Covid Vaccine: ১২ বছর বয়সীদের করোনা টিকার দাম কী হতে পারে?

Zydus Cadila, সংবাদ সংস্থা পিটিআই (PTI) সূত্রে খবর, জ়াইকোভ- ডি টিকার প্রস্তাবিত দাম বেশি হওয়ার কারণে নির্মাতা সংস্থার সঙ্গে আলোচনা চালাচ্ছে কেন্দ্রীয় সরকার। এই সপ্তাহের মধ্যেই টিকার দাম নির্ধারনের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

Covid Vaccine: ১২ বছর বয়সীদের করোনা টিকার দাম কী হতে পারে?
সূচবিহীন ভ্যাকসিন এনেছে জ়াইডাস ক্যাডিলা। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 04, 2021 | 3:10 PM

নয়া দিল্লি: করোনার (Corona) হাত থেকে বাঁচতে টিকার নেওয়ার যে কোনও বিকল্প নেই বারবার সেকথাই জানিয়েছিল বিশেষজ্ঞরা। ভারতে ১২ বছর বয়সীদের জন্য টিকা প্রস্তুতকারী সংস্থা জ়াইডাস ক্যাডিলার (Zydus Cadila) সঙ্গে টিকার দাম নিয়ে আলোচনা চালাচ্ছে কেন্দ্রীয় সরকার (Central Govt Of India)। কারণ ভ্যাকসিন প্রস্তুতকারী সংস্থা জ়াইডাস তাদের নির্মিত তিন ডোজ়ের জ়াইকোভ- ডি টিকার ( ZyCov-D) প্রস্তাবিত দাম ১৯০০ টাকা করেছিল, যা দেশে বসবাসকারী অনেকের কাছেই একটু বেশি।

সংবাদ সংস্থা পিটিআই (PTI) সূত্রে খবর, জ়াইকোভ- ডি টিকার প্রস্তাবিত দাম বেশি হওয়ার কারণে নির্মাতা সংস্থার সঙ্গে আলোচনা চালাচ্ছে কেন্দ্রীয় সরকার। এই সপ্তাহের মধ্যেই টিকার দাম নির্ধারনের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে। কেন্দ্রীয় সরকারের তরফে গত বৃহস্পতিবার জানানো হয়েছিল, ভারতীয় প্রযুক্তিতে তৈরি জ়াইডাস ক্যাডিলার এই জ়াইকোভ- ডি টিকা বিশ্বের প্রথম ডিএনএ (DNA based) যুক্ত সূচ বিহীন টিকা (Needle Free vaccine)। খুব দ্রুত দেশব্যাপি করোনা প্রতিরোধে এই টিকা ব্যবহার করা হবে।

জানা গিয়েছে তিনটি ডোজ়ের, প্রাথমিকভাবে এই টিকার দাম করসহ ১৯০০ স্থির করেছিল ভ্যাকসিন নির্মাতা সংস্থা। তবে কেন্দ্রীয় সরকারে অনুরোধে এই দাম কিছুটা কমতে পারে বলেই মনে করা হচ্ছে। চলতি সপ্তাহেই এই নিয়ে সিদ্ধান্ত নেওয়া হতে পারে। বিষয়টি সম্পর্কে ওয়াকিবহাল আরেক ব্যক্তি জানিয়েছেন জ়াইকোভ- ডি, কোভিশিল্ড (Covishield) ও কোভ্যাকসিনের (Covaxin) দামের তুলনায় একটু আলাদা। কারণ তিন ডোজ়ের সূচ বিহীন এই টিকা দেওয়ার জন্য যে জেট ইনজেক্টর ব্যবহার করা হবে তার দাম ৩০ হাজার টাকা। একটি জেট ইনজেক্টর (Jet Injector) দিয়ে মোট ২০ হাজার টিকার ডোজ় দেওয়া সম্ভব। প্রথম ডোজ় নেওয়ার ২৮ ও ৫৬ দিন পরে যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় ডোজ় নিতে হবে।

সূত্র মারফত জানা গিয়েছে টিকার দাম নিয়ে এখনও অবধি কেন্দ্রীয় সরকারের সঙ্গে জ়াইডাস ক্যাডিলা কতৃপক্ষের তিনটি বৈঠক হয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক এই টিকার চূড়ান্ত অনুমোদনের জন্য জাতীয় টেকনিক্যাল অ্যাডভিসরি গ্রুপ অব ইমিউনাইজেশন এর মুখাপেক্ষী হয়ে রয়েছে। জ়াইকোভ- ডি টিকা ১২ থেকে ১৮ বছর বয়সীদের দেওয়া হবে এবং যাদের কো মর্বিডিটি রয়েছে টিকা নেওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার তাঁরা অগ্রাধিকার পাবেন।

কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ (Rajesh Bhushan) এই টিকার দামের প্রসঙ্গে বলেছেন, টিকার দাম নিয়ে সরকার নির্মাতাদের সঙ্গে আলোচনা চালাচ্ছে। ড্রাগ কন্ট্রোলারের (Drug Controller) পক্ষ গত ২০ অগস্ট থেকে জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য এই টিকাকে অনুমোদন দেওয়া হয়েছে। ১২ থেকে ১৮ বছর বয়সীদের জন্য দেশের প্রথম ভ্যাকসিন।

আরও পড়ুন CBI and ED on Narada Case: অধ্যক্ষের তলব করার এক্তিয়ার নেই! আদালতের দ্বারস্থ হচ্ছে ইডি