Taj Mahal: এ কী কাণ্ড! টুপটুপ করে পড়ছে জল, তাজমহলের ছাদ ফুটো হয়ে গেল নাকি?

Taj Mahal Crack: আগ্রা সার্কেলের সুপারেন্টেন্ডিং আর্কিওলজিস্ট রাজকুমার পটেল জানান, ড্রোনের মাধ্যমে নজরদারি করা হচ্ছে। তিনি বলেন, "তাজমহলের মূল অংশের ছাদ থেকে জল পড়তে দেখা গিয়েছে। প্রথমে ছাদ লিক করেছে বলে মনে করা হয়েছিল।"

Taj Mahal: এ কী কাণ্ড! টুপটুপ করে পড়ছে জল, তাজমহলের ছাদ ফুটো হয়ে গেল নাকি?
তাজমহল।Image Credit source: Pixabay
Follow Us:
| Updated on: Sep 14, 2024 | 3:44 PM

আগ্রা: রাম মন্দিরের পর এবার তাজমহল! টানা দুদিন ধরে বৃষ্টিতে ভাসছে আগ্রা। আর তারপরই শাহজাহান-মুমতাজের প্রেমের স্মৃতিসৌধ তাজমহলের ছাদ ফুটো হয়ে জল পড়ার খবর মিলল। জমা জলে ভাসছে তাজমহলের সামনের বাগান ও সাজানো পথও। তবে প্রাথমিক তদন্তে জানা গিয়েছে, তাজমহলের মূল অংশের ছাদে কোনও ফুটো খুঁজে পাওয়া যায়নি। তাহলে এই জল আসছে কোথা থেকে?

জানা গিয়েছে, তাজমহলের রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা এক আধিকারিকের নজরেই প্রথম বিষয়টি আসে। তিনি তাজমহলের মূল অংশ বা ডোম, যেখানে মুমতাজের সমাধি রাখা আছে, তার ছাদ ভেজা লক্ষ্য করেন। এরপরে জলও পড়তে শুরু করে বলে দাবি। তাজমহল কর্তৃপক্ষের অনুমান, হয়তো ছাদে সূক্ষ্ম ফাটল ধরেছে।

এই খবরটিও পড়ুন

সঙ্গে সঙ্গেই আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ায় খবর দেওয়া হয়। এএসআই-ই মূলত রক্ষণাবেক্ষণ করে তাজমহলের। তারা আধিকারিক নিয়োগ করেছেন বিষয়টির উপরে নজরদারি করার জন্য। যদি ফের জল পড়তে দেখা যায়, তবেই বোঝা যাবে যে তাজমহলের ছাদে ফাটল ধরেছে কি না!

আগ্রা সার্কেলের সুপারেন্টেন্ডিং আর্কিওলজিস্ট রাজকুমার পটেল জানান, ড্রোনের মাধ্যমে নজরদারি করা হচ্ছে। তিনি বলেন, “তাজমহলের মূল অংশের ছাদ থেকে জল পড়তে দেখা গিয়েছে। প্রথমে ছাদ লিক করেছে বলে মনে করা হয়েছিল। তবে পরীক্ষা করে দেখা হয়েছে যে কোনওভাবে ছাদ চুঁইয়ে জল পড়ছে। মূল অংশে কোনও ক্ষতি হয়নি। ড্রোন ক্যামেরা দিয়ে আমরা পরীক্ষা করেছি। টানা জল পড়ছে নাকি কখনও কখনও, তাও দেখা হচ্ছে।”

প্রসঙ্গত, ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট তাজমহল। বিশ্বের সপ্তম আশ্চর্যের অন্যতম তাজমহল।