CPIM party congress: বঙ্গ সিপিএম-এর দশা ওমিক্রনের মতো! চাঞ্চল্যকর তথ্য পার্টি কংগ্রেসের হাতে

CPIM: সূত্রের দাবি, এই আলোচনায় বলা হয়, বঙ্গের দলীয় সদস্যদের নিষ্ক্রিয়তার ব্যাধি ওমিক্রনের থেকেও ভয়ানক।

CPIM party congress: বঙ্গ সিপিএম-এর দশা ওমিক্রনের মতো! চাঞ্চল্যকর তথ্য পার্টি কংগ্রেসের হাতে
কান্নুরে সিপিএমের পার্টি কংগ্রেস। অলঙ্করণ অভীক দেবনাথ।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 08, 2022 | 5:50 PM

প্রদীপ্তকান্তি ঘোষ: ওমিক্রনের (Omicron) হাত থেকে রেহাই পেল না সিপিআইএমের পার্টি কংগ্রেস (CPIM Party Congress)। সাংগঠনিক আলোচনার মধ্যেও উঠে এল ওমিক্রন প্রসঙ্গ। অবশ্য তা কারও শারীরিক অসুস্থতার কারণে নয়। এই মুহূর্তে সিপিএমের যা হাল, তার সঙ্গে অতিমারির এই রূপের তুলনা করা হয় সেখানে। কেরলের কান্নুরে শুরু হয়েছে সিপিএমের ২৩ তম পার্টি কংগ্রেস। ৬ এপ্রিল থেকে শুরু হওয়া এই কর্মসূচি চলবে ১০ এপ্রিল পর্যন্ত। সূত্রের খবর, সেখানেই এক আলোচনায় বাংলার সিপিএমের হালকে ওমিক্রনের সঙ্গে তুলনা করা হয়। এর আগে ২০১৮ সালে হায়দরাবাদে পার্টি কংগ্রেস হয়েছিল। চার বছর পর এবার হচ্ছে কেরলে। এই মাঝের সময়ে বাংলায় সিপিএমের সদস্য সংখ্যাও অনেকটাই কমেছে।

সূত্রের দাবি, এই আলোচনায় বলা হয়, বঙ্গের দলীয় সদস্যদের নিষ্ক্রিয়তার ব্যাধি ওমিক্রনের থেকেও ভয়ানক। পার্টি কংগ্রেসের খসড়া দলিলে বলা হয়েছে, হায়দরাবাদে আর কান্নুরে পার্টি কংগ্রেসের মধ্যে ব্যবধান থাকা সময়ে বঙ্গের পার্টি সদস্য কমেছে ৪৮ হাজার ৯৬জন। যা উদ্বেগজনক বলেই মত নেতৃত্বের। যে কোনও কমিউনিস্ট দলের মূল ভিত্তি কৃষক ও শ্রমিক সংগঠন। কিন্তু বঙ্গ সিপিআইএমের সেই ভিত্তিও গঙ্গাপ্রাপ্তির পথে এগোচ্ছে, তাও উঠে এসেছে খসড়া দলিলে।

ছাত্র যুবদের মধ্যে থেকে দলীয় সদস্য হওয়ার প্রবণতা বেড়েছে। অথচ, কৃষক, শ্রমিক ও ক্ষেতমজুরদের তরফে দলীয় সদস্যপদ ছাড়ার প্রবণতা দেখা গিয়েছে। এই প্রবণতা দলের অন্দরে জাঁকিয়ে বসেছে বলে মত সিপিআইএম নেতৃত্বের অনেকের। তবে সেই রোগ মুক্তির পথ অবশ্য স্পষ্ট করে খুঁজে পাননি দলের সদস্যরা। শুধুমাত্র বলছেন, ‘নিয়মিত ব্যবধানে কর্মসূচি দলীয় সদস্যদের মধ্যে নিষ্ক্রিয়তা কাটাতে পারে। আর সেই চেষ্টাই করতে হবে।’ কিন্তু প্রশ্ন উঠছে, সংগঠনের বিভিন্ন স্তরেই এই সমস্ত বিষয় নিয়ে একাধিকবার আলোচনা হয়েছে। রাজ্য কমিটির বৈঠকেও চুল চেরা বিশ্লেষণ হয়েছে। কিন্তু হাল ফেরাতে কী করবে লাল, তার সমাধান কেন পাওয়া যাচ্ছে না? কীভাবে ঘুরে দাঁড়াবে সংগঠন, কেন তার কংক্রিট দিশা কেউই কেন দেখাতে পারছে না।

প্রসঙ্গত, সম্প্রতি সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি বলেছিলেন, করোনাকালে তাঁদের তরুণ ব্রিগেড যেভাবে ‘রেড ভলান্টিয়ার্স’ হিসাবে মানুষের পাশে দাঁড়িয়েছে, তা প্রশংসনীয়। যদিও, তার প্রভাব উপনির্বাচন কিংবা পুরনির্বাচনে দেখা যায়নি। এমনকী সিপিএম রেড ভলান্টিয়ার্সের মুখকে প্রার্থী পর্যন্ত করেছে। কিন্তু ভোটবাক্সে কোনও লাভ হয়নি। পার্টি কংগ্রেসের মঞ্চেও সেই তত্ত্বেও সিলমোহর পড়ল। কোভিডকালে ময়দানে নেমে রেড ভলান্টিয়ার্সরা লড়াই করলেও, বঙ্গে লালের হাল ফেরানো চ্যালেঞ্জই থেকে গিয়েছে। পার্টি কংগ্রেসের মঞ্চে বঙ্গ সিপিএমের নিষ্ক্রিয়তাকে ওমিক্রনের থেকেও ভয়াবহ বলে মনে করছে সংগঠন।

আরও পড়ুন: Anubrata Mondal In SSKM: কেমন আছেন অনুব্রত? বিস্তারিত তথ্য চেয়ে SSKM-কে চিঠি CBI-এর

আরও পড়ুন: বাংলা মিডিয়ামের ছাত্র ইংরাজি বলতে অসুবিধায় পড়ছিল, আইজার কলকাতায় এর আগেও ঝরেছিল তরুণ প্রাণ!

আরও পড়ুন: ভাদু শেখ হত্যা মামলারও তদন্ত করতে সিবিআই, নির্দেশ কলকাতা হাইকোর্টের