BSF Meeting in Nabanna: নবান্নে বিএসএফের গুরুত্বপূর্ণ বৈঠক রাজ্যের, সীমানা পরিধি বাড়ানোর বিষয়ে আলোচনা

BSF : নবান্ন সূত্রে খবর, আন্তর্জাতিক সীমান্তগুলিতে সীমানা পরিধি বাড়ানোর প্রসঙ্গ নিয়ে আলোচনা হয়েছে আজকের বৈঠকে। এর পাশাপাশি ভারত-বাংলাদেশ সীমান্তের কাঁটাতার লাগানোর প্রসঙ্গ নিয়েও দুই পক্ষের মধ্যে আলোচনা হয়েছে।

BSF Meeting in Nabanna: নবান্নে বিএসএফের গুরুত্বপূর্ণ বৈঠক রাজ্যের, সীমানা পরিধি বাড়ানোর বিষয়ে আলোচনা
বিএসএফ। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 18, 2022 | 4:36 PM

কলকাতা : সীমান্তরক্ষী বাহিনীর সঙ্গে সোমবার গুরুত্বপূর্ণ বৈঠক করল রাজ্য। নবান্নের ওই বৈঠকে উপস্থিত ছিলেন বিএসএফের উচ্চপদস্থ আধিকারিকরা। রাজ্যের তরফে স্বরাষ্ট্র সচিব ও রাজ্য পুলিশের পদস্থ অফিসাররা বৈঠকে উপস্থিত ছিলেন। নবান্ন সূত্রে খবর, আন্তর্জাতিক সীমান্তগুলিতে সীমানা পরিধি বাড়ানোর প্রসঙ্গ নিয়ে আলোচনা হয়েছে আজকের বৈঠকে। এর পাশাপাশি ভারত-বাংলাদেশ সীমান্তের কাঁটাতার লাগানোর প্রসঙ্গ নিয়েও দুই পক্ষের মধ্যে আলোচনা হয়েছে। সীমান্তবর্তী অঞ্চল গুলিতে জমি সংক্রান্ত যে সমস্যা রয়েছে, তা নিয়েও আজকের বৈঠকে কথা হয়েছে বলে নবান্ন সূত্রে খবর।

উল্লেখ্য, এর আগে গতবছর ১৪ নভেম্বর বিএসএফ সংক্রান্ত বিষয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব বৈঠকে বসেছিলেন রাজ্যের সঙ্গে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিবের সঙ্গে ওই বৈঠকে মূলত তিনটি বিষয়ে আলোচনা হয়েছিল। সীমান্তের কাঁটাতার, ইন্টিগ্রেটেড চেকপোস্ট এবং বর্ডার আউটপোস্ট – এই তিনটি বিষয় ছিল আলোচনার মূখ্য বিষয়। তবে সেই সময় যে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন দেওয়া হয়েছিল, তাতে উল্লেখিত তথ্য ছিল ভুলে ভরা। এমনকী কয়েকটি এলাকার জায়গার নাম এবং জেলার নামও ভুল বলে উল্লেখ করা হয়েছিল। নবান্ন সূত্রে জানা গিয়েছিল, কেন্দ্রের রিপোর্টে যে তথ্য দেওয়া হয়েছে তার সঙ্গে রাজ্যের বাস্তব চরিত্রের অনেক পার্থক্য রয়েছে। এই নিয়ে বৈঠকে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের অফিসারদের সঙ্গে রাজ্যের অফিসারদের মতবিরোধও হয়েছিল।

সেই বৈঠকের পর সোমবার দুপুরে সীমান্তরক্ষী বাহিনীর পদস্থ আধিকারিকদের সঙ্গে বৈঠক সারলেন রাজ্যের স্বরাষ্ট্র সচিব এবং রাজ্য পুলিশের অন্যান্য পদস্থ অফিসাররা। উল্লেখ্য, অতীতে কেন্দ্রীয় সীমান্তরক্ষী বাহিনীর সীমানার পরিধি বাড়ানোর কেন্দ্র করে রাজ্য ও কেন্দ্রের মধ্যে সংঘাত চরমে পৌঁছেছিল। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তীব্র বিরোধিতা করেছিলেন বিএসএফের কাজের ক্ষমতার পরিধি বাড়ানোর। এই নিয়ে বিভিন্ন সময়ে কেন্দ্রকে আক্রমণ করতে শোনা গিয়েছিল মুখ্যমন্ত্রীকে। এবার আন্তর্জাতিক সীমান্তগুলিতে বিএসএফের সীমানা পরিধি বাড়ানোর প্রসঙ্গ নিয়ে ফের একবার নবান্নে সীমান্তরক্ষী বাহিনীর সঙ্গে বৈঠক করলেন রাজ্যের স্বরাষ্ট্রসচিব ও পদস্থ পুলিশ অফিসাররা।

আরও পড়ুন : NRS Hospital: দুই মাসের শিশুর হার্টে ৫ ঘণ্টা ধরে জটিল অস্ত্রোপচার, সরকারি স্বাস্থ্য পরিষেবায় নজির এনআরএসে