‘অক্সিজেন সরবরাহ আটকালে ফাঁসি দেব’, কঠোর হুঁশিয়ারি হাইকোর্টের

শনিবার অক্সিজেন সরবরাহ সংক্রান্ত একটি মামলায় সমস্যার দায় দিল্লি সরকারের ওপর বর্তায় কেন্দ্র।

'অক্সিজেন সরবরাহ আটকালে ফাঁসি দেব', কঠোর হুঁশিয়ারি হাইকোর্টের
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Apr 24, 2021 | 4:10 PM

নয়া দিল্লি: দেশে করোনা (COVID) সংক্রমণের পরিস্থিতি ভয়াবহ। বারবার প্রকাশ্যে আসছে একাধিক রাজ্যের ভেঙে পড়া স্বাস্থ্য পরিকাঠামোর ছবি। কোথাও করোনা আক্রান্ত রোগীর শয্যা সঙ্কট, কোথাও বা অক্সিজেনের অভাবে মৃত্যু। করোনা জ্বরে জেরবার গোটা দেশ। দিল্লিতে পর্যাপ্ত অক্সিজেনের জোগান নেই। বারবার কেন্দ্রের বিরুদ্ধে এই অভিযোগ করছে কেজরীবাল প্রশাসন। কয়েকদিন আগেই অক্সিজেন সরবরাহের একটি মামলায় দিল্লি হাইকোর্টের ভর্ৎসনার মুখে পড়েছিল কেন্দ্র। এ দিন ফের দিল্লি হাইকোর্ট সাফ জানিয়েছে, অক্সিজেন সরবরাহে কেউ বাধা দিলে তাকে ছেড়ে কথা বলা হবে না। দরকারে ফাঁসিও দেবে আদালত।

শনিবার অক্সিজেন সরবরাহ সংক্রান্ত একটি মামলায় সমস্যার দায় দিল্লি সরকারের ওপর বর্তায় কেন্দ্র। কেন্দ্রীয় সরকার জানায়, সব রাজ্য অক্সিজেনের বন্দোবস্ত নিজেরাই করছে। কেন্দ্র স্রেফ তাদের সাহায্য করছে। কিন্তু দিল্লিতে সবটাই কেন্দ্রের ওপর চাপিয়ে দেওয়া হচ্ছে। দিল্লি আধিকারিকদের তাঁদের যথাযথ কাজ করার দাবি করে কেন্দ্র। দিল্লি সরকারের আইনজীবী রাহুল মেহরার অভিযোগের উত্তর দিতে গিয়ে কেন্দ্রের সলিসিটর জেনারেল তুষার মেহতা বলেন, “আমি আমার দায়িত্ব জানি। আমি অনেক কিছুই জানি কিন্তু বলছি না। কাঁদুনে বাচ্চার মতো না করে চেষ্টা করুন। আমরা নির্বাচন লড়ছি না।” পাল্টা কেন্দ্রের কাছে প্রতিশ্রুতি মতো ৪৮০ মেট্রিক টন অক্সিজেন দাবি করে দিল্লি।

দিল্লিতে অক্সিজেনের অভাব মারাত্মক। শুক্রবার রাতে দিল্লির জয়পুর গোল্ডেন হাসপাতালে অক্সিজেনের পরিমাণ কম থাকায় মৃত্যু হয়েছে ২৫ জন করোনা রোগীর। ৩০০ জন রোগী ভর্তি থাকা আরেকটি হাসপাতাল জানিয়েছে, যা অক্সিজেন আছে তাতে স্রেফ ৩০ মিনিট চলবে। এই পরিস্থিতিতে দিল্লি হাইকোর্ট কেন্দ্রে কাছে স্পষ্ট জানতে চেয়েছে ৪৮০ মেট্রিক টন অক্সিজেন দিল্লিতে কবে পৌঁছবে! আর এটাও বুঝিয়ে দিয়েছে, যে কোনও ব্যক্তি অক্সিজেন সরবরাহে বাধা দিলেই তাঁকে কঠোর শাস্তি দেবে হাইকোর্ট। সেখানে কোনও আমলাকেও রেয়াত করা হবে না।

আরও পড়ুন: সঙ্কটময় পরিস্থিতি, ভ্যাকসিন-অক্সিজেন ও স্বাস্থ্য সরঞ্জামকে নিঃশুল্ক করল কেন্দ্র