দশম-দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের ভাগ্য নির্ধারণ সোমবার, বিনা পরীক্ষাতেই উত্তীর্ণ বাকি পড়ুয়ারা

গতমাসেই রাজ্য সরকারের তরফে কেবল গুরুত্বপূর্ণ বিষয়গুলির উপর দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা নেওয়ার ঘোষণা করা হয়েছিল।

দশম-দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের ভাগ্য নির্ধারণ সোমবার, বিনা পরীক্ষাতেই উত্তীর্ণ বাকি পড়ুয়ারা
ফাইল ছবি

আগরতলা: করোনা সংক্রমণের জেরে বন্ধ রয়েছে স্কুল। তবে ছাত্র-ছাত্রীদের ভবিষ্যত অন্ধকারে ঠেলে দেওয়া যায় না। সেই কারণেই পঞ্চম, অষ্টম, নবম ও একাদশ শ্রেণির ছাত্রছাত্রীদের বিনা পরীক্ষাতেই পরবর্তী ক্লাসে উত্তীর্ণ করে দেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করল ত্রিপুরা সরকার। একইসঙ্গে আগামিকাল, সোমবারই দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষার দিন ঘোষণা হতে পারে বলে জানালেন ত্রিপুরার শিক্ষামন্ত্রী রতন লাল নাথ।

শুক্রবারই ত্রিপুরা সরকারের তরফে পঞ্চম, অষ্টম, নবম ও একাদশ শ্রেণির পড়ুয়াদের পরবর্তী ক্লাসে উত্তীর্ণ করে দেওয়ার ঘোষণা করা হয়। এই বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, “২০২০-২১ শিক্ষাবর্ষ করোনা সংক্রমণের কারণে বাধা প্রাপ্ত হয়েছে। তবে পড়ুয়াদের কথা চিন্তাভাবনা করে পঞ্চম, অষ্টম, নবম ও একাদশ শ্রেণির পড়ুয়াদের পরবর্তী ক্লাসে উত্তীর্ণ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে পরিস্থিতি স্বাভাবিক হলে স্কুল খোলার পরই এই পড়ুয়াদের পরীক্ষা নেওয়া হবে, কারণ বিভিন্ন বৃত্তির জন্য মূল্যায়ন পত্র অত্যন্ত জরুরি।”

এর আগে রাজ্য সরকারের তরফে প্রথম থেকে চতুর্থ ও ষষ্ঠ, সপ্তম শ্রেণির পড়ুয়াদের উত্তীর্ণ করে দেওয়ার ঘোষণা করা হয়েছিল। বহু রাজ্যে পরীক্ষা বাতিল হয়ে গেলেও আপাতত দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা বাতিল করা নিয়ে কোনও সিদ্ধান্ত নেয়নি ত্রিপুরা সরকার। আগামিকাল, ১৪ জুন এই পরীক্ষার নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। গতমাসেই রাজ্য সরকারের তরফে কেবল গুরুত্বপূর্ণ বিষয়গুলির উপর পরীক্ষা নেওয়ার ঘোষণা করা হয়েছিল।

বর্তমানে অনলাইনেই পঠনপাঠন চলায় রাজ্য সরকারের তরফে বেসরকারি স্কুলগুলিকে পরিবহন বাবদ ফি-র ৬০ শতাংশ ও টিউশন ফি ছাড়া বাকি সমস্ত ফি মকুব করে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

Click on your DTH Provider to Add TV9 Bangla