Centre releases installment of tax devolution: ফের ক্ষমতায় এসেই ‘দরাজ’ মোদী সরকার, বাংলা পেল সাড়ে দশ হাজার কোটি টাকা

Centre releases installment of tax devolution: কর বাবদ রাজস্ব খাতে রাজ্যগুলির জন্য অর্থ বরাদ্দ করল কেন্দ্র। সবমিলিয়ে ১ লক্ষ ৩৯ হাজার ৭৫০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। প্রাপকের তালিকায় সবার উপরে রয়েছে উত্তর প্রদেশ।

Centre releases installment of tax devolution: ফের ক্ষমতায় এসেই 'দরাজ' মোদী সরকার, বাংলা পেল সাড়ে দশ হাজার কোটি টাকা
কর বাবদ কেন্দ্রের কাছ থেকে সাড়ে ১০ হাজার কোটি টাকা পেল রাজ্য
Follow Us:
| Edited By: | Updated on: Jun 11, 2024 | 12:08 AM

নয়াদিল্লি ও কলকাতা: রাজ্যের প্রাপ্য আটকে রেখেছে কেন্দ্র। বিভিন্ন খাতে টাকা দিচ্ছে না। বেশ কয়েকমাস ধরেই এই অভিযোগে কেন্দ্রের বিরুদ্ধে সরব হতে দেখা গিয়েছে রাজ্যের শাসকদল তৃণমূলকে। তৃতীয়বার ক্ষমতায় এসেই মোদী সরকার কর বাবদ রাজস্ব খাতে রাজ্যগুলির জন্য মোট ১ লক্ষ ৩৯ হাজার ৭৫০ কোটি টাকা বরাদ্দ করল। তার মধ্যে পশ্চিমবঙ্গ পেল ১০৫১৩.৪৬ কোটি টাকা। সবচেয়ে বেশি পেয়েছে উত্তর প্রদেশ। যোগী সরকার পেয়েছে ২৫০৬৯.৮৮ কোটি টাকা।

বিভিন্ন খাতে রাজ্যকে কেন্দ্র টাকা দিচ্ছে না বলে বারবার অভিযোগ তুলে সরব হয়েছে রাজ্যের শাসকদল। লোকসভা ভোটের প্রচারেও একশো দিনের কাজের টাকা, আবাস যোজনার টাকা নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে লাগাতার প্রচার চালিয়েছেন তৃণমূলের নেতারা। লোকসভা নির্বাচনের ফল বেরিয়েছে ৪ জুন। রবিবার ফের প্রধানমন্ত্রী পদে শপথ নিয়েছেন নরেন্দ্র মোদী। তাঁর নেতৃত্বে তৃতীয়বার সরকার গড়েছে এনডিএ। সোমবার প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়েছেন মোদী। মন্ত্রিসভার দফতর বণ্টনও হয়েছে। আর এদিনই কেন্দ্রীয় অর্থমন্ত্রক কর বাবদ রাজস্ব খাতে রাজ্যগুলির জন্য ১ লক্ষ ৩৯ হাজার ৭৫০ কোটি টাকা বরাদ্দ করল।

এবার কোন রাজ্য কত টাকা পেল?

এই খবরটিও পড়ুন

অর্থমন্ত্রকের তরফে যে তালিকা প্রকাশ করা হয়েছে, তাতে দেখা যাচ্ছে প্রাপকের তালিকায় সবার উপরে রয়েছে উত্তর প্রদেশ। ২৫ হাজার ৬৯ কোটি টাকার মতো পেয়েছে তারা। বিহার পেয়েছে ১৪০৫৬.১২ কোটি টাকা। মধ্যপ্রদেশ পেয়েছে ১০৯৭০.৪৪ কোটি টাকা। বাংলা পেয়েছে ১০৫১৩.৪৬ কোটি টাকা। মহারাষ্ট্র পেয়েছে ৮৮২৮.০৮ কোটি টাকা। রাজস্থান পেয়েছে ৮৪২১.৩৮ কোটি টাকা। ৫৬৫৫.৭২ কোটি টাকা পেয়েছে অন্ধ্র প্রদেশে। ওড়িশা পেয়েছে ৬৩২৭.৯২ কোটি টাকা।

অর্থমন্ত্রকের তরফে জানানো হয়েছে, নিয়মিত বরাদ্দ ছাড়াও একটি অতিরিক্ত ইনস্টলমেন্টে টাকা দেওয়া হবে রাজ্যগুলিকে। এর ফলে রাজ্যের উন্নয়নের কাজে আরও গতি আসবে। অর্থমন্ত্রক জানিয়েছে, ২০২৪-২৫ অর্থবর্ষে এখনও পর্যন্ত সব রাজ্য মিলিয়ে ২ লক্ষ ৭৯ হাজার ৫০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।