অনিশ্চিত রাহুল, ব্রিগেডে বুদ্ধ?

সিপিএম সূত্রের খবর, ২৮ ফেব্রুয়ারি ব্রিগেডের জনসভায় বক্তা হিসেবে থাকবেন গৌতম দেব।

অনিশ্চিত রাহুল, ব্রিগেডে বুদ্ধ?
ছবি : TV9 Bangla
Follow Us:
| Updated on: Feb 17, 2021 | 6:53 PM

প্রদীপ্তকান্তি ঘোষ

ব্রিগেডে (Brigade Rally) থাকছেন না রাহুল গান্ধী (Rahul Gandhi)। থাকার সম্ভাবনা রয়েছে পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের (Buddhadeb Bhattacharjee)। তবে সেটা ভার্চুয়ালি। বুধবার সিপিএম-এর রাজ্য সম্পাদক মণ্ডলীর বৈঠকে বুদ্ধদেব ভট্টাচার্যকে ব্রিগেডে ভার্চুয়ালি উপস্থিত করার জন্য প্রাথমিক স্তরে আলোচনা করেছেন সূর্যকান্ত মিশ্র, সুজন চক্রবর্তীরা। এই প্রস্তাব নিয়ে আলোচনা হবে রাজ্য কমিটিতেও। ব্রিগেড আয়োজন করার ক্ষেত্রে যেহেতু কলকাতা জেলা অগ্রণী ভূমিকে নিয়ে থাকে, সেক্ষেত্রে সংশ্লিষ্ট কমিটিও এই বিষয়ে আলোচনা করে সিদ্ধান্ত জানাবে। তারপরই চূড়ান্ত হবে – ব্রিগেডে বুদ্ধে ভার্চুয়াল উপস্থিতি আদৌ সম্ভব কিনা।

এছাড়াও সিপিএম সূত্রের খবর, ২৮ ফেব্রুয়ারি ব্রিগেডের জনসভায় বক্তা হিসেবে থাকবেন গৌতম দেব। একই সঙ্গে বিধানসভা নির্বাচনের আগে বাম ও কংগ্রেসের যৌথ ব্রিগেডে বক্তা হিসেবে থাকবেন দলের শীর্ষ নেতা সীতারাম ইয়েচুরি। বক্তাদের তালিকায় থাকতে পারেন মহম্মদ সেলিমও।

 আরও পড়ুন: সমঝোতা চূড়ান্ত, কিন্তু কে পেল কত আসন? বললেন না অধীর-বিমান

অন্যদিকে রাহুল গান্ধীর পরিবর্তে বিকল্প নামের কথাও ভাবা হচ্ছে। প্রদেশ কংগ্রেসের তরফে প্রিয়ঙ্কা গান্ধীকে ব্রিগেডে হাজির করিয়ে চমক দেওয়ার চেষ্টা চলছে। তবে তাও নিশ্চিত নয়। এক্ষেত্রে হাইকমান্ড শেষ পর্যন্ত কী সিদ্ধান্ত নেয়, সেদিকেই এখন তাকিয়ে অধীর রঞ্জন চৌধুরি, আব্দুল মান্নানরা।

প্রসঙ্গত, ২০১৯ সালের ব্রিগেডেও এসেছিলেন বুদ্ধদেব ভট্টাচার্য। তবে অশীতিপর বুদ্ধ শত চেষ্টা করেও গাড়ি থেকে নামতে পারেন। নাকে অক্সিজেনের নল লাগিয়ে কিছুক্ষণ সভা শোনার পর বেরিয়ে যেতে বাধ্য হন। এবার তাঁকে আর সশীরের হাজির করানোর ঝুঁকি সিপিএম কোনও ভাবেই নেবে না। তবে ব্রিগেডে বুদ্ধর ঝলক দেখাতে কোনও রকম কমতিও তারা রাখছে না।

উল্লেখ্য, অতীতে পার্কসার্কাস ময়দানে এক নির্বাচনী জনসভায় একসঙ্গে দেখে গিয়েছিল বুদ্ধদেব ভট্টাচার্য এবং রাহুল গান্ধীকে। সেটাই প্রথমবার। এরপর আরও একবার সেই সম্ভবনা তৈরি হলেও শেষ পর্যন্ত তা হচ্ছে না। রাহুল গান্ধী ব্রিগেডে থাকছেন না। বুদ্ধদেবকে ভার্চুয়ালি হাজির করানোর চেষ্টা করা হলেও, শেষ পর্যন্ত সেটা কতদূর সম্ভব হবে সে নিয়েও থাকছে ধোঁয়াশা।