করোনা-যুদ্ধে জয়ী ‘কমরেড’! সম্পূর্ণ সুস্থ হয়ে আজই বাড়ি ফিরছেন বুদ্ধবাবু

ভালই রয়েছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য (Buddhadeb Bhattacharya)। গত বেশ কয়েকদিনে শরীরে নতুন করে আর কোনও সমস্যা তৈরি হয়নি।

করোনা-যুদ্ধে জয়ী 'কমরেড'! সম্পূর্ণ সুস্থ হয়ে আজই বাড়ি ফিরছেন বুদ্ধবাবু
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Jun 09, 2021 | 11:53 AM

কলকাতা: ভালই রয়েছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য (Buddhadeb Bhattacharya)। গত বেশ কয়েকদিনে শরীরে নতুন করে আর কোনও সমস্যা তৈরি হয়নি। তাই বুধবারই নার্সিংহোম থেকে বাড়ি ফিরবেন বুদ্ধবাবু। দুপুরের মধ্যেই তাঁকে ছেড়ে দেওয়া হবে বলে খবর।

গত বুধবার থেকে সিআইটি রোডের ওই নার্সিংহোমে সস্ত্রীক রয়েছেন বুদ্ধবাবু। তার আগে ভর্তি ছিলেন উডল্যান্ডস হাসপাতালে। ২ জুন তাঁকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়। কিন্তু সস্ত্রীক বাড়ি ফেরেননি তিনি। বুদ্ধবাবু ও তাঁর স্ত্রী দুজনেই গুরুতর অসুস্থ ছিলেন। তাঁদের দেখভাল করাটা বাড়িতে সমস্যাজনক। বাড়িতে একা ছিলেন তাঁর মেয়ে। অন্যদিকে, উডল্যান্ডস হাসপাতালের খরচ অত্যাধিক বেশি। সেকথা মাথায় রেখেই দলেরই এক চিকিৎসকের নার্সিংহোমে থাকছিলেন তিনি।

হাসপাতাল থেকে ছাড়ার সময়েও তিনি ইন্টারমিটেন্ট বাইপ্যাপ সাপোর্টে ছিলেন। শুকনো কাশির যে সমস্যা দেখা দিয়েছিল, তাও নিয়ন্ত্রণে চলে আসে। চিকিৎসকরা জানিয়েছেন, এখন ভাল আছেন তিনি। এক্স-রে করেও দেখা হয়েছে। নতুন কোনও সমস্যা হয়নি তাঁর। বুদ্ধবাবু এখন সম্পূর্ণ করোনামুক্ত বলে জানিয়েছেন চিকিৎসকরা। তাই তাঁর আর নিভৃতবাসে থাকার প্রয়োজন নেই।

গত ১৮ মে বুদ্ধবাবুর করোনা সংক্রমণ ধরা পড়ে। কিন্তু হাসপাতালে ভর্তি হবেন না বলে জানিয়ে দেন তিনি। ফলে বাড়িতেই চলছিল চিকিৎসা। ঘূর্ণিঝড় ইয়াস বাংলায় আছড়ে পড়ার ঠিক এক দিন আগে আচমকাই তাঁর শরীরে অক্সিজেনের মাত্রা ৮৮ তে নেমে যায়। পরে অবশ্য তা বেড়েও যায়। কিন্তু এভাবে অক্সিজেনের মাত্রা ওঠানাম করতে থাকায় চিন্তিত হয়ে পড়নে বাম নেতৃত্ব তথা চিকিৎসকরাও। তাঁকে হাসপাতালে ভর্তি করানোর সিদ্ধান্ত নেওয়া হয়। ইয়াসের আগমন নিয়ে যে উদ্বেগ তৈরি হয়েছিল, সেই পরিস্থিতিতে আপদকালীনভাবে তাঁকে হাসপাতালে ভর্তি করানোটা জরুরি মনে করছিলেন চিকিৎসকরা।

আরও পড়ুন: ক্ষোভ মেটাতে তৎপরতা? শুভেন্দুর পর রাতারাতি বিজেপির তিন সাংসদকে তলব কেন্দ্রীয় নেতৃত্বের!

তাঁকে কলকাতার উডল্যান্ডস হাসপাতালে ভর্তি করা হয়। প্রথম থেকেই চিকিৎসকরা জানিয়ে এসেছিলেন, তাঁর শারীরিক অবস্থা স্থিতিশীল। এদিকে, করোনাকে জয় করে বাড়িতে ফিরে এলেও উৎকন্ঠায় ফের হাসপাতালে ভর্তি হন স্ত্রী মীরা ভট্টাচার্য। বুদ্ধবাবুর চিকিৎসায় ৭ সদস্যের মেডিক্যাল বোর্ড গঠন করে হাসপাতাল কর্তৃপক্ষ। মাঝে তাঁর শরীরে সাইটোকাইন ঝড়ের ইঙ্গিত পেয়েছিলেন চিকিৎসকরা। তা অবশ্য বিশেষ বেগ দেয় নি। এখন পুরোপুরি সুস্থ হয়েই বাড়ি ফিরছেন তিনি।