TV9 Network walks out of NBDA: উদাসীন NBDA সংবাদমাধ্যমের বার্ক রিপোর্ট প্রকাশ না করায় তীব্র প্রতিবাদে সদস্যপদ ছাড়ছে TV9 Network

New Delhi: এনবিডিএ-র উদাসীনতার বিরুদ্ধে সরব হয়েছে TV9 Network। সিইও বরুণ দাস একটি খোলা চিঠিতে একাধিক প্রশ্ন তুলে ধরেছেন এনবিডিএ-র বিরুদ্ধে।

TV9 Network walks out of NBDA: উদাসীন NBDA সংবাদমাধ্যমের বার্ক রিপোর্ট প্রকাশ না করায় তীব্র প্রতিবাদে সদস্যপদ ছাড়ছে TV9 Network
কলম ধরলেন খোদ সিইও বরুণ দাস, নিজস্ব চিত্র

নয়া দিল্লি: গোটা এক বছর কেটে গিয়েছে। কিন্তু সুরাহা কি মিলেছে? উত্তর হল, না। গত এক বছরের বেশি সময় ধরে বন্ধ টেলিভিশন রেটিং পয়েন্ট বা টিআরপি (TRP)। ব্রডকাস্ট অডিয়েন্স রিসার্চ কাউন্সিল তথা বার্কের (BARC) এই সিদ্ধান্ত আজ থেকে এক বছর আগে জারি হয়েছিল। কারণ? টিআরপি রেটিংয়ে অস্বচ্ছতার অভিযোগ।

সেই ঘটনার পর এক বছর পেরিয়ে গেলেও এখনও কোনও সমাধান সূত্র সামনে আনতে পারেনি নিউজ় ব্রডকাস্টার্স অ্যান্ড ডিজিটাল অ্যাসোসিয়েশন বা এনবিডিএ (NBDA)। সদ্যই একটি বিবৃতিতে এই প্রসঙ্গে এনবিডিএ জানিয়েছে, বৈদ্যুতিন সংবাদ মাধ্যমগুলির জন্য এখনই চালু করা যাচ্ছে না বার্কের টিআরপি রেটিং (BARC)। কিন্তু, কারণ? তা স্পষ্ট করেনি NBDA। তাই, এনবিডিএ-র বিরুদ্ধেই এ বার মুখ খুলল TV9 Network। এনবিডি-এর উদ্দেশে খোলা চিঠি লিখলেন TV9 News Network-এর সিইও শ্রী বরুণ দাস।

এনবিডিএ- র উদাসীনতার বিরুদ্ধে সরব TV9 Network, কলম ধরলেন খোদ সিইও বরুণ দাস

টিআরপি বিতর্কের পর কেটে গিয়েছে গোটা একটা বছরের বেশি সময়। কিন্তু, বার্কের তরফে টিআরপি রেটিং বন্ধই থেকেছে। এইভাবে প্রায় এক বছর চলায় কার্যত বিপদের মুখে পড়তে বসেছে সংবাদসংস্থাগুলি। কারণ, টিআরপি রেটিং না থাকায় বহু অর্থ অযাচিতভাবে ব্যয় হচ্ছে। বিশেষ করে TV9 Network এর মতো নতুন সংবাদমাধ্যমগুলি আমজনতার কাছে ধীরে ধীরে গৃহীত হলেও তাদের কর্মনিষ্ঠা ও দক্ষতা নিয়ে কেবলই এক সংশয় কাজ করছে। জনপ্রিয়তার প্রতিযোগিতার দৌড়ের চেয়েও জরুরি স্বচ্ছতা ও সততা। সংবাদমাধ্যমের থেকে সাধারণ মানুষের আশা এটিই। কিন্তু, বর্তমান পরিস্থিতিতে যখন রিয়েলিটি শো থেকে অন্যান্য বিনোদনমূলক সংস্থাগুলির  টিআরপি রেটিং চালু হচ্ছে, তখন কেবল কেন আটকে থাকবে সংবাদসংস্থাগুলির রেটিং?

