Narendra Singh Tomar on Farmers Protest: ‘মামলা প্রত্যাহার রাজ্যের সিদ্ধান্ত’, কৃষকদের মন বুঝতে নিয়মিত যোগাযোগ রাখছেন কৃষিমন্ত্রী

Withdrawal of Cases against Farmers: আন্দোলন প্রত্যাহারের পর কৃষকদের সঙ্গে কেন্দ্র যোগাযোগ রাখছে কিনা, জানতে চাওয়া হলে কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার বলেন, "এক বছরেরও বেশি সময় ধরে আমি কৃষক নেতাদের সঙ্গে যোগাযোগ রাখছি। আমি আজ সকালেও ওনাদের সঙ্গে কথা বলেছি।"

Narendra Singh Tomar on Farmers Protest: 'মামলা প্রত্যাহার রাজ্যের সিদ্ধান্ত', কৃষকদের মন বুঝতে নিয়মিত যোগাযোগ রাখছেন কৃষিমন্ত্রী
কৃষিমন্ত্রী নরেন্দ্র তোমর। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Dec 13, 2021 | 8:59 AM

নয়া দিল্লি: দীর্ঘ ১৫ মাস পর আন্দোলন (Farmers Protest) প্রত্যাহার করেছে কৃষকরা, দিল্লির সীমান্ত ফাঁকা করে রওনা দিয়েছেন বাড়ির উদ্দেশে। আন্দোলন প্রত্য়াহারের ক্ষেত্রে কৃষকদের অন্য়তম শর্ত ছিল তাদের বিরুদ্ধে দায়ের হওয়া সমস্ত মামলা (FIR Against Farmers) প্রত্যাহার করতে হবে। কেন্দ্র এই সিদ্ধান্তে সম্মতি জানাতেই বাড়ির পথে রওনা দেন কৃষকরা। কবে মামলা প্রত্যাহার করা হবে, এই বিষয়ে প্রশ্ন করা হলে রবিবার কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার (Narendra Singh Tomar) বলেন, “আইন-শৃঙ্খলা ব্যবস্থা রাজ্যের অধীনে, তাই কৃষকদের বিরুদ্ধে দায়ের হওয়া যাবতীয় মামলা প্রত্য়াহারের সিদ্ধান্তও রাজ্য সরকারই নেবে।”

কৃষকদের আন্দোলন প্রত্যাহারের সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে কৃষিমন্ত্রী বলেন, “অবশেষে কৃষকরা আমাদের কথা শুনেছে। কেন্দ্র বরাবরই কৃষকদের সঙ্গে যোগাযোগ বজায় রেখেছিল। আগেও বহুবার অনুরোধ করা হয়েছিল, কৃষকদের এই সিদ্ধান্তে আমরা খুব খুশি।”

বৃহস্পতিবারই সংযুক্ত কিলান মোর্চার তরফে ঘোষণা করা হয় যে, কেন্দ্রের কাছে তারা যে সমস্ত প্রস্তাবগুলি দিয়েছিলেন, তা স্বীকার করে নেওয়া হয়েছে। কৃষকদের বিরুদ্ধে দায়ের হওয়া মামলাও প্রত্যাহার করে নেওয়া হবে, এই মর্মে লিখিত পর্রতিশ্রুতি দেওয়া হয়েছে।  তাই আন্দোলন প্রত্যাহার করে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। শনিবারই দিল্লির তিন সীমান্ত ফাঁকা করে নিজ নিজ রাজ্যের উদ্দেশে রওনা দেন কৃষকরা।

রবিবার কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমারের কাছে জানতে চাওয়া হয়, কৃষকদের বিরুদ্ধে দায়ের হওয়া মামলা প্রত্য়াহার করে নেওয়া হয়েছে কিনা। এর জবাবে কৃষিমন্ত্রী বলেন, “আইন-শৃঙ্খলার বিষয়টি রাজ্য সরকারের অধীনে পড়ে। সুতরাং তারাই কৃষকদের বিরুদ্ধে মামলা প্রত্য়াহারের সিদ্ধান্ত নেবেন।”

কেন্দ্রের তরফে সংযুক্ত কিসান মোর্চার কাছে যে চিঠি পাঠানো হয়েছিল, তাতে বলা হয়েছিল উত্তর প্রদেশ, মধ্য প্রদেশ, উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশ ও হরিয়ানা সরকার কৃষকদের বিরুদ্ধে দায়ের হওয়া মামলা প্রত্যাহার করে নিতে রাজি হয়েছে। দিল্লি সহ অন্যান্য রাজ্যেও কৃষকদের বিরুদ্ধে দায়ের হওয়া মামলা প্রত্যাহার করে নেওয়া হবে।

আন্দোলন প্রত্যাহারের পর কৃষকদের সঙ্গে কেন্দ্র যোগাযোগ রাখছে কিনা, জানতে চাওয়া হলে কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার বলেন, “এক বছরেরও বেশি সময় ধরে আমি কৃষক নেতাদের সঙ্গে যোগাযোগ রাখছি। আমি আজ সকালেও ওনাদের সঙ্গে কথা বলেছি। আমরা আবারও বলছি, এটা কোনও হার-জিতের বিষয় নয়। কৃষকদের সঙ্গে কেন্দ্রের কোনও শত্রুতা নেই। দয়া করে বিষয়টিকে এভাবে দেখবেন না।”

কৃষক আন্দোলন ও কৃষি আইন প্রত্যাহারের সিদ্ধান্ত নিতে দেরী হল কেন, এই প্রশ্নের জবাবে তিনি বলেন, “এটা কোনও গোপন বিষয় ছিল না। সকলেই এই বিষয়ে সমস্ত কিছু জানেন। সমস্ত কৃষকরাই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। প্রধানমন্ত্রী কৃষকদের সম্মান রাখতেই, তারাও আন্দোলন শেষ করে বাড়ি ফিরে গিয়েছেন।”

আরও পড়ুন: UP CM Yogi Adityanath Attacks Opposition: ‘করোনাকালে একান্তবাসে ছিলেন বিরোধীরা’, বিশ্বনাথ করিডর নিয়েও ‘বুয়া-বাবুয়া’কে খোঁচা মুখ্যমন্ত্রীর