Sitalkuchi Violence: শীতলকুচির মৃতদের পরিবারকে ক্ষতিপূরণ নিয়ে কী ভাবনা? রাজ্য ও কেন্দ্রের থেকে হলফনামা চাইল হাইকোর্ট

Calcutta High Court: শীতলকুচির ঘটনায় ক্ষতিগ্রস্তরা কী ক্ষতিপূরণ পাবেন? পেলে কতটা ক্ষতিপূরণ পাবেন? কারা সেই ক্ষতিপূরণ দেবেন? এই মর্মে রাজ্য ও কেন্দ্রকে হলফনামা জমা দেওয়ার নির্দেশ দিল কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চ।

Sitalkuchi Violence: শীতলকুচির মৃতদের পরিবারকে ক্ষতিপূরণ নিয়ে কী ভাবনা? রাজ্য ও কেন্দ্রের থেকে হলফনামা চাইল হাইকোর্ট
কলকাতা হাইকোর্ট। ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Apr 18, 2022 | 5:13 PM

কলকাতা : শীতলকুচির ঘটনায় ক্ষতিগ্রস্তরা কী ক্ষতিপূরণ পাবেন? পেলে কতটা ক্ষতিপূরণ পাবেন? কারা সেই ক্ষতিপূরণ দেবেন? এই মর্মে রাজ্য ও কেন্দ্রকে হলফনামা জমা দেওয়ার নির্দেশ দিল কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চ। এর পাশাপাশি ক্ষতিগ্রস্তরা যেহেতু নিজেরাই ক্ষতিপূরণ চেয়ে আবেদন জানিয়েছেন, তাই তাঁদের হয়ে তৃতীয় ব্যক্তিদের আবেদন বাতিল করে দিল ডিভিশন বেঞ্চ। রাজ্যে বিধানসভা নির্বাচনের সময় গত বছরের ১০ এপ্রিল কোচবিহারের শীতলকুচিতে সিআইএসএফের জওয়ানদের গুলি চালানোর অভিযোগ উঠেছে। সেই ঘটনায় মৃতদের পরিজনদের দায়ের করা এক পিটিশনের প্রেক্ষিতে কেন্দ্রের থেকে প্রতিক্রিয়া জানতে চেয়েছে হাইকোর্ট।

সোমবার কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের বেঞ্চে জানানো হয়, মৃতদের পরিবারের লোকেরা রাজ্যের কাছ থেকে ক্ষতিপূরণ এবং অন্যান্য সাহায্য চেয়ে ওই ঘটনায় পিটিশন জমা দিয়েছে। এর পাশাপাশি বেশ কিছু জনস্বার্থ মামলাও জমা পড়েছিল এই মামলায়। তবে আদালতের বক্তব্য, মৃতদের আইনি উত্তরাধিকার যাঁদের রয়েছে, তাঁরা ইতিমধ্যেই ক্ষতিপূরণ চেয়ে আদালতে আবেদন জানিয়েছেন। তাই ওই জনস্বার্থ মামলাগুলি খারিজ করে দেন বিচারপতি। আদালতে, মৃতদের পরিবারের এক আইনজীবী জানান, ” পরিবারের সদস্যদের অবশ্যই যথাযথভাবে ক্ষতিপূরণ দিতে হবে। কারণ, যাঁরা মারা গিয়েছেন, তাঁদের বয়স খুবই কম ছিল এবং তাঁরা নিজেদের পরিবারের একমাত্র রোজগেরে ব্যক্তি ছিলেন।”

মামলার শুনানি হাইকোর্ট রাজ্য সরকার এবং কেন্দ্রকে চার সপ্তাহের মধ্যে তাদের হলফনামা দাখিল করার নির্দেশ দিয়েছে। এর পাশাপাশি আবেদনকারীদের পক্ষেও যদি কোনও জবাব দেওয়ার থাকে তবে তা পরবর্তী ১ সপ্তাহের মধ্যে দাখিল করার নির্দেশ দিয়েছে ডিভিশন বেঞ্চ। আগামী ১৩ জুন এ বিষয়ে পরবর্তী শুনানির দিন ধার্য রয়েছে।

উল্লেখ্য, গতবছর উপনির্বাচন চলাকালীন চারজন ব্যক্তির কেন্দ্রীয় বাহিনীর গুলিতে মৃত্যুর অভিযোগ উঠেছিল। যদিও নির্বাচন কমিশন ইতিমধ্যেই কোচবিহারের শীতলকুচি বিধানসভা কেন্দ্রে গুলি চালানোর জন্য সিআইএসএফকে ক্লিন চিট দিয়েছে। কমিশনের বক্তব্য,  ভোটারদের জীবন বাঁচানোর জন্য গুলি চালানোর প্রয়োজন হয়েছিল এবং এটি আত্মরক্ষার জন্য করা হয়েছিল।

আরও পড়ুন : BSF Meeting in Nabanna: নবান্নে বিএসএফের গুরুত্বপূর্ণ বৈঠক রাজ্যের, সীমানা পরিধি বাড়ানোর বিষয়ে আলোচনা