এখানেই এনবিডিএ-র উদাসীনতার বিরুদ্ধে সরব হয়েছে TV9 Network। সংস্থার সিইও শ্রী বরুণ দাস একটি খোলা চিঠিতে এনবিডিএ-র বিরুদ্ধে একাধিক প্রশ্ন তুলেছেন। তিনি লিখেছেন, “খোদ কেন্দ্রীয় তথ্য সম্প্রচার মন্ত্রক যখন সংবাদমাধ্যমের টিআরপি রেটিং চালু করার জন্য দ্ব্যর্থহীন নির্দেশ দিয়েছে , তখন কেন পরিকাঠামোগত স্বচ্ছতার অভিযোগ তুলে রেটিং বন্ধ রাখা হচ্ছে?” তাঁর আরও সংযোজন, ”বার্কের রেটিং কে বন্ধ করল এবং কেন? যেখানে টিআরপি রেটিং বন্ধের জেরে একের পর এক বিজ্ঞাপনদাতা সংবাদমাধ্যমগুলির থেকে দূরে সরে যাচ্ছে, সেখানে কোন পরিকাঠামোগত প্রশ্ন তুলে এই রেটিং বন্ধ করা হচ্ছে?” শ্রী বরুণ দাস আরও লিখেছেন, “কেন বারবার প্রশ্ন করলে ধোঁয়াশায় রাখছে নিউজ় ব্রডকাস্টার্স অ্যান্ড ডিজিটাল অ্যাসোসিয়েশন? কেন স্পষ্ট করা হচ্ছে না রেটিং বন্ধ রাখার যুক্তি?”

গত জুলাই মাসে কেন্দ্রীয় তথ্য সম্প্রচার মন্ত্রকের নির্দেশ আসা সত্ত্বেও আরও ২ থেকে ৩ মাস বার্কের রেটিং বন্ধের পক্ষে সিদ্ধান্ত নিয়েছে এনবিডিএ। কিন্তু, কারণ স্পষ্ট না করায়  TV9 Network সিদ্ধান্ত নিয়েছে আপাতত নিউজ় ব্রডকাস্টার্স অ্যান্ড ডিজ়িটাল-এর সদস্যপদ খারিজ করবে বলে। এমনটাই জানিয়েছেন খোদ সিইও শ্রী বরুণ দাস।

টিআরপি বিতর্কের প্রেক্ষাপট

সময়টা ২০২০ সালের ৮ অক্টোবর। প্রকাশ্যে আসে সংবাদমাধ্যমগুলির টিআরপি সংক্রান্ত কারচুপির অভিযোগ। টিআরপি নির্ণয়ের পরিকাঠামোর স্বচ্ছতা নিয়েই প্রশ্ন ওঠে। অভিযোগ ওঠে, বিপুল পরিমাণ অর্থের বদলে বিশেষ কিছু সংবাদমাধ্যম টিআরপি বাড়াতে দুর্নীতির আশ্রয় নেয়। টিআরপি নিয়ে এই কারচুপি জানার পরেও বার্ক কোনও পদক্ষেপ গ্রহণ করেনি, উল্টে বরং বার্কের-ই কিছু অধিকর্তা এতে যুক্ত ছিলেন বলে অভিযোগ ওঠে। চাপের মুখে বাধ্য হয়েই স্বচ্ছতার দাবি তুলে নিউজ টিআরপি রেটিং বন্ধ করে দেয় বার্ক। ঘটনায় জাতীয় সংবাদমাধ্যমের দুই কর্তাকেও গ্রেফতার করা হয়।  সেই বিতর্কের রেশ এখনও বর্তমান।

আরও পড়ুন: TV9 বাঙালিয়ানা: জগৎসভায় বাঙালির আসন আজ কোথায়? বছরভর দেখুন বাঙালিয়ানার কাল-আজ-কাল নিয়ে বিশেষ অনুষ্ঠান

Published On - 12:37 pm, Sat, 15 January 22

Click on your DTH Provider to Add TV9 Bangla