‘প্রত্যেক সাংবাদিকের সুরক্ষার অধিকার রয়েছে’, বিনোদ দুয়ার বিরুদ্ধে দেশদ্রোহের মামলা খারিজ সুপ্রিম কোর্টে

করোনা পরিস্থিতি মোকাবিলা নিয়ে কেন্দ্র ও প্রধানমন্ত্রীর ভূমিকা নিয়ে সমালোচনা করায় বরিষ্ঠ সাংবাদিকের বিরুদ্ধে দেশদ্রোহের অভিযোগ এনেছিলেন হিমাচল প্রদেশের বিজেপির মহাস্তু শাখার সভাপতি অজয় শ্যাম।

'প্রত্যেক সাংবাদিকের সুরক্ষার অধিকার রয়েছে', বিনোদ দুয়ার বিরুদ্ধে দেশদ্রোহের মামলা খারিজ সুপ্রিম কোর্টে
ফাইল চিত্র
ঈপ্সা চ্যাটার্জী

|

Jun 03, 2021 | 1:43 PM

নয়া দিল্লি: সাংবাদিক বিনোদ দুয়ার বিরুদ্ধে দেশদ্রোহের মামলা খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। এদিন শীর্ষ আদালতের তরফে বলা হয়, “প্রত্যেক সাংবাদিকেরই রাষ্ট্রদ্রোহ থেকে সুরক্ষার অধিকার রয়েছে।”

করোনা পরিস্থিতি মোকাবিলা নিয়ে কেন্দ্র ও প্রধানমন্ত্রীর ভূমিকা নিয়ে সমালোচনা করায় বরিষ্ঠ সাংবাদিকের বিরুদ্ধে দেশদ্রোহের অভিযোগ এনেছিলেন হিমাচল প্রদেশের বিজেপির মহাস্তু শাখার সভাপতি অজয় শ্যাম। তিনি বলেছিলেন, “গত বছরের ৩০ মার্চ নিজের ১৫ মিনিটের ইউটিউব শোয়ে রাষ্ট্রীয় ব্যবস্থা ও পরিকাঠামো নিয়ে অবান্তর অভিযোগ করেছেন সাংবাদিক বিনোদ দুয়া।”

তাঁর নামে এফআইআর দায়ের হওয়ার পরই সুপ্রিম কোর্টের দারস্থ হন বিনোদ দুয়া। হেনস্থার অভিযোগ এনে তিনি দৃষ্টান্তমূলক ক্ষতি হয়েছে বলে জানান। একইসঙ্গে তিনি আবেদন জানান যে ১০ বছরের বেশি অভিজ্ঞতা সম্পন্ন সাংবাদিকদের নামে মামলা দায়েরের আগে তা হাইকোর্টের বিচারপতির নেতৃত্বে গঠিত প্যানেলের কাছে মঞ্জুর হতে হবে। তবে সাংবাদিকের এই আবেদন  আইন ব্যবস্থা বিঘ্নিত হওয়ার কারণ দেখিয়ে খারিজ করে দেয় শীর্ষ আদালত।

এ দিন মামলার শুনানিতে বিচারপতি ইউইউ ললিত ও বিনীত সরণ মামলা খারিজ করে দিয়ে পূর্ববর্তী একটি মামলার শুনানি উল্লেখ করে বলেন, “দেশদ্রোহিতা নিয়ে কেদার নাথ সিংয়ের রায় অনুযায়ী প্রত্যেক সাংবাদিকেরই সুরক্ষা পাওয়ার অধিকার রয়েছে।” উল্লেখ্য, ১৯৬২ সালের সুপ্রিম কোর্টের ওই রায়ে বলা হয়েছিল, “আইনানুযায়ী সরকারের কোনও পদক্ষেপের সঙ্গে অসম্মতি নিয়ে কড়া ভাষায় সমালোচনা করা দেশদ্রোহীতা হতে পারে না।”

আরও পড়ুন: ২ সপ্তাহে ঠিক করতে হবে দ্বাদশ শ্রেণির মূল্যায়ন পদ্ধতি, কেন্দ্রকে সুপ্রিম নির্দেশ

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla