CPIM: হাইকোর্টে চওড়া হাসি বামেদের, একইদিনে মিলল জোড়া সভার অনুমতি

Calcutta High Court: বারাসতে সিপিএম-এর মিছিলে প্রশাসনিক অনুমতি আগেই দেওয়া হয়েছিল। কাছারি মাঠে সভা করার জন্য অনুমতি দিয়েছিলেন এডিএম। কিন্তু রাজ্য সরকারের আইনজীবীর বক্তব্য, এডিএম ভুল করে ওই অনুমতি দিয়ে ফেলেছেন।

CPIM: হাইকোর্টে চওড়া হাসি বামেদের, একইদিনে মিলল জোড়া সভার অনুমতি
বামেদের সভার অনুমতি দিল আদালত
Follow Us:
| Edited By: | Updated on: Jun 05, 2023 | 4:55 PM

কলকাতা: আদালতের নির্দেশে হাসি ফুটল বামেদের মুখে। একইদিনে দুটি ভিন্ন জায়গায় মিছিলের অনুমতি দেওয়া হল সিপিএমকে (CPIM)। বারাসতের কাছারি মাঠ ও হাওড়ার কাজিপাড়ায় সিপিএম-কে মিছিলের অনুমতি দিল কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)। সোমবার কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজাশেখর মান্থার একক বেঞ্চ এই নির্দেশ দিয়েছে। প্রসঙ্গত, বারাসতে সিপিএম-এর মিছিলে প্রশাসনিক অনুমতি আগেই দেওয়া হয়েছিল। কাছারি মাঠে সভা করার জন্য অনুমতি দিয়েছিলেন এডিএম। কিন্তু রাজ্য সরকারের আইনজীবীর বক্তব্য, এডিএম ভুল করে ওই অনুমতি দিয়ে ফেলেছেন। কিন্তু এদিন বারাসতের কাছারি মাঠে আগামিকালের সভার জন্য সবরকম প্রস্তুতিও নিয়ে ফেলেছিল সিপিএম শিবির। এমন অবস্থায় সভায় আপত্তি করা সঠিক নয় বলেই মনে করছেন বিচারপতি রাজাশেখর মান্থা এবং তিনি ওই সভার অনুমতি দিয়েছেন।

রাজ্য সরকারের আইনজীবীর বক্তব্য ছিল, এডিএম ভুল করে অনুমতি দিয়ে দিয়েছিলেন। যে মাঠে সভার জন্য আবেদন করা হয়েছে, তার পাশেই রয়েছে বারাসত আদালত। জেলাশাসকের অফিসও রয়েছে ওই চত্বরে। ২০১৭ সাল থেকে এই মাঠে কোনও সভা করার অনুমতি দেওয়া হয়নি বলেও এদিন আদালতে জানান রাজ্য সরকারের আইনজীবী। কিন্তু যেহেতু একবার অনুমতি দেওয়া হয়ে গিয়েছে এবং সভার জন্য প্রস্তুতিও শুরু হয়ে গিয়েছে, তাই এই সময়ে আপত্তি জানানো সঠিক নয় বলেই মনে করছে আদালত।

এর পাশাপাশি, হাওড়ার কাজিপাড়া চত্বরেও বামেদের একটি সভা রয়েছে আগামিকাল। সেই কর্মসূচির জন্য গত ১৮ মে অনুমতি চাওয়া হয়েছিল প্রশাসনের কাছে। প্রথমে সেই অনুমতি দেওয়া হলেও পরে ১ জুন জানিয়ে দেওয়া হয়, মাঠের সংস্কারের কাজ চলছে। সেই নিয়েই মামলা গড়ায় আদালতে। হাওড়ায় সিপিএমের মিছিলের অনুমতি দিয়ে বিচারপতি মান্থা জানান, প্রতিটি রাজনৈতিক দলের শান্তিপূর্ণভাবে মিছিল মিটিং করার অধিকার রয়েছে। তাই সিপিএম হাওড়ায় মিছিল করতে পারবে।

তবে একইসঙ্গে আদালত এও জানিয়ে দিয়েছে, যেহেতু হাওড়ার ওই এলাকাটি স্পর্শকাতর, তাই সেখানে মিছিলে খুব ভাবনা-চিন্তা করে স্লোগান বাছতে হবে। মিছিলে কোনও মাইক ব্যবহার করা যাবে না। হাওড়া ময়দানে সভা চলাকালীন মাইক ব্যবহার করা যাবে। তবে চওড়াবস্তি, মল্লিক ফটক, ফাজির বস্তি এলাকায় কোনও ইঙ্গিতপূর্ণ মন্তব্য করা যাবে না। বিকেল ৪টে থেকে এক ঘণ্টা মিছিল করার অনুমতি দিয়েছে এবং তারপর সভা করা যাবে।