Pinaka Rocket: পোখরানে বর্ধিত পরিসীমার পিনাকা রকেটের সফল পরীক্ষা ডিআরডিওর, দেখুন ভিডিয়ো

Pinaka Rockets: আগের পিনাকা রকেটের নানা পরিবর্তন করেই নতুন পিনাকা ই আর তৈরি করেছে ডিআরডিও। শেষ দশ বছর ধরে পিনাকা রকেট ব্যবহার করে আসছে ভারতীয় সেনা বাহিনী।

Pinaka Rocket: পোখরানে বর্ধিত পরিসীমার পিনাকা রকেটের সফল পরীক্ষা ডিআরডিওর, দেখুন ভিডিয়ো
ছবি: সংবাদ সংস্থা
Follow Us:
| Edited By: | Updated on: Dec 11, 2021 | 3:39 PM

নয়া দিল্লি: ভারতীয় প্রতিরক্ষা ব্যবস্থাকে আরও শক্তিশালী করার ইঙ্গিত দিয়ে পোখরানে সফলভাবে পরীক্ষা করা হল পিনাকা রকেট লঞ্চার সিস্টেম (Pinaka Rocket Launcher System) সফলভাবে পরীক্ষা করল ডিআরডিও (Defence Research and Development Organization)। তিনদিন ধরে পোখরানে চলে এই পরীক্ষা। এক বিবৃতিতে প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, “ডিফেন্স অ্যান্ড রিসার্চ অর্গানাইজেশন ও ভারতীয় সেনা যৌথভাবে রকেটের মূল্যায়ন ও পরীক্ষা করেছে। নতুন করে বর্ধিত পরিসীমার পিনাকা রকেটের পরীক্ষাও করা হয়েছে। প্রত্যেকটি পরীক্ষার ফলাফলই সন্তোষজনক। বিভিন্ন দুরত্বে রকেটগুলি উৎক্ষেপণ করা হয়েছিল। সেই উৎক্ষেপণ নিখুঁতভাবেই সম্পন্ন হয়েছে।”

প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, বর্ধিত পরিসীমার পিনাকা রকেট গুলি পরীক্ষামূলকভাবে উৎক্ষেপণ করা হয়েছিল। কারণ নতুনভাবে এই রকেট গুলি কার্যক্ষমতা বৃদ্ধি করা হয়েছিল। নতুন পরিবর্তনের পর পিনাকা রকেট সঠিকভাবে কাজ করছে কিনা, তা পরীক্ষা করতেই পোখরানে তিনদিন ধরে এই পরীক্ষা করা হয়েছিল।

দেখুন পিনাকা রকেট পরীক্ষার ভিডিয়ো

পিনাকা রকেটের নেপথ্য কাহিনী

আগের পিনাকা রকেটের নানা পরিবর্তন করেই নতুন পিনাকা ই আর তৈরি করেছে ডিআরডিও। শেষ দশ বছর ধরে পিনাকা রকেট ব্যবহার করে আসছে ভারতীয় সেনা বাহিনী। প্রযুক্তি অগ্রগতির সঙ্গে পিনাকা রকেটেও বদলের প্রয়োজন অনুভব করা হয়েছিল। তাই নতুন করে এই রকেটে কিছু বদল আনার কথা ভাবা হয়েছিল। বর্তমান পিনাকা রকেট ৪৫ কিলোমিটার দূরে আঘাত হানতে পারে। তবে নতুন পিনাকা রকেট ৭০ কিলোমিটার দূরত্বে আঘাত করতে সক্ষম। পিনাকা রকেট লঞ্চার সিস্টেম যেকোনও আবহাওয়াতেই ব্যবহার করা যায়। এই লঞ্চর সিস্টেম থেকে ৪২ সেকেন্ডে ৭২ টি রকেট নিক্ষেপ করা যাবে।

শত্রু ঘাঁটিতে আক্রমণের পাশাপাশি এই রকেট দ্বারা বিভিন্ন গাড়িতেও সহজেই হামলা করা সম্ভব। তাই যুদ্ধক্ষেত্রে পিনাকাকে সেনাবাহিনীর অন্যতম শক্তি হিসেবেই মনে করা হয়। ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন, আর্মামেন্ট রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট এস্টাব্লিশমেন্ট (ARDE), পুনে এবং হাই এনার্জি মেটেরিয়ালস রিসার্চ ল্যাবরেটরি (HEMRL), এই তিনটি সংস্থা একত্রে এই রকেট লঞ্চার সিস্টেমটি তৈরি করেছে।

আরও পড়ুন Modi in UP: ‘৫০ বছরের কাজ, ৫ বছরে শেষ করেছে ডবল ইঞ্জিন সরকার’, ভোটমুখী উত্তর প্রদেশে বার্তা মোদীর

আরও পড়ুন Punjab CM Attacks AAP: ‘দিবাস্বপ্ন দেখছে খাস পার্টির লোকেরা’, প্রচারে নেমে চাঁচাছোলা আক্রমণ মুখ্যমন্ত্রী চন্নির