‘মৃত্যু পর্যন্ত হচ্ছে ১৮ থেকে ৪৪ বছর বয়সীদের’, টাকা নিয়ে ভ্যাকসিন দেওয়ার পলিসির কড়া সমালোচনা সুপ্রিম কোর্টের

বয়স্কদের বিনামূল্যে ভ্যাকসিন (corona vaccine) দেওয়ার পর ১৮ থেকে ৪৪ বছর বয়সীদের থেকে টাকা নেওয়ার পলিসি 'অযৌক্তিক' বলে মন্তব্য করল সুপ্রিম কোর্ট (Supreme Court)।

'মৃত্যু পর্যন্ত হচ্ছে ১৮ থেকে ৪৪ বছর বয়সীদের', টাকা নিয়ে ভ্যাকসিন দেওয়ার পলিসির কড়া সমালোচনা সুপ্রিম কোর্টের
ফাইল ছবি:PTI
tannistha bhandari

|

Jun 02, 2021 | 5:57 PM

নয়া দিল্লি: ভ্যাকসিন (Vaccination) পলিসি নিয়ে আগে থেকেই অভিযোগ উঠেছে কেন্দ্রের বিরুদ্ধে। দেশে টিকাকরণ সঠিক পথে হচ্ছে না বলে বারবার আক্রমণ শানিয়েছেন বিরোধীরা। এ বার সেই টিকাকরণ নিয়েই সুপ্রিম কোর্টের (Supreme Court) কড়া সমালোচনার মুখে কেন্দ্র। ১৮ থেকে ৪৪ বছর বয়সিদের কেন টাকা দিয়ে ভ্যাকসিন নিতে হচ্ছে? তা নিয়েই প্রশ্ন তুলেছেন বিচারপতিরা। এই পন্থাকে ‘অযৌক্তিক’ বলে উল্লেখ করেছে শীর্ষ আদালত। একই সঙ্গে ৩১ ডিসেম্বরের মধ্যে দেশে কত ভ্যাকসিন মিলতে পারে, সেই হিসেবও দিতে বলা হয়েছে কেন্দ্রকে।

আজ, বুধবার সুপ্রিম কোর্টে তিন বিচারপতির বেঞ্চে করোনা সংক্রান্ত বিষয়ে স্বতঃপ্রণোদিত মামলার শুনানি ছিল। আর সেখানে বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি নাগেশ্বর রাও ও বিচারপতি রবীন্দ্র ভাটের বেঞ্চ এ দিন টিকাকরণ একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় বলে উল্লেখ করে বলে, অতিমারির চেহারা পাল্টে যাওয়ায় ১৮ থেকে ৪৪ বছর বয়সিদের ক্ষেত্রে টিকাকরণের গুরুত্ব অনেক বেড়েছে। আদালতের তরফে বলা হয়, ৪৫ বছরের বেশি বয়সীদের বিনামূল্যে ভ্যাকসিন দিয়েছে কেন্দ্র আর ১৮ থেকে ৪৪-এর ক্ষেত্রে টাকা দিতে বলা হয়, কেন্দ্রের এই পলিসি অমূলক।’

সুপ্রিম কোর্ট এও উল্লেখ করেছে যে, ‘১৮ থেকে ৪৪ বছর বয়সিরা শুধু যে করোনা আক্রান্ত হচ্ছেন তাই নয়, অনেককেই দীর্ঘ দিন হাসপাতালে থাকতে হচ্ছে, মৃত্যুর মতো ঘটনা ঘটছে। নতুন করে হলফনামা পেশ করে কেন্দ্রকে জবাব দিতে বলা হয়েছে শীর্ষ আদালতের তরফে। ভ্যাকসিন নিয়ে আগামিদিনে কী ভাবনা-চিন্তা করছে কেন্দ্র, তা নিয়ে বিস্তারিত তথ্য দিতে বলা হয়েছে আদালতের তরফে।

আরও পড়ুন: টিকা ঘাটতি মেটাতে বড় পদক্ষেপ, ক্ষতিপূরণে ছাড় পেতে পারে ফাইজ়ার-মডার্না, দাবি সূত্রের

এর আগে গত সোমবার কেন্দ্রের দিকে প্রশ্ন তুলে সুপ্রিম কোর্ট বলে, করোনা ভ্যাকসিনের জন্য রাজ্য এবং পুরসভাকে কেন গ্লোবাল টেন্ডার ডাকতে হবে? বিচারপতিদের বেঞ্চ জানতে চায়, কেন্দ্র কি চায় যে, রাজ্যগুলি ভ্যাকসিনের জন্য একে অপরের সঙ্গে প্রতিযোগিতায় নামুক? কেন্দ্র এ ক্ষেত্রে দাবি করছে, এ বছরের মধ্যে সমস্ত দেশবাসীকে তারা ভ্যাকসিন দিয়ে দেবে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla