ব্রিগেডে ‘বলবেন’ বুদ্ধ

শারীরিক অসুস্থতা তাঁর পিছন ছাড়েনি, তবে মনোবল এখনও অটুুট রয়ছে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যর (Buddhadeb Bhattacharya)।

ব্রিগেডে 'বলবেন' বুদ্ধ
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Feb 26, 2021 | 9:00 PM

কলকাতা: সালটা ২০১৯। লোকসভা ভোটের মাসকয়েক আগে বামেদের (CPIM) শেষ ব্রিগেড সমাবেশে (Brigade Rally) মঞ্চের পিছনে এসে দাঁড়িয়েছিল সাদা রঙের অ্যাম্বাসেডর গাড়িটা। ভেতরে বসে ছিলেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য (Buddhadeb Bhattacharya)। শারীরিক অসুস্থতার কারণে গাড়ি থেকে নামতে পারেননি। তবে তাঁর অদৃশ্য উপস্থিতির মহিমা কতটা, তা মঞ্চের সামনে হাজির লাল সমুদ্রের শব্দব্রহ্মই বুঝিয়ে দিয়েছিল।

আসছে ২৮ ফেব্রুয়ারি আবারও একটা ব্রিগেড সমাবেশ বামেদের। আর পাম অ্যাভিনিউর ওই ভদ্রলোককে ঘিরেই আশায় বুক বেঁধেছেন বাম কর্মী-সমর্থকেরা। একবার যদি চোখের দেখা মেলে! কিন্তু চিকিৎসকরা জানিয়ে দিয়েছেন, সে উপায় নেই। তাঁকে নিয়ে আসার হাজারো চেষ্টার পরও বিফলমনোরথ হতে হয়েছে বিমান-সূর্যদের। তবে একেবারে খালি হাতে ফিরতে হবে না লাল ঝাণ্ডার সমর্থকদের। রবিবাসরীয় ব্রিগেড সমাবেশে বুদ্ধদেব আসতে না পারলেও তিনি জনগণের উদ্দেশে ‘বক্তব্য রাখবেন’। আলিমুদ্দিন সূত্রে জানা যাচ্ছে, ব্রিগেডে বুদ্ধবাবুর অডিয়ো বার্তা শোনানো হতে পারে।

এই প্রসঙ্গে সিপিএমের প্রাক্তন সাংসদ মহম্মদ সেলিম বলেন, “আমাদের তো বটেই। বুদ্ধবাবু এখনও এ রাজ্যের অভিভাবক। তাঁর শরীর খারাপ হলেও মনোবল অটুট। বুদ্ধবাবু আমাদের সঙ্গেই আছেন। শরীর সঙ্গ দিলে সশরীরে তিনি আমাদের মাঝে থাকবেন।” যদিও সে আশা নেই বললেই চলে। সিপিএম সূত্রে খবর, তাঁর বার্তা রাজ্যের বাম সমর্থকের কানে পৌঁছে দিতে একটি অডিয়ো বার্তার ব্যবস্থা করা হচ্ছে। আগে থেকেই এই অডিয়ো ক্লিপ রেকর্ড করে এনে বাজানো হতে পারে ব্রিগেডের মাঠে।

আরও পড়ুন: বিজেপির চোখে বাংলাকে দেখছে কমিশন, সোচ্চার ক্ষুব্ধ মমতা

সূত্রের খবর, ব্রিগেডের আমজনতার জন্য ব্রিগেডের মঞ্চ থেকে চালানো হবে বুদ্ধবাবুর এই অডিয়ো ক্লিপ। আরও জানা গিয়েছে, আগের থেকে প্রাক্তন মুখ্যমন্ত্রীর শারীরিক পরিস্থিতি এখন কিছুটা ভাল হলেও ব্রিগেডের আসা নিয়ে অনুমতি দিতে নারাজ তাঁর চিকিৎসকরা। বিশেষ করে মাস কয়েক আগেই যে অবস্থায় তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল, তারপর চিকিৎসকেরা কোনও ঝুঁকি নিতে নারাজ।

আরও পড়ুন: আপনার কেন্দ্রে ভোট কবে? জানুন এক ক্লিকে