Calcutta High Court: প্রেসিডেন্সি সংশোধনাগার থেকে ‘নিখোঁজ’ বন্দি! তীব্র ভর্ৎসনা আদালতের

Calcutta High Court and Presidency Jail: কী ভাবে সূর্যাস্তের পর কোনও বন্দিকে ছেড়ে দেওয়া যায় জেল থেকে এ নিয়ে প্রশ্ন তুলল কলকাতা হাই কোর্ট।

Calcutta High Court: প্রেসিডেন্সি সংশোধনাগার থেকে 'নিখোঁজ' বন্দি! তীব্র ভর্ৎসনা আদালতের
কলকাতা হাইকোর্ট (ফাইল ছবি)।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 30, 2021 | 12:29 PM

কলকাতা: জেল থেকে বন্দি নিখোঁজ! আদালতে প্রশ্নের মুখে প্রেসিডেন্সি জেল কর্তৃপক্ষ তথা রাজ্য। কী ভাবে সূর্যাস্তের পর কোনও বন্দিকে ছেড়ে দেওয়া যায় জেল থেকে এ নিয়ে প্রশ্ন তুলল কলকাতা হাই কোর্ট। পাশাপাশি নিখোঁজ ওই বন্দিকে তাঁর পরিবারের হাতে তুলে দেওয়া কর্তৃপক্ষেরই দায়িত্ব, এমনটাও জানাল আদালত।

ঠিক কী ঘটেছে?

ঘটনার সূত্রপাত গত ৬ ডিসেম্বর। রঞ্জিৎ ভৌমিক নামে এক ব্য়ক্তিকে বেআইনি মদ বিক্রির অভিযোগে গ্রেফতার করা হয়। পরবর্তীতে উলুবেড়িয়া আদালতে তাঁর জামিন মঞ্জুর হয়। গত ২১ ডিসেম্বর তিনি জামিন পান।

ঠিক তার পরদিন, অর্থাৎ ২২ ডিসেম্বর রঞ্জিৎকে নিতে যখন প্রেসিডেন্সি সংশোধনাগারে যান পরিবারের লোকজন, তাঁদের জানানো হয় আগের দিন বিকালেই রঞ্জিৎকে ছেড়ে দেওয়া হয়েছে। কিন্তু পরিবারের অভিযোগ, তিনি এর পর আর বাড়ি ফেরেননি, কোনও খোঁজও মেলেনি।

এর পর আদালতে মামলা দায়ের করে ওই পরিবার। বৃহস্পতিবার এই মামলার শুনানিতে প্রশ্নের মুখে পড়ে প্রেসিডেন্সি জেল কর্তৃপক্ষ। একজন বন্দি কী ভাবে নিখোঁজ হয়ে যেতে পারে তা নিয়ে প্রশ্নের মুখে পড়েছে রাজ্য। এদিন প্রেসিডেন্সি জেল সুপার যে রিপোর্ট আদালতে জমা দিয়েছেন, তা নিয়ে মোটেই সন্তুষ্ট নয় আদালত।

বিচারপতির প্রশ্ন, “কী করে সূর্যাস্তের পর কোনও বন্দিকে জেল থেকে ছেড়ে দেওয়া হল? আপনারা (পড়ুন রাজ্য) কি জেলের নিয়ম জানেন না?” এর পর জেলের সিসিটিভির ফুটেজ এবং আরও নথি নিয়ে জেলের সুপারকে আদালতে হাজির হওয়ার নির্দেশ দেওয়া হয়।

বিচারপতি শম্পা সরকার ও বিচারপতি বিভাস রঞ্জন দে’র ডিভিশন বেঞ্চ জানায়, পুনরায় জেলকে এ নিয়ে রিপোর্ট দিতে হবে। পরিবারের হাতে সেই ব্যক্তিকে তুলে দেওয়া এখন জেল কর্তৃপক্ষের দায়িত্ব। জেলের সিসিটিভি ফুটেজও আদালতে জমা দিতে বলা হয়েছে। আগামী ৪ তারিখ রয়েছে মামলার পরবর্তী শুনানি।

আরও পড়ুন: Suvendu Adhikari on COVID19: ‘পার্কস্ট্রিটের জনজোয়ার আর মেয়রের শপথগ্রহণ থার্ড ওয়েভের আঁতুড়ঘর’ 

আরও পড়ুন: Asansol Municipal Election: ‘পার্টি পার্টির মতোই চলবে, কারোর দিকে তাকাবে না’

আরও পড়ুন: Exclusive Omicron Report: এক সপ্তাহের মধ্যেই বাংলায় তৃতীয় ঢেউ, দৈনিক সংক্রমণ ৩০-৩৫ হাজার! বিস্ফোরক তথ্য রাজ্যের কাছে