Sonia Nitish meeting: বিরোধী জোটই লক্ষ্য! ৬ বছর পর মুখোমুখি সোনিয়া-নীতীশ

Sonia Nitish meeting: বিরোধী দলগুলিকে একজোট করার জন্য একাধিক নেতা-নেত্রীর সঙ্গে ইতিমধ্যেই দেখা করেছেন বিহারের মুখ্যমন্ত্রী তথা জেডিইউ নেতা নীতীশ কুমার। এবার দিল্লিতে কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধীর সঙ্গে বৈঠক করবেন তিনি। সঙ্গে থাকবেন আরজেডি নেতা লালু প্রসাদ যাদবও।

Sonia Nitish meeting: বিরোধী জোটই লক্ষ্য! ৬ বছর পর মুখোমুখি সোনিয়া-নীতীশ
সোনিয়া-নীতীশ বৈঠক
Follow Us:
| Edited By: | Updated on: Sep 25, 2022 | 9:13 AM

নয়া দিল্লি: লোকসভা নির্বাচনের আর খুব বেশি দেরি নেই। শাসক বিজেপি যেমন কোনও খামতি রাখতে চাইছে না, তেমনই ময়দানে নেমে পড়েছে বিরোধী দলগুলিও। সব বিরোধীদের একজোট করার একটা প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে। আর সেই উদ্দেশেই এবার বিহারের মুখ্যমন্ত্রী তথা জেডিইউ নেতা নীতীশ কুমার, সোনিয়া গান্ধীর সঙ্গে দেখা করবেন বলে জানা গিয়েছে। রবিবারই হবে সেই বৈঠক। থাকবেন আরজেডি নেতা লালু প্রসাদ যাদবও। ৬ বছর পর নীতীশের মুখোমুখি বসতে চলেছেন সোনিয়া।

দলীয় একটি সভায় সম্প্রতি লালু প্রসাদ জানান, দিল্লিতে সোনিয়া গান্ধীর সঙ্গে দেখা করবেন তিনি ও নীতীশ কুমার। এ ছাড়া ভারত জড়ো যাত্রা শেষ হলে রাহুল গান্ধীর সঙ্গে দেখা করবেন বলেও জানিয়েছে তিনি। তাঁর দাবি, বিরোধীরা একজোট হয়েই বিজেপি ক্ষমতা থেকে সরাতে সক্ষম হবে। লালু ও নীতীশ চেয়েছিলেন রাহুলও এই বৈঠকে থাকুন। তবে কংগ্রেসের যে পদযাত্রা চলছে, তার জন্যই থাকতে পারছেন না রাহুল।

অ-বিজেপি যে জোট তৈরি করার চেষ্টা চলছে, তা থেকে কংগ্রেসকে দূরে রাখা হবে না, এই বার্তা দিতেই চলতি মাসের শুরুর দিকে কংগ্রেস নেতা রাহুল গান্ধীর সঙ্গে দেখা করেন নীতীশ। এ ছাড়া দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল, সিপিআইএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি, সিপিআই নেতা ডি রাজা, প্রাক্তন মন্ত্রী তথা আরজেডি নেতা শরদ যাদব, সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদবের সঙ্গেও দেখা করেছেন তিনি।

আম আদমি পার্টি, তৃণমূল বা টিআরএসের আপত্তি রয়েছে বিরোধী জোটে কংগ্রেসকে নেওয়ার ক্ষেত্রে। কিন্তু নীতীশ কুমার বুঝিয়ে দিয়েছেন, তিনি কংগ্রেসকে নিয়ে চলারই পক্ষে।

সোনিয়ার বৈঠকের পাশাপাশি, রবিবারই বিজেপি বিরোধী আঞ্চলিক দলগুলির আরও একটি বৈঠক রয়েছে হরিয়ানায়। ওমপ্রকাশ চৌটালা সেই বৈঠক ডেকেছেন। সেখানে লালু, নীতীশ ছাড়াও অখিলেশ যাদবও উপস্থিত থাকতে পারেন। কিন্তু সেখানে থাকবে না কংগ্রেস।