Adhir Chowdhury: ‘সনিয়াই মমতার বিরুদ্ধে ভবানীপুরে প্রার্থী দিতে দেননি, সেই কংগ্রেসকেই আক্রমণ!’

Bhabanipur By Election: অধীর চৌধুরী বলেন, "সনিয়া গান্ধী মমতার বিরুদ্ধে প্রার্থী দিতে অনীহা করলেন। মমতা ব্যানার্জি ও তাঁর ভাইপো কংগ্রেসকে গালিগালাজ করছেন।''

Adhir Chowdhury: 'সনিয়াই মমতার বিরুদ্ধে ভবানীপুরে প্রার্থী দিতে দেননি, সেই কংগ্রেসকেই আক্রমণ!'
ফের মমতাকে আক্রমণে অধীর। অলংকরণ: অভীক দেবনাথ।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 27, 2021 | 2:30 PM

মুর্শিদাবাদ: মমতা বন্দ্যোপাধ্যয় (Mamata Banerjee) এখন নিয়ম করে কংগ্রেসের বিরুদ্ধে বিষোদগার করছেন। তাঁর দলের তরফে বলা হচ্ছে, কংগ্রেসের প্রতি যথাযোগ্য সম্মান রয়েছে তৃণমূলের (TMC)। সর্বভারতীয় স্তরে তাদের ছাড়া জোটও চায় না ঘাসফুল শিবির। কিন্তু এ কংগ্রেস (Congress) আর আগের কংগ্রেসের মধ্যে বিস্তর ফারাক। তাই যদি বিরোধী জোট হয়-ও, সেক্ষেত্রে রাশ তারা নিজেদের হাতেই রাখবে। সম্প্রতি ‘জাগো বাংলা’র (Jaago Bangla) সম্পাদকীয়তে এমনই জানিয়েছিল তৃণমূল। পাশাপাশি ভবানীপুরে ভোট প্রচারে বেরিয়েও কংগ্রেসকে তুলোধোনা করেছেন মমতা। যার প্রেক্ষিতে চাঞ্চল্যকর দাবি করলেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী (Adhir Chowdhury)। তাঁর দাবি, ভবানীপুরে মমতার বিরুদ্ধে প্রার্থী দিতে অনীহা প্রকাশ করেছেন খোদ কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধী (Sonia Gandhi)। সেই কংগ্রেসকেই আক্রমণ করছেন মমতা!

সোমবার সাংবাদিক বৈঠক থেকে কংগ্রেসের লোকসভার নেতা অধীর চৌধুরী বলেন, তৃণমূল বিশাল সংখ্যক সংখ্যাগরিষ্ঠ নিয়ে সরকার গড়েছে। সেই জন্য কংগ্রেস সৌজন্যতার খাতিরে ভবানীপুরে (Bhawaninpur) প্রতিদ্বন্দ্বিতা করেনি। এছাড়াও সনিয়া গান্ধী ভবানীপুরে প্রার্থী দিতে অনীহা প্রকাশ করেছিলেন মমতার বিরুদ্ধে। সেই কারণেই তাঁরা প্রার্থী দেননি, বলে দাবি বহরমপুরের সাংসদের। এর পরেও মমতার কংগ্রেস-কে আক্রমণে কার্যত বিস্মিত অধীর। বলেন, “মুখ্যমন্ত্রী কংগ্রেসের বিরুদ্ধে যেভাবে বিষাদগার করছে তা বেইমানের পরিচয়। ২০১১ সালে কংগ্রেসের সৌজন্যেই সরকার গঠন করেছিল তৃণমূল কংগ্রেস।”

উল্লেখ্য, কংগ্রেসকে আত্মসমালোচনা করার কথা বলা হয়েছে তৃণমূলের মুখপত্রে। সেই সঙ্গে মমতা-রাজীব সুসম্পর্কের কথাও সেখানে জায়গা পেয়েছে। ‘আসল কংগ্রেস’ শীর্ষক এই সম্পাদকীয়র ছত্রে ছত্রে তৃণমূল বুঝিয়ে দিতে চেয়েছে, জাতীয় স্তরে যে ভূমিকা এই মুহূর্তে কংগ্রেসের নেওয়ার কথা, তা আসলে তৃণমূলই নিয়েছে। নিজেদের সমুদ্র আর কংগ্রেসকে পচা ডোবা বলেও আক্রমণ করা হয় জাগো বাংলায়। যার প্রেক্ষিতে অধীরের মন্তব্য, এসব মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যয়ের ‘সর্বগ্রাসী রাজনীতির মডেল।’

অধীরের সংযুক্তি, “সনিয়া গান্ধী মমতার বিরুদ্ধে প্রার্থী দিতে অনীহা করলেন। মমতা ব্যানার্জি ও তাঁর ভাইপো কংগ্রেসকে গালিগালাজ করছেন।” উল্লেখ্য কয়েকদিন আগে সিপিএম ও কংগ্রেসকে আক্রমণ করে মমতা জনসভা থেকে প্রশ্ন তুলেছেন, কেন ওই দুই দলের নেতাদের কেন্দ্রীয় এজেন্সি তলব করে না!

এদিন অধীরের কথায়, “রাজীব গান্ধীর দৌলতেই তিনি নেত্রী হয়েছিলেন, আজ তিনি কংগ্রেসের ভাবধারা জলাঞ্জলি দিয়ে আরএসএস-এর অঙ্গুলিহেলনে চলছেন।” তিনি আরও যোগ করেন, “যখন তাপস পাল, সুদীপ বন্দ্যোপাধ্যায়কে জেলে পাঠানো হয়েছিল তখন মমতা বন্দ্যোপাধ্যায়ের কোনও কষ্ট হয়নি। যেই অভিষেক বন্দ্যোপাধ্যায়কে সিবিআই ডেকেছে তখনই মোদীর কাছে গিয়ে ভিক্ষা চেয়েছেন ভাইপোর যেন কিছু না হয়।”

এদিন দিলীপ ঘোষকে ঘিরে ভবানীপুরের তৃণমূলের বিক্ষোভেরও সমালোচনা করেন তিনি। বলেন, “যদু বাবুর বাজারে উত্তেজনার ঘটনায় প্রমাণ, এ রাজ্যে সন্ত্রাস চলছে , প্রশাসনিক অরাজকতা চলছে। এটা খুবই দুঃখজনক এবং লজ্জাজনক ব্যাপার।”

আরও পড়ুন: Bhabanipur By-Election: ‘এর চেয়ে আফগানিস্তান ভাল’, ভবানীপুরে ভোট প্রচারের শেষদিনে দিলীপের সভায় ধুন্ধুমার!