Sri Lanka leader to Modi: মোদীতেই মুস্কিল আসান? জ়েলেনস্কির পর সঙ্কটের মুহূর্তে নমোর মুখাপেক্ষী শ্রীলঙ্কার বিরোধী দলনেতা

PM Narendra Modi: সংবাদ সংস্থা এএনআইয়ের সঙ্গে কথা বলার সময় ভারতের প্রধানমন্ত্রীর উদ্দেশে তিনি জানিয়েছেন, "দয়া করে সবরকমভাবে শ্রীলঙ্কাকে সাহায্য করার চেষ্টা করুন।

Sri Lanka leader to Modi: মোদীতেই মুস্কিল আসান? জ়েলেনস্কির পর সঙ্কটের মুহূর্তে নমোর মুখাপেক্ষী শ্রীলঙ্কার বিরোধী দলনেতা
ছবি: সংবাদ সংস্থা
Follow Us:
| Edited By: | Updated on: Apr 05, 2022 | 10:51 AM

নয়া দিল্লি: রাশিয়া-ইউক্রেনে যুদ্ধ (Russia-Ukraine War) শুরুর সময় সমঝোতা চেয়ে প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদীর (PM Narendra Modi) দ্বারস্থ হয়েছিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কি। ভারত তথা প্রধানমন্ত্রীর মধ্যস্থতায় রাশিয়ার সঙ্গে সমঝোতারা রাস্তায় হাঁটার চেষ্টা করতে কোনও খামতি রাখেনি কিয়েভ। রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সেই সময় তাবড় পশ্চিমী দেশের রাষ্ট্রনেতাদের সঙ্গে কোনও কথা বলতে না চাইলেও নরেন্দ্র মোদীর সঙ্গে দীর্ঘক্ষণ রাশিয়া-ইউক্রেন পরিস্থিতি নিয়ে আলাপ আলোচনা চালিয়েছিল। এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দ্বারস্থ শ্রীলঙ্কার (Sri Lanka) বিরোধী দলনেতা সজিথ প্রেমাদাসা। সোমবার প্রধানমন্ত্রীর কাছে শ্রীলঙ্কার পাশে দাঁড়ানোর আবেদন জানিয়েছেন সজিথ প্রেমাদাসা। নজিরবিহীন আর্থিক সঙ্কটের মুখোমুখি ভারতের প্রতিবেশি এই দ্বীপরাষ্ট্র। দিন যত যাচ্ছে পরিস্থিতি ততটাই ভয়াবহ হচ্ছে। এই অবস্থায় কাতরভাবে ভারতে সাহায্য প্রার্থনা করেছেন প্রেমাদাসা।

সংবাদ সংস্থা এএনআইয়ের সঙ্গে কথা বলার সময় ভারতের প্রধানমন্ত্রীর উদ্দেশে তিনি জানিয়েছেন, “দয়া করে সবরকমভাবে শ্রীলঙ্কাকে সাহায্য করার চেষ্টা করুন। এটা আমাদের মাতৃভূমি। মাতৃভূমি বাঁচানো প্রয়োজন।” তাঁকে প্রশ্ন করা হয়েছিল নির্বাচনের জন্য তিনি প্রস্তুত কি না? জবাবে তিনি বলেন, “আমি আপনাকে বলতে পারি, শুধু আমি একা নই আমরা সবাই যেদিন থেকে রাজনীতি ও সমাজসেবায় নিজেদের নিয়োজিত করেছিলাম সেদিন থেকে আমরা প্রস্তুত। যে কোনও ধরনের পরিস্থিতির মুখোমুখি হতে আমরা তৈরি… দেশের মানুষকে বোকা বানানোর জন্য অনেকেই নাটক করছেন। আমাদের সমাজকে উন্নত করার কোনও চেষ্টাই করা হয়নি। মানুষকে বোকা বানানোর জন্য এখন সব কিছু করা হচ্ছে।”

বৈদেশিক মুদ্রা সঙ্কটের মুখোমুখি হয়েছে শ্রীলঙ্কা। সে কারণে অন্য দেশ থেকে জ্বালানি ও খাবার কিনতে পারছে না সরকার। ফলে দেশের ব্যপক বিদ্যুৎ সঙ্কট দেখা দিয়েছে। এমনকী কয়েকদিন আগে কাগজের অভাবের কারণে স্কুলগুলির পরীক্ষা বাতিলের ঘোষণাও করা হয়েছিল। দেশের এই কঠিন পরিস্থিতিতে জনগণের ক্ষোভ বাড়ছিল। ফলস্বরূপ রবিবার ২৬ সদস্যের মন্ত্রিসভা ইস্তফা দেয়। প্রেসিডেন্ট গোটাবায়া রাজপক্ষে সকল রাজনৈতিক দলগুলিকে যৌথভাবে দেশ চালানোর আবেদন জানিয়েছিলেন। বিরোধী দলনেতার আবেদন সাড়া দিয়ে ভারত কোনও পদক্ষেপ নেয় কি না সেদিকেই নজর থাকবে সকলের।

আরও পড়ুন Gujarat Kidnapping: কর্মীদের মাইনে দেওয়ার জন্য মারাত্মক অপরাধ করে বসলেন রেস্তোরাঁ মালিক, হতবাক পুলিশ