সার্টিফিকেটে থাকবে কার ছবি! সেই বিতর্কেই কি থমকে গেল ‘বেনভ্যাক্স’ পোর্টালের উদ্বোধন?

কো-উইন পোর্টালের ধাঁচেই আসছে রাজ্যের নিজস্ব পোর্টাল 'বেনভ্যাক্স' (Benvax)। স্বাস্থ্য দফতরের (Health Department) দাবি, যান্ত্রিক ত্রুটির কারণেই স্থগিত উদ্বোধন।

সার্টিফিকেটে থাকবে কার ছবি! সেই বিতর্কেই কি থমকে গেল 'বেনভ্যাক্স' পোর্টালের উদ্বোধন?
অলংকরণ- অভীক দেবনাথ
Follow Us:
| Updated on: Jun 09, 2021 | 1:11 PM

কলকাতা: করোনা ভ্যাকসিন (covid vaccine) পেতে কেন্দ্রের তৈরি পোর্টাল কো-উইনে (co-win) রেজিস্ট্রেশন করাতে হয়। আর সেই ধাঁচেই রাজ্যের স্বাস্থ্য দফতর (health department) তৈরি করছে নিজস্ব পোর্টাল ‘বেনভ্যাক্স’ (Benvax)। আজ, বুধবার সকালেই এই পোর্টাল উদ্বোধন হওয়ার কথা ছিল। কিন্তু অনিবার্য কারণে সেই অনুষ্ঠান বাতিল হয়ে যায়। স্বাস্থ্য দফতরের দাবি, যান্ত্রিক ত্রুটির কারণেই আপাতত বন্ধ রাখা হচ্ছে এই পোর্টালের উদ্বোধন। তবে, পোর্টালের উদ্বোধন স্থগিত হয়ে যাওয়ার অন্য কোনও কারণ আছে কিনা, সেই প্রশ্নও উঠছে। অনেকেই মনে করছেন, সার্টিফকেটে কার ছবি থাকবে, সেই বিতর্কও অন্যতম কারণ হতে পারে।

আজ সকাল ১১টা নাগাদ স্বাস্থ্য ভবনের অডিটোরিয়ামে পোর্টাল উদ্বোধন করার কথা ছিল স্বাস্থ্য প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্যের। সেই মতো প্রেস বিজ্ঞপ্তিও জারি করা হয় রাজ্যের তথ্য ও সম্প্রচার দফতরের তরফ থেকে। কিন্তু মঙ্গলবার রাতে জানানো হয়, অনুষ্ঠান হচ্ছে না। স্বাস্থ্য ভবনের একাংশের বক্তব্য, প্রযুক্তিগত ত্রুটির কারণে পোর্টালের উদ্বোধন পিছিয়ে দেওয়া হয়েছে। দু-এক দিনের মধ্যেই নতুন করে উদ্বোধনের দিন ঘোষণা করা হবে।

আরেকাংশের দাবি, উদ্বোধন ঘিরে জটিলতা তৈরি হয়েছে। রাজ্য টিকা কিনে ১৮-৪৪ বছর বয়সীদের যে টিকাকরণ করছিল, তাঁদের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি-সহ শংসাপত্র দেওয়ার জন্যই বাংলার নিজস্ব টিকা-পোর্টাল ‘বেনভ্যাক্স’ তৈরি করা হয়েছিল। কিন্তু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ১৮ বছরের উর্ধ্বে সবাইকে বিনামূল্যে টিকা দেওয়ার কথা ঘোষণা করেছেন। আর তারপরই জটিলতা তৈরি হয়েছে।

আরও পড়ুন: করোনা-যুদ্ধে জয়ী ‘কমরেড’! সম্পূর্ণ সুস্থ হয়ে আজই বাড়ি ফিরছেন বুদ্ধবাবু

আগামী ২১ জুন থেকে প্রধানমন্ত্রীর ঘোষণা কার্যকর হলে রাজ্যকে আর টাকা দিয়ে টিকা কিনতে হবে না। ফলে যে যুক্তিতে শংসাপত্রে মুখ্যমন্ত্রীর ছবি দেওয়ার কথা ভাবা হয়েছিল তার ভিত নড়বড়ে হয়ে গিয়েছে। এই পরিস্থিতিতে প্রধানমন্ত্রীর ঘোষণার কথা মাথায় রেখে কী ভাবে শংসাপত্রে মুখ্যমন্ত্রীর ছবি রাখা সম্ভব, সেই উপায়ই নাকি ভাবা হচ্ছে। সেই কারণেই পরিকল্পনা পিছিয়ে দেওয়া হয়েছে বলে সূত্রের খবর।

পশ্চিমবঙ্গে  এত দিন পর্যন্ত ১৮-৪৫ বছর বয়সীরা যে টিকা পাচ্ছিলেন তা রাজ্য সরকার নিজের টাকায় কিনছিল প্রস্তুতকারী সংস্থাগুলির থেকে। যখন রাজ্যই টিকা কিনছে, তখন কেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি থাকবে না? এই ভাবনা থেকেই শংসাপত্রে মুখ্যমন্ত্রীর ছবি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।