Bipin Rawat’s Ash immersion: অবশেষে ফিরলেন নিজের ভিটেয়, হরিদ্বারের গঙ্গায় অস্থি বিসর্জন রাওয়াত দম্পতির

Bipin Rawat's Ash immersion: শুক্রবারই বিপিন রাওয়াতের শ্যালক যশবর্ধন সিং বলেন, "শনিবার সকালেই আমরা অস্থি সংগ্রহ করব এবং তা কলসে নিয়ে হরিদ্বারের উদ্দেশে রওনা দেব। ওখানেই পবিত্র গঙ্গায় তাদের অস্থি বিসর্জন সম্পন্ন হবে।"

Bipin Rawat's Ash immersion: অবশেষে ফিরলেন নিজের ভিটেয়, হরিদ্বারের গঙ্গায় অস্থি বিসর্জন রাওয়াত দম্পতির
হরিদ্বারের গঙ্গায় অস্থি বিসর্জন করা হল সস্ত্রীক বিপিন রাওয়াতের। ছবি:ANI
Follow Us:
| Edited By: | Updated on: Dec 11, 2021 | 1:28 PM

নয়া দিল্লি: এক লহমাতেই অভিভাবক হারা হয়ে গিয়েছেন দুই বোন। বুধবার তামিলনাড়ু(Tamil Nadu)-র কুন্নুর জেলায় হেলিকপ্টার দুর্ঘটনায় (Army Chopper Crash) প্রাণ হারান সস্ত্রীক সিডিএস জেনারেল বিপিন রাওয়াত (Bipin Rawat)। শুক্রবারই রাষ্ট্রীয় সম্মানে চিরবিদায় জানানো হয়েছে দম্পতিকে। সৎকার করেন বিপিন রাওয়াতের দুই মেয়ে। এ দিন সকালেই তারা শশ্মান থেকে মা-বাবার অস্থি (Ashes) সংগ্রহ করেন এবং হরিদ্বার(Haridwar)-র গঙ্গায় বিসর্জন দেন।

শুক্রবারই ১৭ তোপধ্বনিতে সম্পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় জেনারেল বিপিন রাওয়াতকে শেষ শ্রদ্ধা জানানো হয়। একই চিতায় বিপিন রাওয়াত ও তাঁর স্ত্রী মধুলিকা রাওয়াতের দেহ দাহ করা হয়। তাঁদের দুই কন্যা মুখাগ্নি করেন। এরপর শনিবার সকালে রাওয়াত কন্যা কৃতিকা ও তারিণী দিল্লি ক্যান্টনমেন্টের ব্রার স্কোয়ার শশ্মানঘাটে যান মা-বাবার অস্থি সংগ্রহ করতে। সেখানে বেশ কয়েকজনের সঙ্গে তাদের কথা বলতেও দেখা যায়।

বিপিন রাওয়াতের পরিবারের তরফে জানানো হয়েছিল, দম্পতির অস্থি উত্তরাখণ্ডের হরিদ্বারে গঙ্গায় বিসর্জন দেওয়া হবে। উল্লেখ্য, বিপিন রাওয়াত কর্মসূত্রে দিল্লিতে থাকলেও আদতে তিনি উত্তরাখণ্ডের বাসিন্দা। বিপিন রাওয়াতের প্রয়াণের খবর পাওয়ার পরই উত্তরাখণ্ড সরকারের তরফে তিনদিনের শোক পালনের ঘোষণা করা হয়েছে।

শুক্রবারই বিপিন রাওয়াতের শ্যালক যশবর্ধন সিং বলেন, “শনিবার সকালেই আমরা অস্থি সংগ্রহ করব এবং তা কলসে নিয়ে হরিদ্বারের উদ্দেশে রওনা দেব। ওখানেই পবিত্র গঙ্গায় তাদের অস্থি বিসর্জন সম্পন্ন হবে।” এদিন দুপুরেই হরিদ্বারে পৌঁছন রাওয়াত কন্যারা। গঙ্গায় অস্থি বিসর্জন দেন তাঁরা।  সূত্রের খবর, প্রতিরক্ষা প্রতিমন্ত্রী অজয় ভাট সহ একাধিক শীর্ষকর্তারাও উপস্থিত ছিলেন।

বুধবার এমআই-১৭ ভি৫ সামরিক হেলিকপ্টারে চেপে তামিলনাড়ুর সুলুর থেকে ওয়েলিংটনে যাচ্ছিলেন সেনা সর্বাধিনায়ক বিপিন রাওয়াত ও তাঁর স্ত্রী মধুলিকা রাওয়াত। এছাড়াও ১১ জন সেনাকর্তা ও নিরাপত্তারক্ষী ছিলেন ওই হেলিকপ্টারে। ওয়েলিংটনের ডিফেন্স সার্ভিস কলেজে পড়ুয়াদের উদ্দেশ্যে বক্তব্য রাখার কথা ছিল প্রতিরক্ষা প্রধানের। কিন্তু অবতরণের ১০ মিনিট আগেই সুলুর এয়ারবেসের ট্রাফিক কন্ট্রোলের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় হেলিকপ্টারটির। পরে জানা যায়, মাঝ আকাশ থেকেই ভেঙে পড়েছে কপ্টারটি। দুর্ঘটনাস্থল থেকে ১১টি মৃতদেহ উদ্ধার করা হয়, এদের মধ্যে অধিকাংশেরই দেহ ঝলসে গিয়েছিল। হাসপাতালে নিয়ে যাওয়া হলেও বাঁচানো যায়নি প্রতিরক্ষা প্রধান বিপিন রাওয়াতকে। একমাত্র জীবিত রয়েছেন গ্রুপ ক্যাপ্টেন বরুণ সিং। তিনি বর্তমানে বেঙ্গালুরুতে বায়ুসেনার কম্যান্ড হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। তাঁর অবস্থা সঙ্কটজনক বলেই জানা গিয়েছে।

সেনাকর্মীদের দেহ ঝলসে যাওয়ায় শনাক্তকরণে সমস্যা হচ্ছিল। গতকাল সেনা আধিকারিক ল্যান্স নায়েক বিবেক কুমার, জুনিয়র ওয়ারেন্ট অফিসার প্রদীপ, উইং কমান্ডার পিএস চৌহান, জুনিয়র ওয়ারেন্ট অফিসার রানা প্রতাপ দাস, ল্যান্স নায়েক বি সাই তেজা এবং স্কোয়াড্রন লিডার কুলদীপ সিংয়ের দেহ ইতিমধ্যেই শনাক্ত করা হয়। আজ তাদের দেহ পরিবারের হাতে তুলে দেওয়া হবে।

আরও পড়ুন: Army Helicopter crash: হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত ৬ সেনা আধিকারিকের দেহ আজই পরিবারের হাতে হস্তান্তর