TMC Manifesto: মমতার সফরের প্রাক্কালে ত্রিপুরায় নির্বাচনী ইস্তেহার প্রকাশ তৃণমূলের, পশ্চিমবঙ্গের মডেলে একগুচ্ছ প্রকল্পের প্রতিশ্রুতি

ত্রিপুরায় তৃণমূল কংগ্রেস সরকার গড়লে জনগণকে কী দেবে? জবাব দিয়ে নির্বাচনী ইস্তেহার প্রকাশ করলেন তৃণমূল নেতৃত্ব।

TMC Manifesto: মমতার সফরের প্রাক্কালে ত্রিপুরায় নির্বাচনী ইস্তেহার প্রকাশ তৃণমূলের, পশ্চিমবঙ্গের মডেলে একগুচ্ছ প্রকল্পের প্রতিশ্রুতি
ত্রিপুরা ভোটের ইস্তেহার প্রকাশ করল তৃণমূল নেতৃত্ব।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 05, 2023 | 9:44 PM

আগরতলা: ত্রিপুরা বিধানসভা নির্বাচনের আর মাত্র ১১ দিন বাকি। সোমে ত্রিপুরায় নির্বাচনী প্রচারে যাচ্ছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় ও দলের সেকেন্ড-ইন-কম্যান্ড অভিষেক বন্দ্যোপাধ্যায়। তার আগে রবিবারই ত্রিপুরা বিধানসভা নির্বাচনের ইস্তেহার প্রকাশ করল ত্রিপুরা তৃণমূল কংগ্রেস নেতৃত্ব। আর সেই নির্বাচনী ইস্তেহারে দেখা গেল পশ্চিমবঙ্গ মডেলের ছায়া। মহিলাদের লক্ষ্মীর ভাণ্ডার, উচ্চশিক্ষায় পড়ুয়াদের ক্রেডিট কার্ডের সুবিধা, যুবদের কর্মসংস্থান সহ একগুচ্ছ প্রতিশ্রুতি দেওয়া হয়েছে তৃণমূলের নির্বাচনী ইস্তেহারে।

এদিন আগরতলায় ত্রিপুরা তৃণমূল কংগ্রেসের তরফে রাজ্যের বিধানসভা নির্বাচনের ইস্তেহার প্রকাশ করেন সাংসদ সুস্মিতা দেব। নির্বাচনী ইস্তেহার প্রকাশ করে তিনি বলেন, “অনেক মানুষ আমাদের প্রশ্ন করেন যে, আমরা যখন ত্রিপুরায় তৃণমূল কংগ্রেসের পক্ষে প্রচার করব তখন আমরা জনগণকে কী দেব? আমাদের তিনবারের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাজের ট্র্যাক রেকর্ডের জন্য আমরা গর্বিত। আমরা আগামী পাঁচ বছরের জন্য ত্রিপুরায় একই রূপরেখার বাস্তবায়ন করতে চাই।” অর্থাৎ একেবারে পশ্চিমবঙ্গের মডেলের অনুকরণেই তৃণমূল ত্রিপুরায় সরকার করতে চায় বলে নির্বাচনী ইস্তেহারে স্পষ্ট করা হয়েছে।

কী কী রয়েছে নির্বাচনী ইস্তেহারে? পশ্চিমবঙ্গের মডেলের অনুকরণে ত্রিপুরায় তৃণমূল সরকার গড়লে গ্রাম পঞ্চায়েত থেকে পুরসভায় ওয়ার্ড স্তরে দুয়ারে সরকার প্রকল্প করা হবেয যার মাধ্যমে জনগণের দোরগোড়ায় সরকারি পরিষেবা পৌঁছে দেওয়া হবে। এছাড়া পশ্চিমবঙ্গের মতোই উচ্চশিক্ষার জন্য পড়ুয়াদের ১০ লক্ষ টাকা ঋণ দিতে স্টুডেন্ট ক্রেডিট কার্ড, তপশিলী জাতি ও উপজাতি পড়য়াদের বার্ষিক ১ হাজার টাকা করে বৃত্তি, বেকার যুবদের মাসে ১ হাজার টাকা করে ভাতা দেওয়া হবে।

এছাড়া পশ্চিমবঙ্গের মতো ত্রিপুরাতেও তৃণমূল কংগ্রেস সরকার গড়লে সবুজ সাথী প্রকল্পের অধীনে ছাত্র-ছাত্রীদের বিনামূল্যে সাইকেল, কৃষক বন্ধু প্রকল্পের অধীনে বছরে কৃষকদের ১০ হাজার টাকা, সমব্যথী প্রকল্পে অসহায় পরিবারের সদস্যদের শেষকৃত্যের জন্য ২ হাজার টাকা, রূপশ্রী প্রকল্পে দরিদ্র মেয়েদের বিয়ের জন্য এককালীন ২৫ হাজার টাকা দেওয়ার কথা উল্লিখিত হয়েছে তৃণমূলের ত্রিপুরার বিধানসভা নির্বাচনী ইস্তেহারে।

এদিন নির্বাচনী ইস্তেহার প্রকাশের অনুষ্ঠানে সাংসদ সুস্মিতা দেব ছাড়াও উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু, নারী ও শিশুকল্যাণ মন্ত্রী শশী পাঁজা, প্রতিমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়। তৃণমূল সরকার ক্ষমতায় এলে রাজ্যে সমস্ত ধর্ম ও ভাষা-ভাষীর মানুষদের একসঙ্গে এগিয়ে নিয়ে যাওয়া, সাংস্কৃতিক কেন্দ্র, বিশ্ববিদ্যালয় তৈরি সহ বেকারত্ব ঘোচানোর প্রতিশ্রুতি দেন তৃণমূল নেতৃত্ব।

প্রসঙ্গত, আগামী ১৬ ফেব্রুয়ারি ত্রিপুরায় বিধানসভা নির্বাচন। ইতিমধ্যে ২২টি আসনে প্রার্থী ঘোষণা করেছে তৃণমূল।