সমঝোতা চূড়ান্ত, কিন্তু কে পেল কত আসন? বললেন না অধীর-বিমান

কে কত আসনে লড়বে তা এখনই জানাল না বাম-কংগ্রেস, অধীর বললেন, বেশ কিছু রাজনৈতিক সমীকরণ পাল্টেছে

সমঝোতা চূড়ান্ত, কিন্তু কে পেল কত আসন? বললেন না অধীর-বিমান
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Feb 16, 2021 | 5:48 PM

কলকাতা: আসন সমঝোতা চূড়ান্ত এবং তা সৌহার্দ্যপূর্ণ পরিবেশেই হয়েছে।সাংবাদিক বৈঠক করে জানাল বাম-কংগ্রেস নেতৃত্ব। তবে কে কত আসনে লড়াই করবে তা এখনই স্পষ্ট করা হল না।

মঙ্গলবার সাংবাদিক বৈঠকে প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী বলেন, ‘শুধু নির্বাচনের আসন সমঝোতাই নয়, রাজ্য রাজনীতি নিয়ে আলোচনা হয়েছে। বলেন, পশ্চিমবঙ্গে স্বৈরাচারী ও সাম্প্রদায়িক শক্তি চায়নি বাম-কংগ্রেস জোট সফল হোক। কিন্তু সব অপপ্রচার ব্যর্থ করে আসন সমঝোতা চূড়ান্ত করে ফেলেছি আমরা।’

তবে কে কত আসন পেল তা এখনই বলতে রাজি নন বাম-কংগ্রেস নেতৃত্ব। অধীরের কথায়, ‘বলতে চাইছি না, কারণ আলোচনা চলাকালীন কতকগুলি রাজনৈতিক সমীকরণ তৈরি হয়েছে বাংলায়। আব্বাস সিদ্দিকির আইএসএফের মতো দল জোটে জায়গা নিতে চাইছে। তাই আজই ঘোষণা করে দিলে তাদের কাছে ভুল বার্তা যাবে যে, আমাদের জন্য কিছু রাখা হল না। তাই আজ সংখ্যা ঘোষণা সমীচীন নয়।’

তিনি আরও বলেন, ‘তৃণমূল ও বিজেপির বিরুদ্ধে লড়াইয়ের প্রথম ধাপ পেরিয়েছে। আমরা আসন বণ্টন করে নিয়েছি। কী হলে কী হতে পারে তা এখন বলা যাবে না।’ এরপরে তাঁর মন্তব্য, এবারের নির্বাচনী লড়াই দ্বিমুখী নয় ত্রিমুখী হতে চলেছে।

এদিকে সূত্রের খবর, এদিনের বাম-কংগ্রেসের দীর্ঘ জোট আলোচনায় উঠে আসে সিদ্দিকির দলকে কত আসন ছাড়া হবে সেই প্রসঙ্গ। মুর্শিদাবাদ জেলায় আব্বাসের দলকে আসন ছাড়তে নারাজ হন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী। শুধু মুর্শিদাবাদই নয়, মালদহে আব্বাস ৬টি আসন চান। সেখানেও আসন সমঝোতাতেও আপত্তি জানিয়েছে কংগ্রেস।