স্থলভাগ ধরে এগোচ্ছে ‘ইয়াস’, দাপট চলবে রাত পর্যন্ত

নতুন করে ঝড় শুরু হয়েছে ওড়িশার বালেশ্বেরে। আপাতত হাওয়ার বেগ থাকছে ৮০ কিলোমিটার প্রতি ঘণ্টা।

স্থলভাগ ধরে এগোচ্ছে 'ইয়াস', দাপট চলবে রাত পর্যন্ত
বালেশ্বরে ইয়াসের দাপট (ছবি= পিটিআই)
Follow Us:
| Updated on: May 26, 2021 | 7:30 PM

কলকাতা: পূর্বাভাসের হিসেব পাল্টে প্রত্যাশিত সময়ের অনেক আগেই ল্যান্ডফল হয়েছে সাইক্লোন ইয়াসের। বাংলার পাশ দিয়ে বেরিয়ে যাওয়া ঘূর্ণিঝড় আছড়ে পড়েছে ওড়িশা উপকূলে। ল্যান্ডফলের পর্ব শেষ হয়েছে অনেকেই। কিন্তু সন্ধে নামতেই ফের ঝড়ের দাপট শুরু হল বালেশ্বরে। জানা যাচ্ছে, এই মুহূর্তে ওড়িশার স্থলভাগ ধরে এগিয়ে যাচ্ছে ইয়াস, আর তাতেই বাড়ছে হাওয়ার বেগ।

এ দিন সকাল থেকেই বালেশ্বরে হাওয়ার গতিবেগ ছিল যথেষ্ট বেশি। ঝড়ের দাপটে তছনছ হয়ে গিয়েছে ওড়িশার উপকূলবর্তী এলাকা। সমুদ্রের ধারে দোকানপাট ভেঙেচুরে গিয়েছে। দুপুরে ল্যান্ডফল শেষ হওয়ার পর হাওয়ার বেগ ক্রমশ কমতে থাকে। কিন্তু সন্ধে হতেই আবার ঝোড়ো হাওয়া আতঙ্ক ছড়াচ্ছে উপকূলে। কতক্ষণ চলবে এই দাপট?

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, আসলে সমুদ্র পেরিয়ে ঝড় এখন স্থলভাগের দিকে এগোচ্ছে। আর স্থলভাগের দিকে এগোনোর সময় সাইক্লোন সমুদ্র থেকে হাওয়া নিয়ে প্রবেশ করে। যার ফলে নতুন করে শুরু হয় দাপট। আর এ ক্ষেত্রেও সেটাই হচ্ছে। আপাতত হাওয়ার বেগ ৬০ থেকে ৮০ কিলোমিটারের মধ্যে আছে বলে জানা যাচ্ছে। রাত পর্যন্ত চলবে এই দাপট। তারপর গতি ক্রমশ কমতে শুরু করবে।

আরও পড়ুন: টানা ৩০ ঘণ্টা নবান্নে কাটিয়ে অবশেষে কালীঘাট ফিরলেন মমতা

অন্য দিকে, আজ রাত ৯টায় আবার ভরা কোটাল রয়েছে। ফলে পরিস্থিতি আরও কঠিন হওয়ার আশঙ্কা রয়েছে। বাঁকুড়া, ঝাড়গ্রাম, পুরুলিয়ায় ব্যাপক প্রভাব পড়বে বলে মনে করা হচ্ছে। মৌসম ভবন বলছে, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, হাওড়া, কলকাতা, পুর্ব মেদিনীপুর ও দুই ২৪ পরগনায় অতি ভারী বৃষ্টি হবে। বুধবার পূর্ণিমা। সেই সঙ্গে রয়েছে চন্দ্রগ্রহণ। এটিই এ বছরের প্রথম ও শেষ ‘ব্লাড মুন’ হতে চলেছে।