Extension of ED Director’s Tenure: ইডি ডিরেক্টরের মেয়াদ বাড়ানোকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে তৃণমূল

Supreme Court: তৃণমূল মুখপাত্র সাকেল গোখলের বক্তব্য, সেন্ট্রাল ভিজিল্যান্স কমিশন আইন, ২০০৩-এর ২৫ নং ধারা অনুযায়ী, ইডির ডিরেক্টরের কার্যকালেই এই মেয়াদ বাড়ানো অবৈধ। সেই সঙ্গে অতীতে আদালতের অন্য একটি মামলার রায়ে উল্লেখ করা হয়েছিল, ইডির ডিরেক্টরের কার্যকালের মেয়াদ আর বাড়ানো যাবে না। বিষয়টি নিয়ে সুপ্রিম কোর্টের দৃষ্টি আকর্ষণ করেছেন তৃণমূল মুখপাত্র।

Extension of ED Director's Tenure: ইডি ডিরেক্টরের মেয়াদ বাড়ানোকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে তৃণমূল
ইডি ডিরেক্টরের মেয়াদ বাড়ানোকে চ্যালেঞ্জ তৃণমূলের
Follow Us:
| Edited By: | Updated on: Apr 06, 2022 | 4:19 PM

নয়া দিল্লি : কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডির ডিরেক্টর সঞ্জয় কুমার মিশ্রর (ED Director SK Mishra) কার্যকালের মেয়াদ বাড়ানোকে চ্যালেঞ্জ জানিয়ে এবার সুপ্রিম কোর্টের (Supreme Court) দ্বারস্থ হল তৃণমূল কংগ্রেস (Trinamool Congress)। তৃণমূলের মুখপাত্র সকেত গোখলে বুধবার শীর্ষ আদালতে চ্যালেঞ্জ জানিয়ে এই মামলা করেছেন। তাঁর বক্তব্য, সেন্ট্রাল ভিজিল্যান্স কমিশন আইন, ২০০৩-এর ২৫ নং ধারা অনুযায়ী, ইডির ডিরেক্টরের কার্যকালেই এই মেয়াদ বাড়ানো অবৈধ। সেই সঙ্গে অতীতে আদালতের অন্য একটি মামলার রায়ে উল্লেখ করা হয়েছিল, ইডির ডিরেক্টরের কার্যকালের মেয়াদ আর বাড়ানো যাবে না। বিষয়টি নিয়ে সুপ্রিম কোর্টের দৃষ্টি আকর্ষণ করেছেন তৃণমূল মুখপাত্র।

মামলাকারী সাকেত গোখলের অভিযোগ, ইডি ডিরেক্টর সঞ্জয় কুমার মিশ্র ২০২১ সালের ১৭ নভেম্বর তাঁর কার্যকাল শুরুর সময় তাঁর ২০১৮, ২০১৯ এবং ২০২০ সালের বার্ষিক স্থাবর সম্পত্তির রিটার্নের হিসেব আপলোড করেননি। তৃণমূল মুখপাত্র যে মামলাটি করেছেন, তাতে তিনি জানিয়েছেন, ইডি ডিরেক্টর নির্দিষ্ট সময়সীমার মধ্যে স্থাবর সম্পত্তির রিটার্ন জমা করেননি। সেই সঙ্গে তিনি আরও জানান, সমস্ত সিভিল সার্ভিস অফিসারদের জন্য স্থাবর ও অস্থাবর সম্পত্তির হিসেব জমা করা বাধ্যতামূলক। ২০১৯ সাল পর্যন্ত যাবতীয় স্থাবর ও অস্থাবর সম্পত্তির রিটার্ন জমা করার শেষ তারিখ ছিল ২০২১ সালের ৩০ নভেম্বর। ইডি ডিরেক্টরের কার্যকালের মেয়াদ বাড়ানোর বিষয়টি বিবেচনা করার সময় কেন্দ্রীয় সরকারের এই বিষয়টির উপরেও নজর দেওয়ার দরকার।

সাকেত গোখলের আরও বক্তব্য, স্থাবর সম্পত্তির হিসেব আপলোড করার অন্তিম সময়সীমা অতিক্রান্ত হওয়ার পর গত বছরের ডিসেম্বরে সরকারি ওয়েবসাইটে ইডি ডিরেক্টর সঞ্জয় কুমার মিশ্রর স্থাবর সম্পত্তির রিটার্ন সংক্রান্ত তথ্য ভেসে ওঠে। তৃণমূল মুখপাত্র অভিযোগ করেছেন, তিনি ফরেন্সিক পরীক্ষা করিয়ে দেখেছেন, ইডি ডিরেক্টরের ওই তথ্য ২০২১ সালের ৩ ডিসেম্বর আপলোড করা হয়েছিল।

উল্লেখ্য, সাম্প্রতিক সময়ে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডির সঙ্গে তৃণমূলের এক দ্বন্দ্বের বাতাবরণ তৈরি হয়েছে কয়লাকাণ্ডকে কেন্দ্র করে। ইডির অফিসাররা বার বার অভিষেক বন্দ্যোপাধ্যায় ও তাঁর স্ত্রীকে দিল্লির অফিসে তলব করা নিয়ে বেশ বিরক্ত অভিষেক। বিষয়টি দিল্লি হাইকোর্ট পর্যন্তও গড়ায়। সেখানে বিষয়টি বন্দ্যোপাধ্যায় দম্পতির পক্ষে যায়নি। এবার তা নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল তৃণমূলের সেকেন্ড ইন কমান্ড। এদিকে আবার গতকালই দিল্লি হাইকোর্ট জানিয়ে দিয়েছে, ইডির অফিসারদের তলব করতে পারবে না রাজ্যের পুলিশ। এমন পরিস্থিতির মধ্যেই শনিবার ইডির ডিরেক্টরের মেয়াদ বাড়ানোকে চ্যালেঞ্জ জানিয়ে শীর্ষ আদালতে তৃণমূল।

আরও পড়ুন : Amit Shah: একুশের ভোটর পরে এই প্রথম বঙ্গে ২ দিনের ‘শাহি’ সফর! পদ্ম-নেতাদের সঙ্গে বৈঠকের সম্ভাবনা