সিএএ আন্দোলনকারীদের জামিনকে চ্যালেঞ্চ করে সুপ্রিম কোর্টে দিল্লি পুলিশ

প্রায় ১ বছরেরও বেশি সময় পর হাইকোর্টের বিচারপতি সিদ্ধার্থ মৃদুল, বিচারপতি অনুপ জয়রাম ভম্বানির বেঞ্চ মঙ্গলবার ৫০ হাজার টাকার ব্যক্তিগত বন্ড ও পাসপোর্ট জমা নিয়ে জামিনের নির্দেশ দিয়েছিল।

সিএএ আন্দোলনকারীদের জামিনকে চ্যালেঞ্চ করে সুপ্রিম কোর্টে দিল্লি পুলিশ
সিএএ-র বিরুদ্ধে আন্দোলনকারী নাতাশা নরওয়াল
Follow Us:
| Updated on: Jun 17, 2021 | 7:55 PM

নয়া দিল্লি: দিল্লিতে হিংসা ছড়ানো ও শান্তি বিঘ্নিত করার অভিযোগে নাতাশা নরওয়াল, দেবাঙ্গনা কলিতা ও ইকবাল তনহাকে গ্রেফতার করেছিল দিল্লি পুলিশ (Delhi Police)। কয়েকদিন আগেই এই ৩ জনকে ব্যক্তিগত বন্ডে জামিন দেয় দিল্লি হাইকোর্ট। এ বার হাইকোর্টের সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে দ্বারস্থ দিল্লি পুলিশ। সুপ্রিম কোর্টে এই ৩ আন্দোলনকারীর জামিনের শুনানি হবে শুক্রবার।

মঙ্গলবার দিল্লি হাইকোর্ট নির্দেশ দিয়েছিল যেন বুধবার বেলা ১টার মধ্যে জামিন দেওয়া হয় ওই ৩ আন্দোলনকারীকে। কিন্তু শেষ মূহুর্তে পিটিশন ফাইল করে দিল্লি পুলিশ। যেখানে আধারের তথ্য যাচাই করার জন্য জামিন ৩ দিন পিছিয়ে দেওয়ার আবেদন করে পুলিশ। পাশাপাশি সুপ্রিম কোর্টেও জামিন বাতিলের আবেদন জমা পড়ে। হাইকোর্ট অবশ্য সেই আবেদন খারিজ করে সন্ধ্যের মধ্যে ৩ জনকে জামিনের নির্দেশ দেয়। বিচারপতি রবীন্দ্র বেদি জানান, হাইকোর্ট নির্দেশ দিয়েছে ও জামিনের কথা জানিয়েছে। জামিন না মেলায় ফের আন্দোলনকারীদের পক্ষ থেকে হাইকোর্টে আবেদন জমা পড়ে দ্রুত জামিনের।

এরপর হাইকোর্ট পুলিশের কাছে জানতে চায় কেন আধার যাচাই করা বাধ্যতামূলক? উল্লেখ্য, ২০২০ সালে দিল্লিতে সিএএ বিরোধী আন্দোলনের মাধ্যমে হিংসা ছড়ানোর অভিযোগে গ্রেফতার হয়েছিলেন মহিলা অধিকার সংরক্ষণ গ্রুপ পিঞ্জরা তোড়ের নাতাশা নরওয়াল, দেবাঙ্গনা কলিতা ও জামিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্র আসিফ ইকবাল তনহা। তখন জামিন দিতে অরাজি হয়েছিল কোর্ট।

প্রায় ১ বছরেরও বেশি সময় পর হাইকোর্টের বিচারপতি সিদ্ধার্থ মৃদুল, বিচারপতি অনুপ জয়রাম ভম্বানির বেঞ্চ মঙ্গলবার ৫০ হাজার টাকার ব্যক্তিগত বন্ড ও পাসপোর্ট জমা নিয়ে জামিনের নির্দেশ দিয়েছিল। পর্যবেক্ষণে বেঞ্চ জানিয়েছিল, প্রতিবাদের অধিকার ও সন্ত্রাসমূলক কাজের মধ্যে বিচ্যুতি রেখাটা ঝাপসা হয়ে যাচ্ছে। এই মনোভাব যদি বেশি করে আকর্ষিত হয়, তাহলে তা গণতন্ত্রের জন্য সবচেয়ে খারাপ দিন হবে।

আরও পড়ুন: ‘মুখ্যমন্ত্রী থাকার সাহস বা উদ্যম নেই’, পিতৃতন্ত্রের অভিযোগে সরব বিজেপি নেতারাই