Modi in UP: ‘৫০ বছরের কাজ, ৫ বছরে শেষ করেছে ডবল ইঞ্জিন সরকার’, ভোটমুখী উত্তর প্রদেশে বার্তা মোদীর

PM Narendra Modi: সরায়ু নহর জাতীয় প্রকল্প নিয়ে মোদী বলেন, "এই প্রকল্প উদ্বোধনের ফলে এখানে নতুন সম্বৃদ্ধি আসবে। দীর্ঘদিন ধরে আপনারা এই প্রকল্পের কাজ শেষ হওয়ার অপেক্ষা করেছিলেন।

Modi in UP: '৫০ বছরের কাজ, ৫ বছরে শেষ করেছে ডবল ইঞ্জিন সরকার', ভোটমুখী উত্তর প্রদেশে বার্তা মোদীর
বক্তব্য রাখছেন প্রধানমন্ত্রী। ছবি: সংবাদ সংস্থা
Follow Us:
| Edited By: | Updated on: Dec 11, 2021 | 2:25 PM

বলরামপুর: বছর ঘুরতেই উত্তর প্রদেশে বিধানসভা নির্বাচন। ভোটমুখী রাজ্যে উন্নয়নের বার্তা দিতে বিভিন্ন প্রকল্পের উদ্বোধন বা শিলান্যাসের জন্যে সেখানে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ইতিমধ্যেই কুশীনগর বিমানবন্দর, পূর্বাঞ্চল এক্সপ্রেসওয়ে উদ্বোধনের পাশাপাশি নয়ডাতেও আন্তর্জাতিক বিমানবন্দরে শিলান্যাস করেছেন প্রধানমন্ত্রী মোদী। আজ শনিবার, উত্তর প্রদেশের কৃষকদের কৃষিকাজে বিশেষ সাহায্য করতে সরায়ু নহর জাতীয় প্রকল্পের (Saryu Nahar National Project) উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জানা গিয়েছিল, ৬৬২৩ কিলোমিটার দীর্ঘ এই খাল প্রায় ১৪ লাখ হেক্টর জমিতে জল সরবরাহ নিশ্চিত করবে। এরফলে রাজ্যের নয়টি জেলার প্রায় ২৯ লক্ষ কৃষক (Farmers) উপকৃত হবেন। নতুন এই সেচ ব্যবস্থায় বাহরিচ, শ্রবস্তী, গোন্দা, বলরামপুর, সিদ্ধার্থনগর, বসতি, সন্ত কবীর নগর, গোরক্ষপুর ও মহারাজগঞ্জের কৃষকরা নিজেদের ক্ষেতে সরাসরি জল সরবরাহ পাবেন।

নিজের ভাষণের শুরুতেই ৮ ডিসেম্বরের তামিলনাড়ুর হেলিকপ্টার দুর্ঘটনায় নিহতদের স্মরণ করেন প্রধানমন্ত্রী। দুর্ঘটনায় নিহত দেশের প্রথম সিডিএস বিপিন রাওয়াতে ভূয়সী প্রশংসা করে মোদী বলেন, “দেশের সেবা বিপিন রাওয়াতজি নিজের প্রাণকে নিয়োজিত করেছিলেন। দেশের প্রতিরক্ষা ব্যবস্থাকে আরও শক্তিশালী করতে তিনি দিনরাত পরিশ্রম করতেন। জেনারেল রাওয়াতে মৃত্যু দেশের জন্য ক্ষতি।”

মঞ্চ থেকে নাম না করে বিরোধীদের কটাক্ষা করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, “২৫-৩০ বছর আগে এই প্রকল্প যখন শুরু হয়েছিল তখন বরাদ্দ ছিল ১০০ কোটি টাকা, এখন এই প্রকল্পের খরচ বেড়ে ১০ হাজার কোটি টাকা। এই টাকা আপনাদের, সেই টাকা সঠিকভাবে ব্যবহার করা হয়নি। আগের সরকার গাফিলতি না করলে অনেক দিন আগে থেকেই কৃষকরা এর উপকার পেতেন। যাঁরা এই অন্যায় করেছেন, তাদের শাস্তি পাওয়া উচিৎ কিনা আপনারাই বিবেচনা করবেন। যে কাজ ৫০ বছরে হয়নি, সেই কাজ আমরা ৫ বছরে করেছি। এটাই ডবল ইঞ্জিন সরকারের লাভ।”

সরায়ু নহর জাতীয় প্রকল্প নিয়ে মোদী বলেন, “এই প্রকল্প উদ্বোধনের ফলে এখানে নতুন সম্বৃদ্ধি আসবে। দীর্ঘদিন ধরে আপনারা এই প্রকল্পের কাজ শেষ হওয়ার অপেক্ষা করেছিলেন। আজ তাই আমি হৃদয়ের অন্তরস্থল থেকে কৃষকভাইদের অভিনন্দন জানাচ্ছি।” সমবেত জনতার মোদী মোদী স্লোগানকে সাক্ষীর রেখে প্রধানমন্ত্রী বলেন, “কথিত আছে তৃষ্ণার্তকে জল দিলে সে যেমন সারা জীবন মনে রাখে, তেমনই এই প্রকল্প উদ্বোধনের ফলে বহু কৃষকের জমিতে জলের ঘাটতি মিটবে। আমার বিশ্বাস তাদের সাহায্য হলে তাঁরা নিশ্চয়ই আর্শীবাদ করবেন।”

উল্লেখ্য, আগামী বছরই উত্তর প্রদেশে বিধানসভা নির্বাচন। সেই নির্বাচনের কথা মাথায় রেখেই ৪০৩ আসনের উত্তর প্রদেশ বিধানসভা দখলের লড়াইয়ে নিজেদের মতন করে রণকৌশল ঠিক করছে রাজনৈতিক দলগুলি। দিন যত এগোচ্ছে, দেশের সব থেকে বড় রাজ্যে বিধানসভা নির্বাচন নিয়ে রাজনৈতিক পারদ তত চড়ছে। ২০১৭ সালের উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনে ৪০৩ আসনের মধ্যে ৩১২টি আসনে জিতেছিল বিজেপি। অখিলেশের সপা ৪৭টি, মায়াবতীর বসপা ১৯ টি এবং কংগ্রেস মাত্র ৭টি আসন জিতেছিল। বিধানসভা নির্বাচনে, উত্তর প্রদেশে বিজেপির সঙ্গে মূল লড়াই অখিলেশের সমাজবাদী পার্টির। কথিত আছে ‘দিল্লির রাস্তা উত্তর প্রদেশ হয়েই যায়’, সেই কারণে এই রাজ্যে ক্ষমতা ধরে রাখাই বিজেপির কাছে চ্যালেঞ্জ। এখন ডবল ইঞ্জিন সরকারে উন্নয়ন রাজ্যের ভোটারদের মন জয় করতে পারেন কিনা সেটাই দেখার।

আরও পড়ুন Bipin Rawat’s Ash immersion: অবশেষে ফিরলেন নিজের ভিটেয়, হরিদ্বারের গঙ্গায় অস্থি বিসর্জন রাওয়াত দম্পতির