CPM-Congress Alliance: জট কাটিয়ে জোটেই সিলমোহর, ত্রিপুরায় একসঙ্গে হাত-হাতুড়ি

Tripura: বুধবার রাতেই এই জোট নিয়ে একপ্রকার চূড়ান্ত সিদ্ধান্ত হয়ে গিয়েছিল। তবে বৃহস্পতিবার মনোনয়ন জমার শেষদিনে আক্ষরিক অর্থেই কাটল জট।

CPM-Congress Alliance: জট কাটিয়ে জোটেই সিলমোহর, ত্রিপুরায় একসঙ্গে হাত-হাতুড়ি
ত্রিপুরায় ভোট।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 02, 2023 | 8:34 PM

আগরতলা: ত্রিপুরায় (Tripura Elections) বাম-কংগ্রেসের আসন সমঝোতা নিয়ে অবশেষে কাটল জটিলতা। জট কেটে পূর্ণতা পেল জোট। চূড়ান্ত হল, বামেরা লড়বে ৪৬ টি আসনে। কংগ্রেস ১৩ টিতে। রামনগর আসনে বাম সমর্থিত নির্দল প্রার্থী লড়বেন। বৃহস্পতিবার ছিল ত্রিপুরা ভোটের জন্য মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন। এদিন যে সমস্ত আসনে বাম এবং কংগ্রেস একে অপরের বিরুদ্ধে প্রার্থী দিয়েছিল, তা তারা সমঝোতার মধ্যে দিয়ে গিয়ে প্রত্যাহার করে নিয়েছে। সমঝোতা অনুসারে বামেদের প্রাপ্য তিনটি আসন থেকে প্রার্থী সরিয়ে নিয়েছে কংগ্রেস। তেমনই কংগ্রেসের উপর চাপ তৈরি করতে বামেরা জোট ফর্মুলা থেকে বেরিয়ে বাড়তি ১৩ আসনে প্রার্থী দিয়েছিল। যেখানে কংগ্রেসের লড়ার কথা ছিল। সেইসব আসন থেকে প্রার্থীদের সরিয়ে নিয়েছে বামেরা।

বুধবার রাতে সিপিআইএমের তরফে কংগ্রেসের উদ্দেশে জানানো হয়, কংগ্রেস যেন জোটে সাড়া দেয়। আর বামেরা যে অতিরিক্ত ১৩ আসনে প্রার্থী দিয়েছিল তারা সেখানে থেকে সরে আসবে। তাতে সাড়া দিয়েছিল কংগ্রেস। জানিয়েছিল, তাঁরাও জোট ফর্মুলা মেনে বামেদের আসন থেকে সরে যাবে। মনোনয়ন প্রত্যাহার পর্বে এদিন দু’ শিবিরই একে অপরকে দেওয়া কথা রাখল। জট কেটে জোটের বৃত্ত সম্পূর্ণ হল উত্তর পূর্বের রাজ্যে।

এবার ত্রিপুরায় লড়ছে তৃণমূলও। ৬০টি কেন্দ্রের ত্রিপুরা বিধানসভায় ২৮টি আসনে প্রার্থী দিয়েছে তারা। তবে কেন অর্ধেক আসনেও প্রার্থী দিতে পারল না ঘাসফুল শিবির, তা নিয়ে প্রশ্ন উঠছে। যদিও তৃণমূলের বক্তব্য, যে সমস্ত আসনে তারা ভাল প্রার্থী দিতে পারবে, শুধুমাত্র সেখানেই লড়বে। ২৭ তারিখ ভোট ত্রিপুরায়। জোর কদমে রাজনৈতিক দলগুলি প্রস্তুতি চালাচ্ছে। রাজ্যের শাসকদল বিজেপির হয়ে ভোটে বাংলা থেকেও একটি দল যাচ্ছে।