াল শুরু করেছে ভারত বায়োটেক। সূত্রের খবর আগামী মাস থেকেই শিশুদের ওপর নভোভ্যাক্সের করোনা টিকা কোভাভ্যাক্সের ট্রায়াল শুরু করবে সেরাম ইনস্টিটিউট। নভোভ্যাক্স গত সোমবারই জানিয়েছে তাদের টিকা ৯০ শতাংশ কার্যকরী। আমেরিকা ও মেক্সিকোতে ট্রায়ালের ভিত্তিতে এই তথ্য দিয়েছে নভোভ্যাক্স।

কেন্দ্র এখনও দেশে তিনটি প্রতিষেধককে অনুমোদন দিয়েছে। দেশে কোভিশিল্ড, কোভ্যাক্সিন ও স্পুটনিক ভি অনুমোদিত প্রতিষেধক। পাশাপাশি একাধিক বিদেশি নির্মাতাদের সঙ্গে কেন্দ্রের আলোচনা চলছে। তার মধ্যেই খুব তাড়াতাড়ি বায়োলজিকাল ই-র করোনা প্রতিষেধক আসার কথাও শোনা যাচ্ছে। তার সঙ্গেই উঠে আসছে নভোভ্যাক্সের এই টিকার নামও।

খোদ কেন্দ্রীয় টিকাকরণ দলের প্রধান এনকে অরোরা এক সর্বভারতীয় সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, নভোভ্যাক্সের দিকে নজর রয়েছে কেন্দ্রের। কারণ এ দেশেই তৈরি হবে সেই টিকা। ভারতে নভোভ্যাক্সের টিকা আসতে পারে সেপ্টেম্বর মাসে। কোভিশিল্ড নির্মাতা সেরামেই এই টিকা তৈরি করবে। সংস্থা জানিয়েছে, করোনা রোখায় ৯০ শতাংশ কার্যকরী নভোভ্যাক্সের টিকা। সোমবারই প্রকাশ্যে এসেছে এই তথ্য। মোট ২৯ হাজার ৯৬০ জনের ওপর ট্রায়াল হয়েছিল এই টিকার। যার পর সংস্থার দাবি, মাঝারি সংক্রমণের ক্ষেত্রে ১০০ শতাংশ কার্যকরী এই টিকা। সামগ্রিক ভাবে টিকার কার্যকরিতা ৯০.৪ শতাংশ।

নির্মাতা মেরিল্যান্ডের সংস্থা জানিয়েছে ২০২১ সালের তৃতীয় ত্রৈমাসিকে আপদকালীন অনুমোদনের জন্য আবেদন করবে তারা। সংস্থার প্রেসিডেন্ট স্ট্যানলি সি এর্ক জানিয়েছেন, নভোভ্যাক্স ২০২১ সালের তৃতীয় ত্রৈমাসিকে প্রতি মাসে ১ কোটি টিকা তৈরি করবে। আর ২০২১ সালের শেষে প্রতি মাসে দেড় কোটি টিকা তৈরি করবে তারা। সারা বিশ্বের জনস্বাস্থ্যে বড় অবদান রাখবে নভোভ্যাক্স, এমনটাই জানিয়েছেন স্ট্যানলি সি এর্ক।

আরও পড়ুন: সিএএ আন্দোলনকারীদের জামিনকে চ্যালেঞ্চ করে সুপ্রিম কোর্টে দিল্লি পুলিশ