The Kerala Story: ঠিক কী কারণে নিষিদ্ধ করা হল ‘দ্য কেরালা স্টোরি’? সুপ্রিম কোর্টে জানাল রাজ্য

The Kerala Story: গোয়েন্দা রিপোর্টের কথা আগেই আদালতে জানিয়েছিল রাজ্য। এদিনও হলফনামায় ফের সে কথা উল্লেখ করা হয়েছে।

The Kerala Story: ঠিক কী কারণে নিষিদ্ধ করা হল 'দ্য কেরালা স্টোরি'? সুপ্রিম কোর্টে জানাল রাজ্য
সুপ্রিম কোর্ট
Follow Us:
| Edited By: | Updated on: May 17, 2023 | 12:01 AM

কলকাতা: বাংলায় নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে ‘দ্য কেরালা স্টোরি’। অন্যান্য রাজ্যে শান্তিপূর্ণভাবে সিনেমাটি চললেও বাংলায় কেন নিষিদ্ধ করা হল, তা নিয়ে প্রশ্ন তুলেছে সুপ্রিম কোর্ট। মঙ্গলবার রাজ্য সরকারের তরফে সেই জবাব দেওয়া হয়েছে সুপ্রিম কোর্টে। সেখানে উল্লেখ করা হয়েছে, ওই ছবিতে রয়েছে বিদ্বেষমূলক কথা ও বিকৃত তথ্য। সেই তথ্যের প্রভাবে সাম্প্রদায়িক সম্প্রীতি বিঘ্নিত হতে পারে বলেও দাবি করা হয়েছে। রাজ্য আগেই জানিয়েছিল আইন-শৃঙ্খলার কথা মাথায় রেখে রাজ্যে ওই ছবিটি নিষিদ্ধ ঘোষণা করা হয়।

রাজ্য সরকারের দাবি, মামলাকারী কলকাতা হাইকোর্টে আবেদন করতে পারতেন, কারণ হাইকোর্টে এই সিনেমা সংক্রান্ত আরও চারটি মামলা হয়েছে। আইনজীবী আস্থা শর্মা এদিন রাজ্যের তরফে সুপ্রিম কোর্টে হলফনামা জমা করেছে। সেই হলফনামায় বলা হয়েছে, ওই ছবিতে এমন একাধিক দৃশ্য রয়েছে, যা ভাবাবেগে আঘাত করতে পারে।

গোয়েন্দা রিপোর্টের কথা আগেই আদালতে জানিয়েছিল রাজ্য। এদিনও হলফনামায় ফের সে কথা উল্লেখ করা হয়েছে। রাজ্যের দাবি, গত ৫ মে ৯০ টি সিনেমা হলে ছবিটি মুক্তি পাওয়ার পরই রাজ্যের কাছে খবর আসে, অশান্তির সম্ভাবনা রয়েছে। তারপই ছবিটি নিষিদ্ধ করা হয়।

রাজ্যের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে মামলা করেছেন ছবির নির্মাতা সানসাইন পিকচার্স প্রাইভেট লিমিটেড। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের ডিভিশন বেঞ্চে মামলাটি উঠলে গত সপ্তাহে প্রধান বিচারপতি প্রশ্ন করেছিলেন, ‘সারা দেশে ছবিটি মুক্তি পেয়েছে। পশ্চিমবঙ্গ সারা দেশের থেকে আলাদা নয়। যদি দেশের অন্যান্য জায়গায় ছবিটি চলতে পারে, তাহলে পশ্চিবঙ্গে কেন তা নিষিদ্ধ করার প্রয়োজন পড়ল? যদি মানুষ মনে করে সিনেমাটি দেখার মতো নয়, তাহলে দেখবে না। জনবিন্যাসের নিরিখে অন্যান্য রাজ্যও পশ্চিমবঙ্গের মতোই, তাহলে পশ্চিমবঙ্গের ছবিটি চালাতে অসুবিধা কোথায়?’