Flight Restriction in Bengal: বঙ্গে বিমান চলাচলেও জারি বিধিনিষেধ! সপ্তাহে দু’বার দিল্লি, মুম্বই থেকে কলকাতা আসতে পারবে বিমান

Kolkata Airport: শুধমাত্র বিমান নয়, রাজ্যের করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আরও বেশ কিছু বিধিনিষেধের কথা ঘোষণা করেছে পশ্চিমবঙ্গ সরকার। আগামিকাল থেকে নতুন করে রাজ্যে বলবৎ হবে বিধিনিষেধ।

Flight Restriction in Bengal: বঙ্গে বিমান চলাচলেও জারি বিধিনিষেধ! সপ্তাহে দু'বার দিল্লি, মুম্বই থেকে কলকাতা আসতে পারবে বিমান
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 02, 2022 | 8:01 PM

কলকাতা: দেশে ভয়াবহ মাত্রা ধারণ করছে করোনা। তারমধ্যে করোনার ওমিক্রন ভ্যারিয়েন্ট ক্রমেই বাড়াচ্ছে উদ্বেগ। ওমিক্রন পরিস্থিতি নিয়ে ক্রমবর্ধমান উদ্বেগের মধ্যে, রবিবার পশ্চিমবঙ্গ সরকার রাজ্য কঠোর বিধিনিষেধ চালু করার নির্দেশিকা জারি করেছে। ব্রিটেন থেকে আগত বিমান পশ্চিমবঙ্গে না নামতে পারার কথা আগেই জানিয়েছিল সরকার। এবার দেশীয় বিমান পরিষেবার ক্ষেত্রে বিধিনিষেধ জারির সিদ্ধান্ত নিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। সরকারি নির্দেশিকায় জানানো হয়েছে, দিল্লি ও মুম্বই থেকে সপ্তাহে দু’দিন বঙ্গে আসতে পারবে বিমান। রবিবার নবান্ন থেকে এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী।

দিল্লি ও মুম্বইয়ের ক্ষেত্রে এই বিশেষ নির্দেশিকা জারি করার নির্দিষ্ট কারণ রয়েছে। করোনার নতুন ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্তের সংখ্যা দিল্লি ও মুম্বইতে সব থেকে বেশি। তাই সতর্কতা মূলক পদক্ষেপের অংশ হিসেবে এই নতুন নির্দেশিকা জারি করা হয়েছে। জানা গিয়েছে, ৫ জানুয়ারি মঙ্গলবার থেকে এই নির্দেশিকা বলবৎ হবে। এবং এখন থেকে সোমবার ও শুক্রবার দিল্লি ও মুম্বই থেকে কলকাতা বিমানবন্দরে বিমান ওঠানামা করতে পারবে। ইতিমধ্যেই বিমান পরিবহণ সংস্থাগুলিকে এই নির্দেশিকার কথা সরকারি তরফে জানিয়ে দেওয়ার প্রক্রিয়াও শুরু হয়ে গিয়েছে।

উল্লেখযোগ্যভাবে, পশ্চিমবঙ্গ সরকার চলতি সপ্তাহের শুরুতে ব্রিটেনে ওমিক্রন ভেরিয়েন্টের ক্রমবর্ধমান সংখ্যা বিবেচনা করে কলকাতা এবং লন্ডনের মধ্যে সপ্তাহে একবার সরাসরি ফ্লাইট স্থগিত করার সিদ্ধান্ত ঘোষণা করে কেন্দ্রীয় সরকারকে চিঠি দিয়েছিল।

শুধমাত্র বিমান নয়, রাজ্যের করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আরও বেশ কিছু বিধিনিষেধের কথা ঘোষণা করেছে পশ্চিমবঙ্গ সরকার। আগামিকাল থেকে নতুন করে রাজ্যে বলবৎ হবে বিধিনিষেধ। রাত ১০ টা থেকে ভোর ৫ টা অবধি সবধরনের কার্যকলাপ বন্ধ রাখার কথা জানিয়েছেন মুখ্যসচিব দ্বিবেদী। পাশাপাশি বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠান নিয়েও নতুন করে নির্দেশিক জারি করেছে সরকার। এমনকী করোনার উদ্বেজন পরিস্থিতিতে ‘দুয়ারে সরকার’ এর মত কর্মসূচি স্থগিত করা হয়েছে। জানানো হয়েছে ফেব্রুয়ারি মাস থেকে পরিস্থিতি নিয়ন্ত্রণে এলে আবার এই কর্মসূচি শুরু হবে।

উল্লেখ্য, রাজ্যে দিনকে দিন ভয়াবহ হয়ে উঠছে করোনা পরিস্থিতি। রাজ্যে এক লাফে দেড় হাজার বাড়ল সংক্রমণ। কলকাতার অবস্থা দেখে কার্যত আঁতকে উঠছেন চিকিৎসকরাই। রবিবার একদিনে রাজ্যে করোনা সংক্রমিত হলেন ৬ হাজার ১৫৩ জন। এর মধ্যে ৩ হাজার ১৯৪ জনই কলকাতার। রবিবার স্বাস্থ্য দফতর প্রকাশিত বুলেটিনে তুলে ধরা হয়েছে এ তথ্যই।

একইসঙ্গে জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু হয়েছে ৮ জনের। গত একদিনে সুস্থ হয়ে বাড়ি ফিরে গিয়েছেন ২ হাজার ৪০৭ জন। শতাংশের হারে ৯৭.৭৭ শতাংশ। পজিটিভি রেটও বাড়ছে হু হু করে। গত ২৪ ঘণ্টায় এই রেট ১৫.৯৩ শতাংশ। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা হয়েছে ৩৮,৬৩৩।

আরও পড়ুন Covid Spike: ‘অ্যালেন পার্কে মুখ্যমন্ত্রীর লোক জড়ো করার কী দরকার ছিল?’, করোনা পরিস্থিতি নিয়ে নিশানা সুজন-সুকান্তের