Bankura Education: শিক্ষায় নজির বাংলার, বাঁকুড়াকে বিশেষ পুরস্কার দিচ্ছে কেন্দ্র

Bankura Education: ‘প্রোমোটিং কোয়ালিটি এডুকেশন ইউথ অ‌্যান্ড ইক্যুইটেবল অ‌্যান্ড ইনক্লুসিভ ক্লাসরুম এনভায়রনমেন্ট’ এই বিভাগেই পুরস্কার দেওয়া হচ্ছে।

Bankura Education: শিক্ষায় নজির বাংলার, বাঁকুড়াকে বিশেষ পুরস্কার দিচ্ছে কেন্দ্র
Follow Us:
| Edited By: | Updated on: Mar 25, 2023 | 3:43 PM

বাঁকুড়া: শিক্ষা দফতরের বিরুদ্ধে সাম্প্রতিককালে অভিযোগ উঠেছে একাধিক। কার্যত নাস্তানাবুদ রাজ্য সরকার। এরই মধ্যে এল সুখবর। শিক্ষার জন্যই পুরস্কার পাচ্ছে বাঁকুড়া। সমগ্র শিক্ষা মিশনে এই পুরস্কার পেতে চলেছে বাঁকুড়া। গত ১০ মার্চ বাঁকুড়ার জেলাশাসককে এ বিষয়ে চিঠি দিয়েছে কেন্দ্র। ‘প্রোমোটিং কোয়ালিটি এডুকেশন ইউথ অ‌্যান্ড ইক্যুইটেবল অ‌্যান্ড ইনক্লুসিভ ক্লাসরুম এনভায়রনমেন্ট’ এই বিভাগেই পুরস্কার দেওয়া হচ্ছে। অর্থাৎ শ্রেণিকক্ষে শিক্ষাদানের পরিবেশ ওব পদ্ধতির জন্যই বাঁকুড়া জেলা প্রশাসনের ঘরে আসতে চলেছে প্রধানমন্ত্রীর নামাঙ্কিত পুরস্কার। ২০২২-এর ‘প্রাইম মিনিস্টারস অ‌্যাওয়ার্ড’-এর জন্য নির্বাচিত হয়েছে এই জেলা।

বাঁকুড়া জেলার এই সাফল্যের কথা যাতে সবাই জানকে পারেন, তার জন্য জেলাশাসকের কাছে লেখা চেয়েছে কেন্দ্র। ১২০০ থেকে ১৫০০ শব্দের একটি লেখা চেয়ে পাঠানো হয়েছে। এই  বিষয়গুলিকেই মলাটবন্দি করে প্রকাশিত হয় ‘কফি টেবিল বুক’। জানা গিয়েছে এই জেলার একাধিক স্কুলে অভিনব পদ্ধতিতে পড়ানো হয়, যাতে পড়ুয়ারা অনেক সহজে আর নির্ভয়ে পঠন পাঠন করতে পারে। সে কারণেই এই পুরস্কার দেওয়া হচ্ছে।

রাজ্যের শিক্ষা দফতর নিয়ে বিতর্কের শেষ নেই। নিয়োগ সহ একাধিক অভিযোগ উঠেছে। শিক্ষক বা পড়ুয়ার সংখ্যা, স্কুলগুলির বেহাল দশা নিয়েও চর্চা হয়েছে বারবার। তাই এই পুরস্কার যে তাৎপর্যপূর্ণ, তেমনটাই মনে করছে ওয়াকিবহাল মহল।