Andhra Pradesh Politics: অন্ধ্র থেকে কেন ধুয়ে মুছে সাফ জগন রেড্ডির দল?

Jagan Reddy Lost: রূপকথার কামব্যাক করেছেন চন্দ্রবাবু নায়ডু। ১৭৫ আসনের অন্ধ্র প্রদেশ বিধানসভায় চন্দ্রবাবুর তেলুগু দেশম পার্টি (টিডিপি) পেয়েছে ১৩৫টি আসন। পাঁচ বছর আগে ক্ষমতায় আসা জগন রেড্ডির দল নেমে গিয়েছে ১১ আসনে।

Andhra Pradesh Politics: অন্ধ্র থেকে কেন ধুয়ে মুছে সাফ জগন রেড্ডির দল?
জগন রেড্ডি
Follow Us:
| Updated on: Jun 05, 2024 | 8:12 PM

লোকসভা ভোটের ফলের পাশাপাশি অন্ধ্র প্রদেশের বিধানসভা নির্বাচনের ফলেও রয়েছে চমক। সেখানে ওয়াইএসআর কংগ্রেসের পতন হয়েছে। মুখ্যমন্ত্রী জগন মোহন রেড্ডি গদিচ্যুত হয়েছেন। রূপকথার কামব্যাক করেছেন চন্দ্রবাবু নায়ডু। ১৭৫ আসনের অন্ধ্র প্রদেশ বিধানসভায় চন্দ্রবাবুর তেলুগু দেশম পার্টি (টিডিপি) পেয়েছে ১৩৫টি আসন। পাঁচ বছর আগে ক্ষমতায় আসা জগন রেড্ডির দল নেমে গিয়েছে ১১ আসনে। লোকসভাতেও টিডিপি পেয়েছে ১৬টি আসন। সেখানে জগনের ওয়াইএসআরসিপি পেয়েছে ৪টি আসন। বিজেপি ওই রাজ্যে তিনটি লোকসভা আসনে জিতেছে। পাঁচ বছর আগে বিপুল সংখ্যা গরিষ্ঠতা পাওয়া জগনের দলের কেন এ রমক হাল হল।

  • ২০২৩ সালের সেপ্টেম্বর মাসে চন্দ্রবাবু নায়ডুকে গ্রেফতার টিডিপি-র পালে হাওয়া লাগিয়েছে। যা জগনের পতনের অন্যতম কারণ। তাঁকে গ্রেফতার করে টিডিপি-র কর্মীসমর্থদের উজ্জীবিত হওয়ার সুযোগ করে দিয়েছেন জগন।
  • বন কল্যাণের সঙ্গে জোটও এই নির্বাচনে টিডিপির সাফ্যের কারণ। চন্দ্রবাবু জেলে যাওয়ার পর তাঁর কর্মীসমর্থকরা ঝিমিয়ে গিয়েছিলেন। কিন্তু জেল থেকে মুক্তির পর পবন কল্যাণের মতো তারকার সঙ্গ তাঁদের মনে আত্মবিশ্বাস জুগিয়েছে।
  • জগনদের হারাতে অন্ধ্র প্রদেশে বিজেপি এবং টিডিপি জোট বেঁধে লড়েছে। এই জোটের মধ্যে ভোট ভাগাভাগি এবং আসন রফাও হয়েছে খুবই সুন্দরভাবে। যার প্রভাবে ফলে মিলেছে।
  • অন্ধ্রে বিভিন্ন সামাজিক উন্নয়ণ মূলক স্কিম চালু করেছিলেন জগন। কিন্তু চাকরিহীনতা নিয়ে বেকারদের মধ্যে ক্ষোভ তৈরি হয়েছিল। ভোটবাক্সে তার প্রতিফলনও ঘটেছে বলে মত বিশেষজ্ঞদের।
  • জগনদের পারিবারিক বিবাদ নিয়েও জগনে ক্রমাগত খোঁচা দিয়েছেন চন্দ্রবাবু, পবন এবং বিজেপি। সেই প্রচারেও জনতাকে প্রভাবিত করেছে। যার ফল মিলেছে ভোটবাক্সে।