Deocha Pachami Project: দেউচা পাচামিতে আদিবাসী মহিলাদের ওপর অতর্কিতে ঝাঁপিয়ে পড়ে পুলিশ, দাবি বিজেপির

Deocha Pachami Project: দেউচা পাচামি এলাকায় তৃণমূলের মিছিলকে ঘিরে তীব্র উত্তেজনা ছড়ায়। আদিবাসীদের একাংশের দাবি, তাঁরা কোনও কয়লাখনি চান না। আর তা হতেও দেবেন না।

Deocha Pachami Project: দেউচা পাচামিতে আদিবাসী মহিলাদের ওপর অতর্কিতে ঝাঁপিয়ে পড়ে পুলিশ, দাবি বিজেপির
লাঠিসোটা নিয়ে মিছিলের ওপর চড়াও হন স্থানীয় মহিলারা
Follow Us:
| Edited By: | Updated on: Dec 25, 2021 | 2:34 PM

কলকাতা : অতর্কিতে প্রতিবাদী আদিবাসী মহিলাদের ওপর ঝাঁপিয়ে পড়ে পুলিশ। আট আদিবাসী মহিলাকে নির্মমভাবে মেরে রক্তাক্ত করা হয়েছে। দেউচা পাচামির ঘটনায় পুলিশের বিরুদ্ধে এমনই অভিযোগ তুলল বিজেপি। এখানেই শেষ নয়, বিজেপির দাবি, হামলার ছবি যত মোবাইলে ছিল সব মুছে ফেলতে বাধ্য করেন পুলিশ কর্মীরা।

বিজেপির দাবি, আহতদের গ্রাম থেকে বের হওয়া যাবে না বলে ফরমান জারি করেছে পুলিশ ও তৃনমূল। আগামিকাল বিজেপির নতুন রাজ্য কমিটির প্রথম বৈঠক বসবে। সেই বৈঠকে এই বিষয়ে আলোচনা হবে বলে জানা গিয়েছে।

আজ দেউচা পাচামি এলাকায় তৃণমূলের (TMC) মিছিলকে ঘিরে তীব্র উত্তেজনা ছড়ায়। লাঠিসোটা নিয়ে মিছিলের ওপর চড়াও হন স্থানীয় মহিলারা। নিগৃহিত হন সাংবাদিকরাও। আদিবাসীদের একাংশের দাবি, তাঁরা কোনও কয়লাখনি চান না। আর তা হতেও দেবেন না।

সিঙ্গুরের মতো জোর করে জমি অধিগ্রহণ করা হবে না, দেউচা পাচামি প্রকল্পের প্যাকেজ ঘোষণা করতে গিয়ে এ কথা আগেই জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার পর থেকেই পাচামি এলাকায় খনি প্রকল্পের কাজে তত্‍পর হয়েছে প্রশাসন। পাচামি এলাকার আদিবাসীদেরও পুনর্বাসনের ব্যবস্থা করার কথাও জানিয়েছে রাজ্য সরকার। যদিও তার পরে অশান্তি থেমে নেই। নিজেদের জমি ছাড়তে নারাজ আদিবাসীদের একাংশ। আবার বিশাল বাজেটের প্রোজেক্টের সমর্থন ও বিরোধিতায় প্রচার চালাচ্ছে শাসক ও বিরোধী রাজনৈতিক দল। তার মধ্যে বৃহস্পতিবার ঘটে যায় বড় অশান্তি। দেউচা পাচামিতে প্রচারে বেরতেই তৃণমূল নেতাকর্মীদের লাঠি উঁচিয়ে তেড়ে গেলেন আদিবাসী মহিলারা।

এই ঘটনার পরই বিতর্কিত মন্তব্য করেন বীরভূমের তৃণমূল জেলা সভাপতি অনুব্রত মণ্ডল। বুধবার বোলপুর ডাকবাংলো মাঠে বিকল্প পৌষ মেলার অনুষ্ঠানে তৃণমূল নেতা দাবি করেন, “সাত- আটজন মহিলাকে মদ খাইয়ে শিখিয়ে দেওয়া হয়েছে। তবে মিছিল সাকসেসফুল হয়েছে।” দেউচা পাচামির দেওয়ানগঞ্জে তৃণমূলের মিছিলের উপর হামলার ঘটনায় অনুব্রত মণ্ডলের এমন মন্তব্য নিয়ে শুরু হয়েছে বিতর্ক।

এদিকে এই বিক্ষোভ অশান্তি নিয়ে তৃণমূল কংগ্রেস নেতা সুনীল সরেন দুষেছেন এক সংগঠনকে। তাঁর অভিযোগ, তারাই প্রভাবিত করছে আদিবাসীদের। তিনি বলেন, “কয়েকদিন আগে সেফ ডেমোক্রেসি ফোরাম নামে সংগঠন দেওয়ানগঞ্জ এলাকায় সভা করে। তার পরেই এলাকা উত্তপ্ত। সে কারণেই এলাকার শান্তিপূর্ণ মানুষেরা এই মিছিলের আহ্বান জানিয়েছে। মানুষ যাতে এই বিরোধীদের চক্রান্ত এবং বহিরাগতদের চক্রান্তে পা না দেয় সেটা বোঝাতেই এই মিছিল”।

আরও পড়ুন : Allahabad High Court: ‘জান হ্যায় তো জাহাঁ হ্যায়’, প্রধানমন্ত্রীকে আসন্ন নির্বাচনগুলি পিছিয়ে দেওয়ার অনুরোধ হাইকোর্টের