টাটা সন্স বনাম সাইরাস মিস্ত্রি: কে হাসবেন শেষ হাসি? জানা যাবে শুক্রবার

আগামিকাল দেশের অন্যতম হাই প্রোফাইল মামলার শুনানি হতে চলেছে আদালতে। শুক্রবার সূর্য মধ্যগগণে ওঠার আগেই সাফ হয়ে যাবে কে টাটা সন্স গোষ্ঠীর চেয়ারম্যান পদে বসবেন।

টাটা সন্স বনাম সাইরাস মিস্ত্রি: কে হাসবেন শেষ হাসি? জানা যাবে শুক্রবার
ছবি- টুইটার
Follow Us:
| Updated on: Mar 25, 2021 | 11:05 PM

নয়া দিল্লি: টাটা গোষ্ঠীর (Tata Sons) সর্বেসর্বা হবেন কে? সাইরাস মিস্ত্রি (Cyrus Mistry) কি টাটা সন্সের শীর্ষ পদ ফিরে পাবেন? নাকি রতন টাটা-ই ধারক ও বাহক থাকবেন দেশের প্রথম সারির এই সংস্থার। আগামিকালই সেই বহু প্রতীক্ষিত প্রশ্নের জবাব দিতে চলেছে দেশের শীর্ষ আদালত (Supreme Court)। সূত্রের খবর, এ দিন সুপ্রিম কোর্ট জানিয়েছে, শুক্রবার সকাল ১১ টায় এই মামলার রায় ঘোষণা করতে চলেছেন প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। প্রধান বিচারপতি এসএ বোবদে-সহ বিচারপতি এসএ বোপান্না এবং ভি রামাসুব্রামনিয়ামের ডিভিশন বেঞ্চ এই মামলার রায় ঘোষণা করবে।

ফিরে দেখা টাটা মামলা

২০১২ সালে রতন টাটার জায়গায় টাটা গোষ্ঠীর চেয়ারম্যান পদে আসেন সাইরাস মিস্ত্রি। কিন্তু, ২০১৬ সালের ২৪ অক্টোবর তাঁকে টাটা সন্সের চেয়ারম্যান পদ থেকে সরিয়ে দেওয়া হয়। তাঁর বিরুদ্ধে এমন কিছু সিদ্ধান্ত নেওয়ার অভিযোগ উঠেছিল য টাটা গ্রুপের নীতির পরিপন্থী। সাইরাসের জায়গায় অন্তর্বর্তী চেয়ারম্যান হিসাবে আসেন রতন টাটা। এই অপসারণের বিরুদ্ধে দ্য ন্যাশনাল কোম্পানি ল অ্যাপিলেট ট্রাইবুনাল (এনসিএলএটি)-এ আবেদন করেন সাইরাস মিস্ত্রি। ২০১৯ সালের ডিসেম্বরে সাইরাস মিস্ত্রিকে পুরনায় টাটার চেয়ারম্যান পদ ফিরিয়ে দেওয়ার নির্দেশ দেয় ট্রাইবুনাল। একই সঙ্গে তাঁর অপসারণকে বেআইনি আখ্যা দেওয়া হয়।

আরও পড়ুন: কত শতাংশ মুসলিম ভোট দিতে পারেন বিজেপিকে? মমতার পক্ষে হিন্দুদের সমর্থন কতটা?

এই সিদ্ধান্তের বিরোধিতা করে এরপর সোজা সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় টাটা সন্স। শীর্ষ আদালতে কয়েক দফা শুনানি চলে। ২০২০ সালের ১৭ ডিসেম্বর তা শেষ হয়। সেই সময় রায় সুরক্ষিত রেখেছিল আদালত। আগামিকাল দেশের সেই অন্যতম হাই প্রোফাইল মামলার শুনানি হতে চলেছে আদালতে। শুক্রবার সূর্য মধ্যগগণে ওঠার আগেই সাফ হয়ে যাবে কে টাটা সন্স গোষ্ঠীর চেয়ারম্যান পদে বসবেন।

আরও পড়ুন: ভিডিয়ো: বদলের বার্তা নিয়ে অশোকের জন্য অক্ষয়ের গানের প্যারোডি বামেদের