Compensation Corruption: ত্রাণ বিলিতে ‘দুর্নীতি’, ক্যাগকে অডিটের নির্দেশ কলকাতা হাইকোর্টের

Maldah: ২০১৭ সালে মালদহের বিস্তীর্ণ এলাকা বানভাসি হয়। সরকারের তরফে দুর্গতদের জন্য ত্রাণের টাকা পাঠানো হয়েছিল।

Compensation Corruption: ত্রাণ বিলিতে 'দুর্নীতি', ক্যাগকে অডিটের নির্দেশ কলকাতা হাইকোর্টের
মালদহে প্রতি বছর এই ছবি দেখা যায়। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 17, 2022 | 10:05 PM

কলকাতা: ত্রাণের টাকায় দুর্নীতির অভিযোগ ঘিরে অস্বস্তি বাড়ল রাজ্য সরকারের। কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল অব ইন্ডিয়া বা ক্যাগকে (CAG) অডিট করার নির্দেশ দিল আদালত। ২০১৭ সালের ঘটনা। সেই বছর প্রবল বর্ষায় মালদহ, মুর্শিদাবাদের একাংশে বন্যা হয়। গ্রামের পর গ্রাম ভেসে গিয়েছিল এই বন্যায়। রাজ্য সরকারের তরফে ত্রাণের জন্য টাকা বরাদ্দ করা হয়েছিল। কথা ছিল, ক্ষতিগ্রস্তদের সেই টাকায় ত্রাণ দেওয়া হবে। এরপরই অভিযোগ ওঠে, এই ত্রাণ বিলিতে দুর্নীতি হয়েছে। দায়ের হয় মামলা। বৃহস্পতিবার তারই শুনানি ছিল আদালতে।

২০১৭ সালে মালদহের বিস্তীর্ণ এলাকা বানভাসি হয়। সরকারের তরফে দুর্গতদের জন্য ত্রাণের টাকা পাঠানো হয়েছিল। কিন্তু সেই টাকা পাননি মালদহের বোরোই গ্রামপঞ্চায়েত এবং হরিশচন্দ্রপুর-১ গ্রামপঞ্চায়েত সমিতি এলাকার ক্ষতিগ্রস্তরা। এই টাকা আত্মসাতের অভিযোগ ওঠে। পরবর্তীকালে দেখা যায় বেশ কয়েকটি অ্যাকাউন্টেই বার বার বরাদ্দ টাকা গিয়েছে। অথচ প্রকৃত দুর্গতরা কোনও টাকাই পাননি। এ নিয়ে কলকাতা হাইকোর্টে মামলা হয়। বোরোই গ্রামপঞ্চায়েতের প্রধানের নামেই মূল অভিযোগ ওঠে।

আগেই আদালত জানিয়েছিল কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল অব ইন্ডিয়া বা ক্যাগ এই তদন্ত করবে। রাজ্যের তরফে এই তদন্তে এগোলেও কেন্দ্র সহযোগিতা করবে। তাদের তত্ত্বাবধানেই এই তদন্ত এগোবে। বৃহস্পতিবার প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব নির্দেশ দিয়েছেন ক্যাগ অডিট করবে। অর্থাৎ কোন খাতে কী খরচ হয়েছে, ক্যাগ তা দেখবে। পাশাপাশি যারা ক্ষতিগ্রস্ত এবং প্রকৃতই অর্থ পাওয়ার যোগ্য তাদেরও যাতে প্রশাসন টাকার ব্যবস্থা করে দেয়, সে নির্দেশও দেওয়া হয়েছে।

আরও পড়ুন: WB CPIM: ‘কাঁটার মুকুট’ শিরে, ভরসা কিছু তেজি ঘোড়া; ‘চরৈবেতি’ বলে নেমে পড়লেন সিপিএমের নতুন রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম

আরও পড়ুন: WB CPIM: সিপিএমের নতুন রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম, রাজ্য কমিটিতে শতরূপ-মীনাক্ষী-সৃজন

আরও পড়ুন: North Bengal Medical College and Hospital: খেলতে গিয়ে হঠাৎ পেরেক গিলে নিল শিশু, শ্বাসকষ্ট শুরু হতেই…