CAA, Farm Laws : সাড়ে ৫ হাজারেরও বেশি মামলা প্রত্যাহার করল স্তালিনের সরকার

Tamil Nadu Government withdraws cases : সব মিলিয়ে মোট ৫ হাজার ৫৭০ টি মামলা প্রত্যাহার করা হয়েছে। এই তালিকায় বেশ কিছু সংবাদমাধ্যমেরও নাম ছিল।

CAA, Farm Laws : সাড়ে ৫ হাজারেরও বেশি মামলা প্রত্যাহার করল স্তালিনের সরকার
নাগরিকত্ব সংশোধনী আইন এবং কৃষি আইনের প্রতিবাদকারীদের বিরুদ্ধে মামলা প্রত্যাহার করল তামিলনাড়ু সরকার
Follow Us:
| Edited By: | Updated on: Sep 17, 2021 | 6:16 PM

চেন্নাই : নাগরিকত্ব সংশোধনী আইনের (CAA) বিরুদ্ধে যাঁরা একসময় প্রতিবাদ জানিয়েছিলেন, বিক্ষোভ প্রদর্শন করেছিলেন, তাঁদের উপর থেকে মামলা তুলে নিল তামিলনাড়ু সরকার (Tamil Nadu Government)। শুধু নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে প্রতিবাদকারীদেরই নয়, তিনটি কৃষি আইন (Farm Laws), জাতীয় নাগরিকপঞ্জি (NRC),সালেম – চেন্নাই সংযোগকারী আট লেনের সড়ক, মিথেন নিষ্কাশন, নিউট্রিনো এবং কুদনকুলাম পারমানবিক বিদ্যুত কেন্দ্রের বিরুদ্ধে যাঁরা প্রতিবাদ জানিয়েছিলেন, তাঁদের উপর থেকেও মামলা প্রত্যাহার করে নিচ্ছে তামিল নাড়ুর সরকার।

সব মিলিয়ে মোট ৫ হাজার ৫৭০ টি মামলা প্রত্যাহার করা হয়েছে। এই তালিকায় বেশ কিছু সংবাদমাধ্যমেরও নাম ছিল। সেই মামলাগুলিও প্রত্যাহার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

উল্লেখ্য, এর আগে তামিল নাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্তালিন ২৪ জুন সে রাজ্যের বিধানসভায় ঘোষণা করেছিলেন, বিক্ষোভকারীদের উপর এবং সংবাদমাধ্যমের উপর যে মামলাগুলি করা হয়েছে, সেগুলি প্রত্যাহার করা হবে। এরপর ৪ সেপ্টেম্বর তামিল নাড়ুর স্বরাষ্ট্রসচিব এস কে প্রভাকর একটি বিবৃতিতে জানিয়েছিলেন, সেখানকার পুলিশের ডিজি যে যে মামলাগুলি প্রত্যাহার করা হবে, তার যাবতীয় তথ্য সহ তালিকা তৈরি করে ফেলেছেন।

এর মধ্যে ২৬ টি মামলা রয়েছে সংবাদমাধ্যমের বিরুদ্ধে। কৃষি আইনের বিরোধিতা করায় মামলা রয়েছে মোট ২ হাজার ৮৩১ টি। নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে প্রতিবাদের কারণে মামলা রয়েছে ২ হাজার ২৮২ টি। এছাড়া আট লেনের রাস্তা, মিথেন নিষ্কাশন এবং নিউট্রিনোর প্রতিবাদ করায় মোট ৪০৫ টি বিরুদ্ধে মামলা রুজু করা হয়েছিল। এছাড়া ২৬ টি মামলা ছিল কুদনকুলাম পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রতিবাদ করার কারণে।

সরকার পক্ষের আইনজীবী আরও জানিয়েছেন, যে সব ক্ষেত্রে এখনও তদন্ত চলছে কিংবা এখনও চার্জশিট তৈরি করা হয়নি, সেগুলি নিয়েও আর নাড়াচাড়া করা হবে না। আর যে মামলাগুলি আদালতে বিচারাধীন, সেগুলির ক্ষেত্রে সরকার পক্ষের সংশ্লিষ্ট আইনজীবীদের নির্দেশ দেওয়া হবে মামলাটি প্রত্যাহার করে নেওয়ার আবেদন আদালতে জমা দেওয়ার জন্য।

উল্লেখ্য, কিছুদিন আগেই তামিল নাড়ুর বিধানসভায় মুখ্যমন্ত্রী এম কে স্তালিন বলেছিলেন, ১৫ সেপ্টেম্বর সে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী সি এন আন্নাদুরাইয়ের জন্মবার্ষিকী উপলক্ষ্যে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত ৭০০ আসামিকে ছেড়ে দেওয়া হবে।

নাগরিকত্ব সংশোধনী আইন, জাতীয় নাগরিকপঞ্জি এবং তারপর তিনটি কৃষি আইন – প্রতিটি ইস্যুতে সারা ভারত জুড়ে প্রতিবাদের রব উঠেছিল। বাদ ছিল না তামিলনাড়ুও। আইন শৃঙ্খলা পরিস্থিতি নাগালের বাইরে চলে যাওয়ার জোগাড় হয়েছিল। পরিস্থিতি যাতে নাগালের বাইরে না চলে যায়, তা নিশ্চিত করতে শুরু হয়েছিল পুলিশি ধড়পাকড়। সংবাদমাধ্যমের একাংশের বিরুদ্ধেও মামলা রুজু করা হয়েছিল। এবার সেই সব মামলা প্রত্যাহার করে নিচ্ছে তামিলনাড়ু সরকার।

আরও পড়ুন : রেস্তরাঁয় হুক্কা পরিবেশন নিয়ে কী ভাবছে সরকার? জানতে চাইল দিল্লি হাইকোর্ট