মোদীর সঙ্গে দেখা করতে দিল্লিতে ঠাকরে, আলোচ্য কী?

গত মাসে মারাঠা সম্প্রদায়কে সামাজিক ও শিক্ষাগত দিক থেকে অনগ্রসর সম্প্রদায় ঘোষণা করার অনুরোধ করে প্রধানমন্ত্রীকে চিঠি লিখেছিলেন উদ্ধব ঠাকরে।

মোদীর সঙ্গে দেখা করতে দিল্লিতে ঠাকরে, আলোচ্য কী?
ছবি - এএনআই
Follow Us:
| Updated on: Jun 08, 2021 | 12:16 PM

নয়া দিল্লি: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করতে দিল্লি এসেছেন মহারাষ্ট্রের (Maharashtra) মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। এসেছেন উপ মুখ্যমন্ত্রী অজিত পাওয়ারও। জানা গিয়েছে, মূলত দু’টি বিষয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা হতে পারে ঠাকরের। প্রথমটি মারাঠা সংরক্ষণ, দ্বিতীয়টি তাউটে ঘূর্ণিঝড়ের ত্রাণ। মহারাষ্ট্রে মারাঠা সম্প্রদায়কে অনগ্রসর সম্প্রদায় হিসেবে স্বীকৃতি দিতে গিয়ে আইনি জটিলতায় পড়েছে মহারাষ্ট্র সরকার। সে বিষয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা হতে পারে মুখ্যমন্ত্রীর।

গত মাসে মারাঠা সম্প্রদায়কে সামাজিক ও শিক্ষাগত দিক থেকে অনগ্রসর সম্প্রদায় ঘোষণা করার অনুরোধ করে প্রধানমন্ত্রীকে চিঠি লিখেছিলেন উদ্ধব ঠাকরে। শিক্ষায় ১২ শতাংশ ও কাজের ক্ষেত্রে ১৩ শতাংশ সংরক্ষণের আর্জি জানিয়েছিলেন তিনি। যদিও সুপ্রিম কোর্ট মহারাষ্ট্র সরকারের এই সিদ্ধান্তকে ‘অসাংবিধানিক’ আখ্যা দিয়েছে।

চাকরি ও শিক্ষায় মারাঠাদের ১৬ শতাংশ সংরক্ষণের ব্যবস্থা করে বিল পাশ করেছিল ঠাকরে সরকার। সেই বিল নিয়ে মামলা গড়িয়েছে সুপ্রিম কোর্টে। তার শুনানি চলাকালীন সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চ পর্যবেক্ষণে আগেই জানিয়েছে, যদি সংরক্ষণের ক্ষেত্রে ৫০ শতাংশ বা কোনও উর্ধ্বসীমা না থাকে তাহলে সকলের সমান অধিকার কীভাবে ব্যক্ত হবে? ১৯৯৩ সালে ইন্দিরা সহায় মামলায় সুপ্রিম কোর্ট রায় দিয়েছিল, যেন কোনও সংরক্ষণই ৫০ শতাংশ না পেরিয়ে যায়। কিন্তু মারাঠাদের সংরক্ষণ সংক্রান্ত বিল অনুযায়ী, ১৬ শতাংশ সংরক্ষণ হলে সেই অঙ্কটা ৫০ শতাংশ ছাড়িয়ে যায়। তাই সেই সংরক্ষণ বাতিল করে দিয়েছিল দেশের সর্বোচ্চ আদালত। সেই মর্মে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা হতে পারে ঠাকরের।

এই মারাঠা সংরক্ষণ মহারাষ্ট্রের রাজধানীতে প্রভাব ফেলেছে। শিবসেনার মুখপত্র সামনায় সে বিষয়ে সম্পাদকীয়ও প্রকাশ পেয়েছে। এ ছাড়া ঘুর্ণিঝড় তাউটের ধ্বংসলীলা। এই দুই বিষয়েই প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা হবে উদ্ধব ঠাকরের।

আরও পড়ুন: শেষ নোটিসে কেল্লাফতে! কেন্দ্রের নিয়মে রাজি টুইটার, তবে…