Supreme Court of India : সুপ্রিম কোর্টে বড় ধাক্কা, ‘সেনা’ দ্বন্দ্বে উদ্ধব শিবিরের আবেদন খারিজ করল শীর্ষ আদালত

Supreme Court of India : 'সেনা' দ্বন্দ্ব নিয়ে উদ্ধব শিবিরের আবেদন খারিজ করল সুপ্রিম কোর্ট। শিবসেনা প্রতীক নিয়ে নির্বাচন কমিশনকে সিদ্ধান্ত নিতে মান্যতা দিল শীর্ষ আদালত।

Supreme Court of India : সুপ্রিম কোর্টে বড় ধাক্কা,  'সেনা' দ্বন্দ্বে  উদ্ধব শিবিরের আবেদন খারিজ করল শীর্ষ আদালত
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Sep 27, 2022 | 7:12 PM

নয়া দিল্লি : গত জুন মাসে উদ্ধব ঠাকরের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণার পর একনাথ শিন্ডে ও বিজেপি একজোটে মহারাষ্ট্রে সরকার গঠন করেছে। সরকার গঠনের পর এক সপ্তাহ ধরে চলা রাজনৈতিক সঙ্কট মিটেছিল ঠিকই। কিন্তু শিব সেনা কার, সেই প্রশ্ন থেকেই গিয়েছিল। সেই মামলা গড়িয়েছিল সুপ্রিম কোর্ট অবধি। এবার সেই মামলারই মঙ্গলবার রায় দিল শীর্ষ আদালত। প্রথমে সরকার হাতছাড়া হওয়ার পর এবার শিব সেনা দল নিয়েও বড় ধাক্কা খেল উদ্ধব শিবির। আসল শিবসেনা কারা, এই প্রশ্নে এদিন শীর্ষ আদালত নির্বাচন কমিশনকে সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে বাধা দিতে অস্বীকার করেছে।

মহারাষ্ট্রে মহাসঙ্কটের মাঝেই একনাথ শিন্ডে দাবি করেছিলেন তাঁর সঙ্গে দলের এক তৃতীয়াংশের বেশি বিধায়ক রয়েছেন। এবং তাঁর দলই আসল শিবসেনা। তারপর এই প্রসঙ্গে নির্বাচন কমিশনের দ্বারস্থ হন শিন্ডে শিবির। আর শিন্ডের দাবিকে মান্যতা দিয়ে নির্বাচন কমিশনের কোনও সিদ্ধান্ত নিতে বাধা দেওয়ার জন্য সুপ্রিম কোর্টে অনুরোধ জানায় উদ্ধব শিবির। সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চে সেই আবেদনের ভিত্তিতে শোনা হয়। এদিন পাঁচ বিচারপতির বেশি বেঞ্চে এই মামলার শুনানি হয়। বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, এম আর শাহ, কৃষ্ণ মুরারি, হিমা কোহলি ও পি এস নরসিমহার বেঞ্চ নির্বাচন কমিশনকে শিন্ডে শিবিরের আবেদনের ভিত্তিতে সিদ্ধান্ত নেওয়ার অনুমতি দেয়।

এদিন শীর্ষ আদালতের তরফে বলা হয়েছে, ‘আমরা নির্দেশ দিচ্ছি, জাতীয় নির্বাচন কমিশনের কাছে কোনও কার্যক্রম স্থগিত থাকবে না। তাই এই আবেদন খারিজ করা হল।’ প্রসঙ্গত, ৫৫ জন শিবসেনা বিধায়কের মধ্য়ে ৪০ জনের সমর্থন রয়েছে শিন্ডে শিবিরের। শুধুমাত্র বিধায়কই নয়, বেশিরভাগ সাংসদেরই সমর্থন রয়েছে শিন্ডের সঙ্গে। ১৮ এর মধ্যে ১২ জন শিবসেনা সাংসদই রয়েছেন একনাথ শিন্ডের সঙ্গে।