Meeting At PM’s Residence : চার রাজ্যে সরকার গঠনের তোড়জোড় বিজেপির, শেষ মুহূর্তের অঙ্ক কষতে মোদীর বাসভবনে নাড্ডা-শাহ

Meeting At PM's Residence : উত্তর প্রদেশ, গোয়া, উত্তরাখণ্ড এবং মণিপুরে সরকার গঠন করতে চলেছে। তার আগে মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাসভবনে বিজেপির বর্ষীয়ান নেতারা দেখা করলেন।

Meeting At PM's Residence : চার রাজ্যে সরকার গঠনের তোড়জোড় বিজেপির, শেষ মুহূর্তের অঙ্ক কষতে মোদীর বাসভবনে নাড্ডা-শাহ
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 15, 2022 | 9:23 PM

নয়া দিল্লি : ১০ মার্চ পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের ফলাফল প্রকাশিত হয়েছে। এর মধ্যে চার রাজ্যেই জয়ী বিজেপি। উত্তর প্রদেশ, গোয়া, উত্তরাখণ্ড এবং মণিপুরে সরকার গঠন করতে চলেছে। তার আগে মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাসভবনে বিজেপির বর্ষীয়ান নেতারা দেখা করলেন। চার রাজ্যে বিজেপির সরকার গঠন নিয়ে আলোচনা করতেই এই বৈঠক করা হচ্ছে বলে সূত্রের খবর। বৈঠকে উপস্থিত রয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ, বিজেপির সর্বভারতীয় জেপি নাড্ডা এবং বিজেপির বর্ষীয়ান নেতা বিএল সন্তোষ।

১০ ফেব্রুয়ারি থেকে ১০ মার্চ এক মাস জুড়ে পাঁচ রাজ্যে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ভোট হয়েছে সবচেয়ে জনবহুল এবং আসন সংখ্যার নিরিখে সর্বোচ্চ উত্তর প্রদেশেও। উত্তর প্রদেশের পাশাপাশি ভোট হয়েছে পঞ্জাব, মণিপুর, গোয়া এবং উত্তরাখণ্ডেও। এই ভোট পঞ্চমীতে বিপুলভাবে জয়ী হয়েছে বিজেপি। পাঁচ রাজ্যের মধ্যে চার রাজ্যেই নিজেদের উপস্থিতি বুঝিয়েছে বিজেপি। উত্তর প্রদেশে ৪০৩ টি বিধানসভা আসনের মধ্যে ২৫৫ টি আসনে জয় হাশিল করেছে ভারতীয় জনতা পার্টি। শতাংশের হারে ৪১.২৯ শতাংশ ভোট পেয়েছে বিজেপি। এবং বিপুল ভোটে জয়ী হয়ে দ্বিতীয়বারের জন্য উত্তর প্রদেশের মসনদ নিজের নামে লিখিয়ে নিয়েছেন ভাবী মুখ্য়মন্ত্রী যোগী আদিত্যনাথ। উত্তর প্রদেশে একটি ইতিহাস তৈরি করেছেন যোগী। উত্তর প্রদেশের রাজনৈতিক ইতিহাসে গত ৩৭ বছরে কোনও রাজনৈতিক দল পরপর দুইবার গদিতে আসীন হয়নি। ৩৭ বছরে এই প্রথমবার উত্তর প্রদেশের জনগণ ক্ষমতাসীন দলকে দ্বিতীয়বারের জন্য ক্ষমতায় এনেছেন।

সৈকত পাড়ের রাজ্য গোয়াতেও বিজেপি একক বৃহত্তম দল হিসেবে আত্মপ্রকাশ করেছে ২২ এর বিধানসভা নির্বাচনে। যদিও ম্যাজিক ফিগার ছুঁতে পারেনি বিজেপি। গোয়ায় ৪০ টি আসনের মধ্যে ২০ টি আসনেই জয় পেয়েছে বিজেপি। মণিপুরেও বিজেপির জয় নজর কাড়া। মণিপুরেও দ্বিতীয়বারের জন্য সরকার গঠন করতে চলেছে বিজেপি। মণিপুরে এইবার বিজেপি কোনও জোট করে প্রতিদ্বন্দ্বিতা করেনি। মণিপুরের ৬০ টি বিধানসভা কেন্দ্রের মধ্যে ৩২ টি আসনেই জয় পেয়েছে বিজেপি। উত্তরাখণ্ডেও দ্বিতীয়বারের জন্য সরকার গঠন করতে চলেছে ভারতীয় জনতা পার্টির সরকার। সেখানে ৭০ টি বিধানসভা আসনের মধ্যে ৪৭ টি কেন্দ্রই বিজেপির দখলে। মোট আসনের প্রায় দুই তৃতীয়াংশ আসন পেয়ে পুনরায় সরকার গঠনের পথে বিজেপি। তবে উত্তরাখণ্ডে মুখ্যমন্ত্রীর আসনে কে বসতে চলেছেন তা নিয়ে আগ্রহ রয়েছে রাজনৈতিক মহলে।

আরও পড়ুন : Karnataka Hijab Controversy : কর্নাটক হাইকোর্টের রায়কে চ্য়ালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ শিক্ষার্থী